BAN vs NED: দুরন্ত কামব্যাকে নেদারল্যান্ডকে হারালো‌ বেঙ্গল টাইগাররা, ২৫ রানে জয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে গেল বাংলাদেশ

বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) উত্তেজনার শিখরে৷ আজ এই মেগা ইভেন্টের গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল ‘ডি’ গ্রুপের দুটি দল বাংলাদেশ এবং নেদারল্যান্ডস (Bangladesh vs Netherlands)। উভয় দলের জন্যই এই ম্যাচ ছিল বিশেষ গুরুত্বপূর্ণ, কারণ এই ম্যাচ জিতলেই সুপার ৮ পর্বের দিকে একধাপ এগিয়ে যেত বিজয়ী দলটি। সেই অঙ্কের হিসাবে আজ নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়ে সুপার ৮ এর দিকে এগিয়ে গেল বাংলাদেশ। এই মুহূর্তে ৩ ম্যাচ খেলে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট।

আজ সেন্ট ভিনসেন্টে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস (Scott Edwards)। প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৫৯ রান করে বাংলাদেশ। সাকিব অল হাসানের (Shakib Al Hasan) ৪৬ বলে ৬৪ এবং তানজিদ হাসানের (Tanzid Hasan) ২৬ বলে ৩৫ রানের ইনিংসের ভিত্তিতে ১৫৯ রানে পৌঁছায় টাইগার্সরা। এছাড়াও মাহমুদউল্লাহ-র (Mahmudullah) ২৫ রানের ইনিংসটিও বেশ গুরুত্বপূর্ণ ছিল।

নেদারল্যান্ডসকে সুপার ৮ পর্বের যোগ্যতা অর্জন করতে তুলতে হতো ২০ ওভারে ১৬০ রান। যা তাড়া করতে নেমে শুরুটা বেশ ভালো করলেও, পঞ্চম ওভারে তাসকিন আহমেদের (Taskin Ahmed) বলে আউট হতে হয় মাইকেল লেভিটকে। ব্যাক্তিগত ১৮ রানে আউট হন তিনি। পরের ওভারে তানজিম হাসান সাকিব ম্যাক্স ও’ডাউদকে ১২ রানে প্যাভিলিয়নে ফেরত পাঠান। এখান থেকে ৩৭ রানের মূল্যবান পার্টনারশিপ করেন বিক্রমজিত সিং (Vikramjit Singh) এবং সাইব্র‍্যান্ড এঙ্গেলব্রেখট (Sybrand Engelbrecht)।

তারপর বিক্রমজিতকে ২৬ রানে আউট করেন মাহমুদউল্লাহ। এরপর এঙ্গেলব্রেখটের সাথ দিতে ক্রিজে আসেন ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস। তাদের ৪২ রানের পার্টনারশিপে জয়ের দিকে অনেকটাই অগ্রসর হয়েছিল নেদারল্যান্ডস। কিন্তু এঙ্গেলব্রেখট ২২ বলে ৩৩ রান করে রিষাদ হোসেনের (Rishad Hossain) বলে আউট হতেই, ম্যাচের পরিস্থিতি পুরো বদলে যায়। ওই একই ওভারে ব্যাস ডি লিডকেও ফেরান রিষাদ। অন্যদিকে এডওয়ার্ডস মুস্তাফিজুর রহমানের শিকার হন। এই পরিস্থিতি থেকে আর একবারও ঘুরে দাঁড়াতে পারেননি ডাচরা। শেষমেষ রিষাদের ৩ উইকেট এবং তাসকিনের ২ উইকেটের স্পেলের সামনে ২৫ রান হারতে হয়ে নেদারল্যান্ডসকে।

বাংলাদেশ বনাম নেদারল্যান্ডস ম্যাচের স্কোরকার্ড (Bangladesh vs Netherlands Match Scorecard):

বাংলাদেশ: ১৫৯/৫ (২০ ওভার)

নেদারল্যান্ডস: ১৩৪/৮ (২০ ওভার)

ম্যাচটি বাংলাদেশ ২৫ রানে জয়লাভ করেছে।