HomeMobilesঅবশেষে ভারতে আসছে Xiaomi 14 সিরিজের, সাধারণ মডেলের সাথে থাকবে Xiaomi 14...

অবশেষে ভারতে আসছে Xiaomi 14 সিরিজের, সাধারণ মডেলের সাথে থাকবে Xiaomi 14 Ultra

Xiaomi আগামী ৭ই মার্চ ভারতে Xiaomi 14 নামের একটি নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন লঞ্চ করবে বলে সম্প্রতি ঘোষণা করেছিল। কিন্তু নির্ধারিত লঞ্চের তারিখের আগেই সংস্থাটি তাদের X হ্যান্ডেলের মাধ্যমে একটি নয়া টিজার ইমেজ শেয়ার করেছে। যা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, Xiaomi 14 সিরিজের অধীনে একটি নয় বরং একাধিক স্মার্টফোন নিয়ে আসা হবে। নিচে এই বিষয়ে বিস্তারে আলোচনা করা হল…

শীঘ্রই ভারতে Xiaomi 14 সিরিজের অধীনে একাধিক মডেল লঞ্চ হতে চলেছে

সংস্থা দ্বারা প্রকাশ্যে আনা টিজার ইমেজ অনুসারে, আগামী ৭ই মার্চ অর্থাৎ আর মাত্র দু’দিনের ব্যবধানে Xiaomi 14 সিরিজের ঘোষণা করা হবে৷ এই সিরিজের অধীনে একাধিক মডেল আত্মপ্রকাশ করবে বলেও নিশ্চিত করা হয়েছে। যদিও আসন্ন ফোনগুলির নাম সামনে আনেনি টেক জায়ান্টটি। তবে মনে করা হচ্ছে, এই লাইনআপের অধীনে স্ট্যান্ডার্ড Xiaomi 14 মডেলের পাশাপাশি উচ্চতর Xiaomi 14 Ultra ফোনও ভারতীয় বাজারে মুক্তি পাবে৷ যদি টেক বিশ্লেষকদের এই অনুমান সত্যি হয় তাহলে প্রায় দুই বছর পর এদেশে ‘আল্ট্রা’ ফ্ল্যাগশিপ লঞ্চ করতে চলেছে শাওমি।

Xiaomi তাদের প্রথম আল্ট্রা ফ্ল্যাগশিপ মডেল Xiaomi 12S Ultra ২০২২ সালে লঞ্চ করেছিল৷ গত বছর ব্র্যান্ডটি Xiaomi 13 Ultra বিশ্ববাজারে ঘোষণা করলেও ভারতে উন্মোচন করেনি৷ তবে সংস্থার লেটেস্ট X পোস্ট টেক-প্রেমীদের মনে, Xiaomi 14 Ultra ভারতে এসে পৌঁছাবে বলেই আশা জাগিয়েছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, সম্প্রতি অনুষ্ঠিত ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ (MWC 2024) ইভেন্টে Xiaomi 14 Ultra ফোনটি উপস্থাপন করা হয়েছিল।

Xiaomi 14 Ultra স্মার্টফোনের কী-ফিচার

আপকামিং Xiaomi 14 Ultra স্মার্টফোন লাইকা (Leica) দ্বারা কো-ইঞ্জিনিয়ার্ড রিয়ার ক্যামেরা ইউনিট এবং কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপসেটের সাথে আসবে। এতে ৬.৭৩-ইঞ্চির কোয়াড এইচডি LTPO AMOLED ডিসপ্লে প্যানেল দেওয়া হবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩০০ নিট পিক ব্রাইটনেস এবং ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করবে। এই টাচস্ক্রিন শাওমি শিল্ড গ্লাস দ্বারা সুরক্ষিত থাকবে। গ্রাফিক্স কার্ড হিসাবে অ্যাড্রেন ৭৫০ জিপিইউ ব্যবহার করা হবে। স্টোরেজ হিসাবে মিলবে ১২ জিবি/১৬ জিবি LPDDR5X র‍্যাম এবং ২৫৬ জিবি/৫১২ জিবি/১ টেরাবাইট UFS 4.0 মেমরি। ডিভাইসটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক হাইপারওএস (HyperOS) কাস্টম স্কিনে রান করবে।

আমরা আগেই বলেছি, আসন্ন Xiaomi 14 Ultra ফোনে লাইকা টিউনড কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ মিলবে। এই ক্যামেরাগুলি – এফ/১.৬৩ অ্যাপারচার, ও OIS সহ ৫০ মেগাপিক্সেল Sony LYT 900 লেন্স (সেন্সর সাইজ : ১-ইঞ্চি) + ৩.২এক্স অপটিক্যাল জুম, ৭৫ মিমি ফোকাল লেন্থ ও এফ/১.৮ অ্যাপারচার যুক্ত ৫০ মেগাপিক্সেল Sony IMX858 টেলিফটো সেন্সর + ৫এক্স অপটিক্যাল জুম, ১২০মিমি ফোকাল লেন্থ ও এফ/২.৫ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX858 পেরিস্কোপ লেন্স + ১২২° ফিল্ড-অফ-ভিউ, এফ/১.৮ অ্যাপারচারের সাথে ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স হতে পারে। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি শুটার দেখা যাবে।

পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,৩০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি থাকছে, যা ৯০ ওয়াট ফাস্ট চার্জিং, ৮০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করবে। সিকিউরিটি ফিচার হিসাবে আল্ট্রাসনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সুবিধা পাওয়া যাবে। এছাড়া Xiaomi 14 Ultra ফোন IP68 সার্টিফায়েড হওয়ার দরুন ধুলো এবং জল প্রতিরোধী হবে।

RELATED ARTICLES

Most Popular