বাদ অস্ট্রেলিয়া, পাকিস্তান, এশিয়ার দুটি দল সহ বিশ্বকাপের অবাক করা চার সেমিফাইনালিস্ট বাছলেন লারা

কলকাতা নাইট রাইডার্স (KKR) আইপিএল ২০২৪-এর (IPL 2024) শিরোপা জিতেছে, যার পরে সবার নজর এখন এই সপ্তাহে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) দিকে। আগামী ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। টুর্নামেন্ট যত ঘনিয়ে আসছে, ক্রিকেটপ্রেমীরা ভবিষ্যদ্বাণী করছেন কোন দল সেমিফাইনালে উঠবে। এবার ২০ দলের এই টুর্নামেন্টে মাঠে গড়াবে টানটান উত্তেজনা। দলগুলোকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে, প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল পৌঁছাবে সুপার এইটে। সুপার এইটে আবার দুটি গ্রুপ গঠন করা হবে, এরপর অনুষ্ঠিত হবে সেমিফাইনাল ও ফাইনাল।

কোন চারটি দল সেমিফাইনালে উঠবে তার ভবিষ্যদ্বাণী দিয়েছেন স্টার স্পোর্টসের ১০ জন ক্রিকেট বিশেষজ্ঞ। তাদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারার (Brian Lara);ভবিষ্যৎবাণী অবশ্য ছিল ভিন্ন। এশিয়ার দুই দলকে নিলেও সেমিফাইনালে শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে বাদ দিয়েছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা এশিয়ার দুই দল হিসেবে ভারত ও আফগানিস্তানকে বেছে নিয়েছেন। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও আয়োজক ওয়েস্ট ইন্ডিজকে সেমিফাইনালিস্ট হিসেবে বিবেচনা করেছেন তিনি।

১০ জন বিশেষজ্ঞই তাদের ভবিষ্যদ্বাণীতে ভারতকে বেছে নিয়েছেন। আগামী ১ জুন নিউ ইয়র্কে বাংলাদেশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল। এরপর ৫ জুন ‘এ’ গ্রুপে তারা নিজেদের প্রথম ম্যাচ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। এরপর ৯ জুন ১২ জুন নিউ ইয়র্কে আমেরিকা ও পাকিস্তানের মুখোমুখি হবে রোহিতরা। এরপর আগামী ১৫ জুন ফ্লোরিডায় কানাডার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে ভারত।