Smartphone: 6.5 জিবির বিশাল আপডেট চলে এল এই ফোনে, ক্যামেরায় এবার প্রচুর ফিচার্স

গত সপ্তাহেই ফ্ল্যাগশিপ OnePlus 12 স্মার্টফোনটি ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মতো মার্কেটে প্রবেশ করেছে। ভারতীয় গ্রাহকরা গত ৩০ জানুয়ারি থেকে নতুন ডিভাইসটি হাতে পেতে শুরু করেছেন। ফোনটির সাথে একগুচ্ছ এনহ্যান্সমেন্ট এবং ক্যামেরার জন্য নতুন মাস্টার মোড (Master Mode) সহ একটি ডে-ওয়ান প্যাচ রোলআউট করা হয়েছে। জানিয়ে রাখি, ওয়ানপ্লাস মাস্টার মোড হল মূলত পূর্ববর্তী ওয়ানপ্লাস ফোনে থাকা প্রো মোড (Pro Mode)-এর একটি রিব্র্যান্ডেড এবং উন্নততর সংস্করণ। এটি একাধিক বৈশিষ্ট্য অফার করে, যা ইউজারদের ক্যামেরার ওপর আরও নিয়ন্ত্রণ প্রদান করে। এই আপডেটটি কি কি সুবিধা অফার করছে, আসুন জেনে নেওয়া যাক।

Day-1 Update এবং Master Mode-এর সাথে OnePlus 12 এখন আরও আকষর্ণীয়

Master Mode-এর বৈশিষ্ট্যগুলি হল –

ম্যানুয়াল অ্যাডজাস্টমেন্ট – ইউজার আইএসও (ISO), শাটার স্পিড, হোয়াইট ব্যালেন্সের মতো সেটিংস অ্যাডজাস্ট করতে পারেন এবং ম্যানুয়ালি ফোকাস করতে পারেন, যা তাকে ফটোগ্রাফির ক্ষেত্রে আরও সৃজনশীল নিয়ন্ত্রণ দেয়।

হ্যাসেলব্লাড (Hasselblad) কালার টিউনিং – ওয়ানপ্লাস ১২-এ কিংবদন্তি ক্যামেরা নির্মাতা হ্যাসেলব্লাড-এর সিগনেচার কালার সায়েন্স ব্যবহারের উদ্দেশ্যে ওয়ানপ্লাস কোম্পানিটির সাথে জুটি বেঁধেছে। তাই, ব্যবহারকারীরা ফোনটি থেকে স্বাভাবিক রং এবং সঠিক স্কিন টোন সহ ফটো আশা করতে পারেন।

আরএডাব্লিউ (RAW) ক্যাপচার – ওয়ানপ্লাস ১২-এ আরএডাব্লিউ ফর্ম্যাটে ফটো ক্যাপচার করা যাবে, যা এডিট করার ক্ষেত্রে অনেক বেশি সুবিধাজনক।

ফাইন-টিউনিং অ্যাডজাস্টমেন্ট – মাস্টার মোড ইউজারকে ফটো তোলার আগে কনট্রাস্ট, স্যাচুরেশন, শার্পনেস এবং ভিননেটের মতো দিকগুলিকে ফাইন-টিউন করতে দেয়।

তবে মাস্টার মোড ছাড়াও, CPH2573_14.0.0.404(EX01) ফার্মওয়্যার সংস্করণ সহ OnePlus 12-এর নতুন ডে-১ আপডেট একাধিক এনহ্যান্সমেন্ট এবং পলিশ সহ এসেছে। এই আপডেটের চেঞ্জলগগুলি হল-

সিস্টেম

• প্রো এক্সডিআর (ProXDR) এখন গুগলের ফটো অ্যাপের জন্য উপলব্ধ৷
• সিস্টেমের স্টেবিলিটি আরও উন্নত হয়েছে।
• ফিঙ্গারপ্রিন্ট আনলকের সাফল্যের হার উন্নত করেছে।

কমিউনিকেশন

• ওয়াই-ফাই নেটওয়ার্ক সংযোগগুলির স্টেবিলিটি এবং কম্প্যাটিবিলিটি উন্নত করে৷
• নিয়ার ফিল্ড কমিউনিকেশন (NFC) ফাংশনের স্টেবিলিটি উন্নত করে এবং কম্প্যাটিবিলিটিকে প্রসারিত করে।
• ব্লুটুথ সংযোগগুলির স্টেবিলিটি এবং কম্প্যাটিবিলিটিকে উন্নত করেছে।

ক্যামেরা

• মাস্টার মোড যোগ করা হয়েছে, যা ইউজারদের ক্যাপচার করা ফটোগুলিকে আরও স্বাভাবিক এবং প্রানবন্ত রঙের সাথে উন্নত করতে হাসেলব্লাড কালার টিউনিং যুক্ত করেছে৷

OnePlus 12-এর এই নতুন আপডেটটি বেশ বড়, এর আকার ৬.৫ জিবি। তাই আপডেট করার আগে ফোনকে ওয়াই-ফাই-এর সাথে সংযুক্ত করাই শ্রেয়৷ ওভার দ্য এয়ার (OTA) নোটিফিকেশনটি এখনও কারুর ডিভাইসে না এলে, ফোনের সেটিংস > অ্যাবাউট ডিভাইস > অক্সিজেন ওএস অপশনে নেভিগেট করে ম্যানুয়ালি এটির উপলব্ধতা পরীক্ষা করতে পারেন।