Vivo, Realme-দের টেক্কা দিয়ে Snapdragon 8 Gen 3 প্রসেসরের প্রথম ফোন লঞ্চ করবে Xiaomi

Avatar

Updated on:

Xiaomi 14 series could be the first phone launch with snapdragon 8 gen 3 chipset

বেশ ক’দিন ধরেই আসন্ন শাওমি পরবর্তী ফ্ল্যাগশিপ Xiaomi 14 এবং Qualcomm এর আসন্ন প্রিমিয়াম প্রসেসর Snapdragon 8 Gen 3-কে নিয়ে জল্পনা ঘনীভূত হয়েছে। স্মার্টফোন এবং চিপসেট উভয় সম্পর্কেই একাধিক তথ্য ফাঁস হয়েছে। একটি সূত্র এখন দাবি করেছে, Qualcomm Snapdragon 8 Gen 3 চিপটি Xiaomi 14 সিরিজের হাত ধরে বাজারে আসতে চলেছে।

Xiaomi 14 সিরিজ Snapdragon 8 Gen 3 চালিত প্রথম স্মার্টফোন?

কোয়ালকম তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ চিপসেট অক্টোবরে স্ন্যাপড্রাগন সামিট ২০২৩ (Snapdragon Summit 2023)-এ লঞ্চ করবে বলে জানা গেছে। শোনা যাচ্ছে এই ইভেন্টের পরে, শাওমি অ্যান্ড্রয়েড ১৪-এর ওপর ভিত্তি করে এমআইইউআই ১৫ (MIUI 15) রিলিজ এবং শাওমি ১৪ সিরিজ নিয়ে বড় ঘোষণা করবে। তবে, আনুষ্ঠানিকভাবে শাওমি ১৪ সিরিজ লঞ্চ হবে নভেম্বরে এবং ডিভাইসটিতে স্টেবল এমআইইউআই ১৫ সফ্টওয়্যার ভার্সন প্রি-ইনস্টল করা থাকবে।

রিপোর্টটি উভয় কোম্পানির লঞ্চ টাইমলাইনের সাথে সামঞ্জস্যপূর্ণ বলে মনে হচ্ছে। সেপ্টেম্বরে অ্যাপলের নতুন আইফোন ১৫ সিরিজের লঞ্চ বিবেচনা করে, অক্টোবর মাসটি নতুন চিপসেট ঘোষণার জন্য আরও উপযুক্ত বলে মনে হয়। এরপরে, নভেম্বরে শাওমি ১৪ বাজারে পা রাখবে। আর তারপর, ভিভো (Vivo), ওপ্পো (Oppo), জেডটিই (ZTE) এবং অন্যান্য ব্র্যান্ডের একাধিক স্মার্টফোন এই চিপের সাথে লঞ্চ হবে।

জানিয়ে রাখি, গত বছর ভিভো (Vivo)-এর X90 Pro+ প্রথম স্মার্টফোন ছিল, যা Qualcomm Snapdragon 8 Gen 2-এর সাথে লঞ্চ হয়। এরপর iQOO 11, 11 Pro এবং Xiaomi 13 সিরিজ এক এক করে বাজারে আসে। তবে এখনও পর্যন্ত যা খবর, এ বছর Snapdragon 8 Gen 3 চিপ Xiaomi 14 সিরিজের সাথে প্রথম আত্মপ্রকাশ করতে চলেছে। এতে একটি কর্টেক্স-এক্স৪ কোর, পাঁচটি কর্টেক্স-এ৭২০ কোর এবং দুটি কর্টেক্স-এ৫২০ কোর সহ অক্টা-কোর ডিজাইন থাকবে।

Xiaomi 14 সিরিজের স্পেসিফিকেশন এবং ফিচার (প্রত্যাশিত)

Xiaomi 14-এর সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উভয় বিভাগেই আপগ্রেড দেখা যাবে বলে আশা করা হচ্ছে। স্মার্টফোনটিতে নতুন ৫০ মেগাপিক্সেলের ১/১.২৮ ইঞ্চির প্রাইমারি ক্যামেরা ব্যবহৃত হবে, যা গত বছরের সেন্সরের চেয়ে কিছুটা বড়। এটি ৫x অপটিক্যাল জুম অফার করবে এবং আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও টেলিফটো সেন্সরের সাথে যুক্ত থাকবে। এছাড়াও, স্ট্যান্ডার্ড Xiaomi 14 মডেলে ৯০ ওয়াট ফাস্ট ওয়্যার্ড চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট সহ ৪,৮৬০ এমএএইচ ব্যাটারি থাকবে বলে জানা গেছে।

সঙ্গে থাকুন ➥