USA vs CAN: ঐতিহাসিক সূচনা বিশ্বকাপের, অ্যারন জোনসের ভয়ঙ্কর ব্যাটিংয়ে বিশাল লক্ষ্য জয় আমেরিকার

আজ থেকে শুরু হয়ে গেল আইসিসির (ICC) অন্যতম জনপ্রিয় টুর্নামেন্ট টি-টোয়েন্টি (T20 World Cup 2024) বিশ্বকাপ। প্রথম দিনেই উদ্বোধনী ম্যাচে গ্ৰুপ ‘এ’ থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা (USA vs Canada Match) টেক্সাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম মুখোমুখি হয়। এবার দুই দলই ম্যাচে দাপটের সঙ্গে পারফরম্যান্স করে টুর্নামেন্টের উন্মাদনা অনেকটাই বাড়িয়ে দিল।

আজ মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে কানাডার হয়ে অ্যারন জনসন (Aaron Johnson) এবং নবনীত ধালিওয়াল (Navneet Dhaliwal) ওপেনিং করতে আসেন এবং দুজনেই ব্যাট হাতে দুরন্ত শুরু করেন। জনসনের ব্যাট থেকে ১৬ বলে ২৩ রান এবং ধালিওয়ালের ব্যাট থেকে ৪৪ বলে ৬ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে ৬১ রান আসে। এরপর নিকোলাস কির্টন (Nicholas Kirton) এবং শ্রেয়াস মোভভা (Shreyas Movva) ব্যাট করতে নেমে দলের হাল ধরেন।

ম্যাচে কির্টনের ব্যাট থেকে ৩১ বলে ৩ টি চার এবং ২ টি ছয়ের মাধ্যমে ৫১ রান আসে। এছাড়াও শ্রেয়াস ১৬ বলে অপরাজিত ৩২ রান করেন। এর ফলে কানাডা প্রথম ইনিংসে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৯৪ রান সংগ্রহ করে। মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে হরমিত সিং (Harmeet Singh) ৪ ওভারে ২৭ রান করে ১ টি উইকেট সংগ্রহ করেন। এরপর দ্বিতীয় ইনিংসে এই বিশাল রান তাড়া করতে নেমে প্রথমে ইউএসএ ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে যায়। ওপেনার স্টিভেন টেলর শূন্য রানে এবং অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল মাত্র ১৬ রানে আউট হয়ে মাঠ ছাড়েন।

তবে এরপর আন্দ্রিস গাউস (Andries Gous) এবং অ্যারন জোন্স (Aaron Jones) ব্যাট করতে নেমে ভয়ঙ্কর হয়ে ওঠেন। দুজনেই দ্রুত স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। আন্দ্রিস গাউসের ব্যাট থেকে ৪৬ বলে ৭ টি এবং ৩ টি ছয়ের মাধ্যমে মোট ৬৫ রান আসে। তবে অ্যারন জোন্স ব্যাট হাতে সবচেয়ে বিধ্বংসী ফর্মে ছিলেন। তিনি একাই মাত্র ৪০ বলে উল্লেখযোগ্যভাবে ১০ টি ছয় এবং ৪ টি চারের মাধ্যমে অপরাজিত ৯৪ রান করে দলের জয়ের রাস্তা সহজ করে দেন। এর ফলে আয়োজক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই ১৭.৪ ওভারে প্রয়োজনীয় রান সংগ্রহ করে ৭ উইকেটে বিশাল জয় তুলে নিলো।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার স্কোরবোর্ড (USA vs Canada Match Scoreboard)

কানাডা- ১৯৪/৫ (২০.০ ওভার)

নবনীত ধালিওয়াল- ৬১ (৪৪)‌

মার্কিন যুক্তরাষ্ট্র- ১৯৭/৩ (১৭.৪ ওভার)

অ্যারন জোন্স- ৯৪* (৪০)