Online Police Fraud: সাবধান, পুলিশ সেজে মিথ্যা মামলায় ফাঁসিয়ে চলছে প্রতারণা

থানার নামে টেলিগ্রাম গ্রুপ ও চ্যানেল তৈরি করছে সাইবার দুষ্কৃতীরা

মুম্বাইয়ের সাইবার সেল পুলিশ একটি নতুন ধরনের প্রতারণা সামনে এনেছে। যেখানে পুলিশ সেজে প্রতারণা করছে কিছু জালিয়াত। এই অসাধু ব্যক্তিরা বিভিন্ন থানার নামে টেলিগ্রাম চ্যানেল তৈরি করে মানুষের সঙ্গে প্রতারণা করছে বলে মুম্বাইয়ের সাইবার সেল জানিয়েছে।

কীভাবে চলছে এই জালিয়াতি?

পুলিশ সূত্রে খবর, থানার নামে টেলিগ্রাম গ্রুপ ও চ্যানেল তৈরি করছে সাইবার দুষ্কৃতীরা। এরপর মেসেজ করে টাকা পাচার করার মিথ্যা মামলায় জড়ানো হচ্ছে। মেরিন ড্রাইভ থানার অন্তর্গত ৭০ বছরের এক বৃদ্ধার বিরুদ্ধে ভুয়ো মামলার নামে সাড়ে তিন লক্ষ টাকা প্রতারণা করা হয়েছে।

জানা গেছে, ৭০ বছরের এক বৃদ্ধার কাছে একটি অপরিচিত নম্বর থেকে ফোন আসে। ফোনকারী বলেছিলেন যে তিনি লখনউ শুল্ক বিভাগের সাথে কথা বলেছেন। লখনউয়ের শুল্ক দফতরে তাঁর নামে একটি পার্সেল পাওয়া গিয়েছে, তাতে কিছু জামাকাপড়, একটি ল্যাপটপ, ২০টি পাসপোর্ট এবং ১৫০ গ্রাম মেফেড্রোন (মাদক) পাওয়া গিয়েছে। এই পার্সেলটি মায়ানমার থেকে এসেছে। 

এই কারণে এই বৃদ্ধার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এরপরেই মামলা মিটিয়ে নিতে তাকে টেলিগ্রাম অ্যাপ ডাউনলোড করতে বলা হয়। অ্যাপটি ডাউনলোড করার পর পুলিশের পোশাক পরা এক ব্যক্তি ভিডিও কল করে। এরপর ভয় দেখিয়ে বৃদ্ধার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সাড়ে তিন লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয়।