IPL 2024 Qualification Scenario: ৩ স্থানের জন্য লড়ছে, ৬ টি দল, কোন দল কোয়ালিফিকেশনের সবচেয়ে কাছে? দেখুন সমীকরণ

এই বছর আইপিএলের (IPL 2024) লিগ পর্যায়ের আর শেষ কয়েকটি ম্যাচ বাকি। কিন্তু এখনও পর্যন্ত প্লে অফে একমাত্র দল হিসাবে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) জায়গা করে নিতে পেরেছে। ফলে এই মুহূর্তে দাঁড়িয়ে মুম্বাই ইন্ডিয়ান্স (Mumbai Indians) এবং পাঞ্জাব কিংস (Punjab Kings) বাদে বাকি প্রতিটি দলের কাছেই প্লে অফে পৌঁছানোর সুযোগ রয়েছে। এবার দেখে নেওয়া যাক এই দলগুলি কীভাবে এই বছর আইপিএলের প্লে অফে জায়গা করে নিতে পারবে।

কলকাতা নাইট রাইডার্সের পর রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) কাছে দ্বিতীয় দল হিসাবে প্লে অফে জায়গা করে নেওয়ার সবচেয়ে সহজ সুযোগ ছিল। কিন্তু তারা পরপর বর্তমানে ৩ ম্যাচে হারের সম্মুখীন হয়ে এখন ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে। তাদের এখন প্লে অফে জায়গা করে নিতে হলে শেষ দুই ম্যাচের মধ্যে অন্তত একটি ম্যাচে জয় তুলে নিতে হবে। তাহলে রাজস্থান ১৮ পয়েন্ট নিয়ে সহজেই প্লে অফে জায়গা করে নেবে। এরপর পয়েন্ট তালিকায় চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ১৩ ম্যাচের মধ্যে ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে অবস্থান করছে।

তাদের প্লে অফের লড়াইয়ে টিকে থাকতে হলে এখন শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bangaluru) বিপক্ষে জয় তুলের সঙ্গে সঙ্গে অন্যান্য দলের রেটিং পয়েন্টয়ের ওপর তাদের নির্ভর করতে হবে। এর সঙ্গেই সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad) পয়েন্ট তালিকায় ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে অবস্থান করছে। তাদের প্লে অফে জায়গা করে নিতে হলে শেষ দু ম্যাচে জয় তুলে নিয়ে ১৮ পয়েন্ট সংগ্রহ করতে হবে। এছাড়াও যদি তারা শেষ দুই ম্যাচের মধ্যে একটি ম্যাচে জয় তুলে নিতে পারে তাহলেও তারা প্লে অফের লড়াইয়ে টিকে থাকবে। তবে তখন হায়দ্রাবাদকে অন্যান্য দলের রেটিং পয়েন্টের উপর নির্ভর করতে হবে। এছাড়াও এই মুহূর্তে আইপিএলের পয়েন্ট তালিকায় ১২ পয়েন্ট নিয়ে দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals), রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং লখনউ সুপার জায়ান্টস (Lokhnow Super Giants) অবস্থান করছে।

এই ৩ দলের কাছেও প্লে অফে জায়গা করে নেওয়ার এখনও সুযোগ রয়েছে। লখনউয়ের লিগ পর্যায়ের এখনও তাদের দুটি ম্যাচ বাকি আছে। এই দুটি ম্যাচে জয় তুলে নিলে তারা ১৬ পয়েন্ট নিয়ে অনেকটাই সুবিধাজনক অবস্থায় পৌঁছে যাবে। অন্যদিকে এই মুহূর্তে আইপিএলের প্লে অফের লড়াই টিকে থাকতে গেলে বেঙ্গালুরু এবং দিল্লীকে তাদের শেষ ম্যাচে বড়ো ব্যবধানে জয় তুলে নিতেই হবে এবং অন্যান্য দলের রেটিং পয়েন্টের ওপর তাদের ভবিষ্যৎ নির্ভর করছে। অন্যদিকে গুজরাট টাইটান্স এখনও পর্যন্ত ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে অবস্থান করছে। লিগ পর্যায়ের শেষ দুটি ম্যাচের তারা জয় তুলে নিলেও রেটিং পয়েন্ট কম থাকায় প্লে অফের জায়গা করে নেওয়া তাদের অনেকটাই কঠিন হবে।