Neuralink: ফোন-কম্পিউটার চলবে মনের ভাবনায়! মানব মস্তিষ্কে চিপ বসিয়ে ইতিহাস ইলন মাস্কের সংস্থার

Avatar

Published on:

Neuralink Chip inside Human Brain

ইলন মাস্ক (Elon Musk) আজ X প্ল্যাটফর্মে একটি বিশেষ ঘোষণা করলেন। তার নিউরোটেকনোলজি স্টার্টআপ ‘নিউরালিংক’ (Neuralink), প্রথমবার মানব মস্তিষ্কে চিপ স্থাপনের কাজ সাফল্যের সাথে পরিচালনা করেছে বলে তিনি জানিয়েছেন। সর্বোপরি এই পরীক্ষার প্রাথমিক ফলাফল ইতিবাচক বলে দাবি করেছেন এই আমেরিকা ভিত্তিক বিলিনিয়ার ব্যবসায়ী। ইলন মাস্ক জানিয়েছেন, এই প্রযুক্তির সাহায্যে মানুষ শুধুমাত্র চিন্তন প্রক্রিয়াকে কাজে লাগিয়ে ফোন বা কম্পিউটার নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে। মানব সভ্যতায় এরকম প্রযুক্তির চলন হলে তা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে বলেই মনে করছেন টেক বিশেষজ্ঞরা!

Neuralink সংস্থার অধীনে সফলতার সাথে মানব মস্তিষ্কের ভিতর চিপ ইনস্টল করা হয়েছে

ইলন মাস্ক এবং সাথে আরো সাতজন বিজ্ঞানী ও প্রকৌশলী মিলিতভাবে, মানব মস্তিষ্ক এবং কম্পিউটারের মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের লক্ষ্যে ২০১৬ সালে নিউরালিংক সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন। যদিও বর্তমানে এই স্টার্ট-আপ সংস্থাটি ইমপ্লান্ট ইঞ্জিনিয়ার ডংজিন সিও এবং সহ-প্রতিষ্ঠাতা ইলন মাস্ক যৌথভাবে পরিচালনা করছেন।

সম্প্রতি সংস্থাটি প্রথমবারের জন্য মানব মস্তিষ্কে চিপ ইমপ্লান্ট করার কাজ সম্পন্ন করা হয়েছে বলে ঘোষণা করেন ইলন মাস্ক। এছাড়া রিপোর্টে বলা হয়েছে, নিউরালিংক ইমপ্লান্টের প্রাথমিক প্রাপক সম্পূর্ণ সুস্থ আছেন এবং অস্ত্রপ্রচারের পর বর্তমানে আরোগ্যলাভ করছেন। এই সফলতা নিউরালিংক সংস্থার জন্য সত্যি মাইলস্টোন স্বরূপ!

মাস্ক জানিয়েছেন, পরীক্ষার প্রাথমিক ফলাফল যথেষ্ট সন্তোষজনক ও ইতিবাচক। পরীক্ষায় মস্তিষ্কে ইনস্টল করা চিপটি, নিউরন স্পাইক সনাক্তকরণ সফলতার সাথে করেছে। এই ফলাফল, নিউরালিংকের নিউরোটেকনোলজি যে নিরাপদ তা প্রমান করে দিয়েছে বলেই বিশ্বাস করছেন মাস্ক।

নিউরালিংকের লক্ষ্য হল, মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা উল্লেখযোগ্যভাবে উন্নত করা। পাশাপাশি এএলএস (ALS) এবং পারকিনসন (Parkinson) -এর মতো স্নায়বিক ব্যাধিগুলি সনাক্ত করে তা মোকাবেলা করতেও সাহায্য করবে এই নয়া প্রযুক্তি। এছাড়া সংস্থাটির অন্যতম উদ্দেশ্য হল, মানুষ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সির মধ্যে যোগসাধন করা। যাতে মানুষ মোবাইল বা কম্পিউটারের মতো ডিভাইসে হাত না লাগিয়েই, শুধুমাত্র চিন্তন প্রক্রিয়াকে কাজে লাগিয়ে সেগুলি নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়।

আপনাদের মনে প্রশ্ন জাগতেই পারে যে, হাত থাকতে কেন ডিভাইস নিয়ন্ত্রণ করার জন্য মস্তিষ্কের ব্যবহার করতে হবে? মাস্ক জানিয়েছেন, নিউরালিংক এমন ব্যক্তিদের সহায়তা করবেন যাদের অঙ্গ-প্রত্যঙ্গ সঠিকভাবে কাজ করে না। এইধরণের ব্যক্তিরা এই নয়া প্রযুক্তির সাহায্যে মস্তিষ্কে যেকোনো দৃশ্যকল্প কল্পনা করে মোবাইল বা কম্পিউটার পরিচালনা করতে পারবেন। এক্ষেত্রে তিনি উদাহরণস্বরূপ বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের কথা তুলে ধরেছেন তার বিবৃতিতে।

জানিয়ে রাখি, নিউরালিংকের প্রযুক্তি ‘লিংক” (Link) নামের একটি ইমপ্লান্টের উপর নির্ভরশীল। পরিমাপের নিরিখে এই ডিভাইস বা চিপ, প্রায় পাঁচটি মুদ্রা স্তুপীকৃত করলে যে আকার ধারণ করে তার অনুরূপ। ইলন মাস্কের সংস্থাটি হালফিলে মানব মস্তিষ্কে চিপ ইমপ্লান্টের পরীক্ষা পরিচালনা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে অনুমোদন পেয়েছিল। যারপর অধিক সময় নষ্ট না করে সংস্থাটি এই কাজ সম্পন্ন করে।

সঙ্গে থাকুন ➥