কেন রোহিতকে সরিয়ে হার্দিককে অধিনায়ক করা হলো? প্রশ্নের উত্তরে বাক্যহারা MI হেডকোচ, এড়িয়ে গেলেন হার্দিকও

অধিনায়ক হিসাবে গুজরাট টাইটান্সকে সফলতা এনে দেওয়ার পর ২০২৪ আইপিএলের আগে আবার মুম্বাই কর্মকর্তারা হার্দিক পান্ডিয়াকে দলে ফিরিয়ে এনেছেন।

২০২৪ আইপিএলের (IPL 2024) আগে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) আবার মুম্বাই ইন্ডিয়ান্সে (Mumbai Indians) ফিরে আসা সবচেয়ে বড়ো ঘটনা হিসাবে ভারতীয় ক্রিকেটে আলোড়ন সৃষ্টি করে। ভারতীয় তারকা অলরাউন্ডার মুম্বাইয়ে ফিরে আসার পর অন্যতম সফল অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) তার নেতৃত্বের দায়িত্ব থেকে সরে যান। তাই আইপিএল শুরুর আগে এখন এই বিষয়টি আবারও আলোচনায় উঠে এসেছে। এবার মুম্বাই ইন্ডিয়ান্সের প্রধান কোচকেও সাংবাদিকদের তীক্ষ্ণ প্রশ্নের সম্মুখীন হতে হল।

২০১৩ সালে রোহিত শর্মার নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএলে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হয়। এরপর তার হাত ধরেই মোট ৫ বার এই টুর্নামেন্টের ট্রফি মুম্বাই শিবিরে এসেছে। অন্যদিকে ২০১৫ সালের আইপিএলে হার্দিক পান্ডিয়া এই দলের হয়ে আত্মপ্রকাশ করেন। তারপর ধীরে ধীরে অলরাউন্ডার হিসাবে তিনি ধারাবাহিকতা দেখান। ফলে জাতীয় দলে সুযোগ পেয়ে হার্দিকের নিজের জায়গা তৈরি করে নিতে খুব একটা লড়াই করতে হয়নি।

তবে আইপিএলে নিজের পুরনো দল ছেড়ে ২০২২ সালে গুজরাট টাইটান্সে যোগ দিয়ে ভারতীয় এই অলরাউন্ডার সবাইকে চমকে দেন। তবে অধিনায়ক হিসাবে গুজরাটকে সফলতা এনে দেওয়ার পর ২০২৪ আইপিএলের আগে আবার মুম্বাই কর্মকর্তারা তাকে অধিনায়ক হিসাবে দলে ফিরিয়ে এনেছে। এর ফলে রোহিত শর্মার অধিনায়কত্ব চলে যাওয়া অনেকেই মেনে নিতে পারছে না। এবার মুম্বাই ইন্ডিয়ান্সের এক সাংবাদিক সম্মেলনে দলের প্রধান কোচ মার্ক বাউচার অপ্রস্তুতের মধ্যে পড়লেন।

তাকে এক সাংবাদিক জিজ্ঞাসা করেন, “রোহিত শর্মাকে সরিয়ে দিয়ে হার্দিক পান্ডিয়াকে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসাবে নিয়ে আসার পিছনে আপনার কী ধরনের ভাবনা চিন্তা ছিল?” তিনি এই প্রশ্নের উত্তরে সম্পূর্ণ নির্বিকার ছিলেন। বাউচার কোনো ধরনের উত্তর দেননি। এছাড়াও বর্তমান মুম্বাই অধিনায়ক হার্দিক পান্ডিয়া স্পষ্টভাবে এই প্রশ্নের সঠিকভাবে জবাব দিতে চাননি। ফলে ২২ মার্চ থেকে শুরু হতে যাওয়া আইপিএলের আগে এখন রোহিত এবং হার্দিকের বিষয়টি দলকে রীতিমতো সমস্যার মুখে ফেলেছে।