ফিরে আসছে ক্রিকেটপ্রেমীদের সুবর্ণ যুগ, তিন দেশের বোর্ড মিলে চেস্টা চলছে CLT20-কে জীবন্ত করার

Avatar

Published on:

Champions League T20 Coming again

গত কয়েক বছর ধরে টি-টোয়েন্টি ফরম্যাট বিশ্ব জুড়ে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগগুলির জনপ্রিয়তাও এখন চোখে পড়ার মতো। ফলে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি (Champions League T20) ফিরিয়ে আনার জল্পনা সামনে এল। এবার ক্রিকেট ভিক্টোরিয়ার সিইও নিক কামিন্স (Nick Cummins) এই বিষয়ে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য সামনে আনলেন যা ক্রিকেট ভক্তদের মধ্যে উন্মাদনা আরও বাড়িয়ে দিয়েছে।

২০০৮ সাল থেকে আঞ্চলিক টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগগুলি থেকে যোগ্যতা অর্জনকারী দলগুলিকে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি শুরু হয়। তবে ২০১৪ সালের পর দর্শকদের আগ্রহের অভাব এবং স্পনসরশিপের অভাবের কারণে টুর্নামেন্টটি বন্ধ হয়ে যায়। শেষ বছর চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংস সেরার শিরোপা জিতে নিয়েছিল। তবে দ্বিপাক্ষিক সিরিজ এবং আইসিসির বিভিন্ন টুর্নামেন্টের মধ্যে এবার চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি ফিরিয়ে আনার চিন্তাভাবনা চলছে যার নাম দেওয়া হবে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি ২.০।

প্রথম সংস্করণ মহিলাদের মধ্যে খেলা হতে পারে বলে মনে করা হচ্ছে‌। ক্রিকেট ভিক্টোরিয়ার সিইও নিক কামিন্স এই বিষয়ে বলেন, “আমি ক্রমাগত এই চ্যাম্পিয়ন্স লিগের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার (CA) সিইও নিক হকলির সাথে কথা বলছি। কারণ আমি মনে করি এটিকে ফিরিয়ে আনা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বের মধ্যে কোন টি-টোয়েন্টি লিগ সেরা তা আমরা এখনও বের করতে পারিনি। ফলে আইপিএল, পিএসএল বা বিগ ব্যাশ থেকে আসা মেলবোর্ন স্টারদের সঙ্গে করাচি কিংস বা মুম্বাই ইন্ডিয়ান্সের সাথে খেলার মাধ্যমেই আমরা সেটা দেখাতে পারি।”

তিনি আরও বলেন, “আমি মনে করি চ্যাম্পিয়ন্স লিগ তার সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিল। তখন টি-টোয়েন্টি লিগগুলি এতটা জনপ্রিয়তা অর্জন করেনি। আমার মনে হয় সময়ের সঙ্গে সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের প্রয়োজনীয়তা আছে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ECB), ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে আলোচনা করা হচ্ছে। জয় শাহের সাথেও এই বিষয়ে কথা বলা হবে। শুধু দ্বিপাক্ষিক সিরিজ এবং আইসিসি টুর্নামেন্টগুলির মধ্যে আমাদের চ্যাম্পিয়ন লিগ টি-টোয়েন্টির জন্য সময় খুঁজে বের করতে হবে।”

সঙ্গে থাকুন ➥