HomeMobilesAndroid 14 বিটা ভার্সন রিলিজ করল Xiaomi, প্রথম কোন ফোনে আপডেট এল?...

Android 14 বিটা ভার্সন রিলিজ করল Xiaomi, প্রথম কোন ফোনে আপডেট এল? দেখে নিন

গুগল (Google) তাদের Android 14 অপারেটিং সিস্টেমের স্টেবেল ভার্সন এই মাসেই প্রকাশ করবে বলে খবর। তাই, ইতিমধ্যেই বেশ কিছু অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM) তাদের কাস্টম ইউজার ইন্টারফেসের সাথে পাবলিক বিটা প্রোগ্রাম শুরু করে দিয়েছে। এ ক্ষেত্রে শাওমি (Xiaomi) অন্যতম প্রথম চীনা নির্মাতা, যারা ওপ্পো (Oppo)-এর সঙ্গে এই উদ্যোগে সামিল হয়েছে। চলুন দেখে নেওয়া যাক সংস্থার কোন কোন ফোনে Android 14 নির্ভর MIUI কাস্টম সফটওয়্যার সবার আগে ঢুকতে চলেছে।

Xiaomi 13 এবং Xiaomi 13 Pro-এর জন্য Android 14 Beta প্রোগ্রাম চালু হল

প্রাথমিক ব্যাচের অংশ হিসাবে, শাওমি তাদের পাবলিক বিটা প্রোগ্রামটিতে কেবল দুটি ডিভাইস অন্তর্ভুক্ত করেছে। তবে লক্ষণীয়, ফোনগুলির জন্য গ্লোবাল রম (ROM) প্রস্তুত হয়ে গেলেও এই উদ্যোগটি আপাতত চীনের গ্রাহকদের মধ্যেই সীমাবদ্ধ করে রাখা হয়েছে। শাওমির অফিসিয়াল ঘোষণা অনুযায়ী, প্রাথমিকভাবে লেটেস্ট ফ্ল্যাগশিপ শাওমি ১৩ এবং শাওমি ১৩ প্রো স্মার্টফোন দুটি অ্যান্ড্রয়েড ১৪-ভিত্তিক এমআইইউআই বিটা বিল্ডের জন্য যোগ্য৷

জানিয়ে রাখি, পাবলিক বিটা রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গেছে এবং নির্বাচিত আবেদনকারীরা ইতিমধ্যেই ওভার-দ্য-এয়ার (OTA) আপডেটের মাধ্যমে লেটেস্ট সফ্টওয়্যার ভার্সন পেতে শুরু করেছেন। তবে উল্লিখিত হ্যান্ডসেটগুলির জন্য বিটা বিল্ডগুলি এমআইইউআই ১৪-এর সাথে আসছে, যা নির্দেশ করে যে এমআইইউআই ১৫ লঞ্চ হতে এখনও কিছুটা সময় লাগতে পারে। আশা করা যায় আগামী দিনে আরও ডিভাইস বিটা প্রোগ্রামে যুক্ত হবে এবং এটি গ্লোবাল মার্কেটের ডিভাইসগুলিতেও ধীরে ধীরে রোলআউট করা হবে।

তবে, এখনও পর্যন্ত স্টেবল সংস্করণের লঞ্চ টাইমলাইন সম্পর্কে কোনও তথ্য সামনে আসেনি। শাওমি সাধারণত MIUI রোলআউট প্ল্যান ছাড়া, অ্যান্ড্রয়েড আপডেটের সময়সূচী প্রকাশের জন্য পরিচিত নয়। তবে, এই বিষয়ে কোম্পানির তরফে আরও তথ্য খুব শীঘ্রই প্রকাশ করা হবে বলে মনে করা হচ্ছে। এছাড়া, নতুন বিটা আপডেটটি আগের ভার্সনের মতো নির্বাচিত ফোনগুলির (বিশেষত Poco ডিভাইস) কোনও ক্ষতি করবে না বলে আশা করা হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular