IPL 2025 Mega Auction: মেগা নিলামে আগ্রহ হারাচ্ছে দলগুলি, ২,৪ নয় আরো বড় সংখ্যাক প্লেয়ার রাখতে চাইতে ধরে

Published on:

IPL 2025 Mega Auction

আইপিএলে (IPL 2024) প্রায় প্রতিটি দলে বেশ কিছু ক্রিকেটার দীর্ঘদিন ধরে দলের সদস্য হয়ে আসছেন। তাদের অভিজ্ঞতা এবং পারফরম্যান্সের ধারাবাহিকতা দলকে সাফল্য এনে দিতে সাহায্য করে। তবে ২০২৫ সালের মেগা নিলামের আগে অনেক ক্রিকেটারকেই দলগুলিকে ছেড়ে দিতে হবে। তবে কত সংখ্যক ক্রিকেটারকে ছেড়ে দিতে হবে তা নিয়ে বিসিসিআই (BCCI) এবং ফ্রাঞ্চাইজি দলগুলির মধ্যে এখন সমস্যা তৈরি হয়েছে।

শেষ মেগা নিলামে ৪ জন খেলোয়াড়কে ধরে রাখার অনুমতি দেওয়া হয়েছিল। এই নিয়ম অনুযায়ী ফ্র্যাঞ্চাইজিগুলি মোট ৪ জন খেলোয়াড়কে ধরে রাখার সুযোগ পেতেন। তার মধ্যে সর্বোচ্চ ২ জন বিদেশী ক্রিকেটার রাখা যেতে পারতো। তবে ২০২৫ আইপিএলের মেগা নিলামে আরও বেশি করে ক্রিকেটার ধরে রাখার জন্য দলগুলি বিসিসিআইয়ের ওপর চাপ সৃষ্টি করছে। তারা দলে সর্বোচ্চ ৮ জন ক্রিকেটার ধরে রাখার সাপেক্ষে আবেদন জানাচ্ছে।

টাইমস অফ ইন্ডিয়ার সূত্র অনুযায়ী বোর্ড আগামী সপ্তাহে ১৬ এপ্রিল আহমেদাবাদে একটি বৈঠকের জন্য ১০ ফ্র্যাঞ্চাইজি মালিকদের আমন্ত্রণ জানিয়েছে। বিসিসিআইয়ের একটি সূত্র জানায়, “বিষয়গুলি খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে। বোর্ড লিগকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মতামত চাইছে। ক্রিকেটার ধরে রাখার বিষয়টি সবচেয়ে বড়ো বিষয়। এখনও পর্যন্ত অনুষ্ঠানিক আলোচনা না হলেও ২০২৫ মেগা নিলামের আগে ফ্রাঞ্চাইজি দলগুলি ৮ জন ক্রিকেটার ধরে রাখতে চাইছে।”

সূত্রটি আরও জানায়, “অনেক দল মনে করেন যে দলের মূল কাঠামো ভেঙে দেওয়ার কোনো মানে হয় না। ফ্র্যাঞ্চাইজিগুলি মনে করছে মূল দলের বৃহত্তর অংশ ধরে রাখার সুযোগ থাকা উচিত। এই পরামর্শে বোর্ডের কয়েকটি আপত্তি রয়েছে। অন্যদিকে আরটিএম বা বিদেশী ক্রিকেটার ধরে রাখার বিষয়ে সম্পর্কে সুনির্দিষ্ট কিছু আলোচনা করা হয়নি।” এছাড়াও দলগুলির মোট বেতনের সীমা বর্তমানে ৯০ কোটি টাকা থেকে ১০০ কোটিতে বৃদ্ধির করার ইচ্ছা প্রকাশ করেছে।

সঙ্গে থাকুন ➥