Chandrayaan-3 Launch Live: চন্দ্রযান ৩ কাল কখন চাঁদের উদ্দেশ্যে পাড়ি জমাবে, লাইভ এখান থেকে দেখতে পারবেন

Avatar

Published on:

Chandrayaan-3 Launch Livestream

আগামীকাল ১৪ জুলাই, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (Indian Space Research Organisation) বা ইসরো (ISRO) চন্দ্রযান-৩ (Chandrayaan-3) উৎক্ষেপণ করার প্রস্তুতি নিচ্ছে। চাঁদের দক্ষিণ মেরুর কাছের উচ্চভূমিতে একটি ল্যান্ডার এবং রোভার অবতরণ করানোই এই মিশনের উদ্দেশ্য। আর এই অত্যন্ত প্রত্যাশিত মিশনটিকে চন্দ্রযান-২-এর উত্তরসূরি বলে মনে করা হচ্ছে।

Chandrayaan-3 কখন পাড়ি জমাবে

ভারতীয় সময় দুপুর ২:৪৫ মিনিটে জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল মার্ক III (LVM3), চন্দ্রযান-৩ কে নিয়ে পাড়ি জমাবে।

Chandrayaan-3 কী নিয়ে গঠিত?

চন্দ্রযান-৩ একটি ল্যান্ডার, রোভার এবং প্রপালশন মডিউল নিয়ে গঠিত, যার মোট ওজন ৩,৯০০ কিলোগ্রাম। যদিও রোভারটি চন্দ্রযান-২-এ ব্যবহৃত রোভারের মতোই, তবে ISRO দাবি করেছে যে, অবতরণের সময় নিরাপত্তা বাড়ানোর জন্য এটিকে আরো উন্নত করা হয়েছে।

কিভাবে চন্দ্রযান-৩ এর লাইভ লঞ্চ দেখা যাবে (Chandrayaan-3 Launch Livestream)

সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে যারা চন্দ্রযান-৩ এর উৎক্ষেপণ লাইভ দেখতে আগ্রহী, ISRO তাদের ivg.shar.gov.in ওয়েবসাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে বলেছে।

তাছাড়াও, এই লঞ্চটি ISRO-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলের পাশাপাশি দূরদর্শন চ্যানেলে লাইভস্ট্রিম করাও হতে পারে।

কবে চাঁদে অবতরণ করবে Chandrayaan-3

ISRO-এর চেয়ারম্যান এস সোমানাথ জানিয়েছেন যে, চন্দ্রযান-৩ চলতি বছরের ২৩ বা ২৪ আগস্টের মধ্যে চাঁদে অবতরণ করতে পারে।

Chandrayaan-3 আসলে কেন ডিজাইন করা হয়েছে? চাঁদে অবতরণের পর এটি কী করবে?

চন্দ্রযান-৩ এর ল্যান্ডারটি বিশেষভাবে চাঁদের পৃষ্ঠে সফট ল্যান্ডিং-এর জন্য ডিজাইন করা হয়েছে, যাতে এটি সেখানে রোভার স্থাপন করতে পারে। রোভারের প্রাথমিক উদ্দেশ্য হল চন্দ্র পৃষ্ঠের ইন-সিটু রাসায়নিক বিশ্লেষণ করা। প্রপালশন মডিউল ল্যান্ডারটিকে চাঁদের চারপাশে একটি ১০০-কিলোমিটার বৃত্তাকার কক্ষপথে নিয়ে যাবে, তারপরে দুটি মডিউল আলাদা হয়ে যাবে। নাসার দেওয়া তথ্য অনুযায়ী, প্রপালশন মডিউলটি চন্দ্র কক্ষপথে থাকবে এবং কমিউনিকেশন রিলে স্যাটেলাইট হিসেবে কাজ করবে।

আশা করা হচ্ছে, চন্দ্রযান-৩ এর সাথে, ভারত তার মহাকাশ গবেষণার ক্ষমতাকে আরও এগিয়ে নিয়ে যাবে , এবং বৈজ্ঞানিক অগ্রগতির একটি দৃষ্টান্ত স্থাপন করবে।

সঙ্গে থাকুন ➥