পাঁচজন প্লেয়ার যারা বোলার হিসেবে‌ ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীতে ব্যাট হাতে টি-২০ শতরান করেছেন

Avatar

Published on:

Sunil Narine

টি-টোয়েন্টি ক্রিকেটে বেশির ভাগ সময় ব্যাটসম্যানদের আধিপত্য লক্ষ্য করা যায়। তবে এই ফরম্যাটে শতরান করা যেকোনো ক্রিকেটারের কাছেই বিশাল বড়ো বিষয়। অন্যদিকে বিশ্বের একাধিক ক্রিকেটার আছেন যারা প্রথম জীবনে বোলার হিসেবে যাত্রা শুরু করলেও পরবর্তী সময়ে নিজেদের ব্যাটিং দক্ষতার জন্য পরিচিতি লাভ করেছেন। এমনকি তারা টি-টোয়েন্টি ক্রিকেটের মতো ফরম্যাটে শতরান পর্যন্ত করেছেন। বিশ্বের এইরকম ৫ জন ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হল।

১) সুনীল নারিন (Sunil Narine)

ওয়েস্ট ইন্ডিজের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার সুনীল নারিন বিশ্ব জুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লিগে অংশগ্রহণ করে থাকেন। তিনি মূলত স্পিনার হিসাবেই পরিচিতি লাভ করেছেন। আইপিএলেও কেকেআরের হয়ে নারিন বল হাতে একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলকে সফলতা এনে দিয়েছেন। তবে এই বছর আইপিএলে তিনি কলকাতার হয়ে ব্যাট হাতে ওপেনিং করতে নেমে বিধ্বংসী ফর্মে আছেন। গতকাল রাজস্থান রয়্যালসের বিপক্ষে নারিন একটি অসাধারণ শতরান করেন।

২) শহীদ আফ্রিদি (Shahid Afridi)

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শহীদ আফ্রিদি একজন লেগ স্পিনার হিসাবে তার ক্রিকেট জীবনের যাত্রা শুরু করেছিলেন‌। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে তার ৯৯ ম্যাচে ৯৮ টি উইকেট সংগ্রহে আছে। তবে পরবর্তী সময় আফ্রিদি একজন আক্রমণাত্মক ডানহাতি ব্যাটসম্যান হিসাবে নিজেকে তৈরি করেন। এমনকি তার টি-টোয়েন্টি ফরম্যাটে শতরান পর্যন্ত আছে।

৩) রোহিত শর্মা (Rohit Sharma)

অনেকেই জানেন না ভারতের অন্যতম সফল ব্যাটসম্যান এবং বর্তমান অধিনায়ক রোহিত শর্মা একজন স্পিনার হিসাবে ক্রিকেটে যাত্রা শুরু করেন। তবে বর্তমানে তিনি বিশ্ব জুড়ে ব্যাটিং দক্ষতার জন্য পরিচিতি লাভ করেছেন। টি-টোয়েন্টি ফরমেটে রোহিত শর্মার একাধিক শতরান আছে। এই বছর আইপিএলেও তিনি চেন্নাই সুপার কিংসের বিপক্ষে একটি অসাধারণ শতরান করেছেন।

৪) কেভিন পিটারসেন (Kevin Pietersen)

বর্তমান আইপিএল ধারাভাষ্যকার কেভিন পিটারসেনেরও একই রকমভাবে বোলার হিসাবে নিজেকে এগিয়ে নিয়ে যেতে চেয়েছিলেন। তবে পরবর্তী সময়ে তিনি তার ব্যাটিং পারফরমেন্সের জন্যই সকলের কাছে পরিচিত লাভ করেছেন। টি-টোয়েন্টি ফরম্যাটেও পিটারসেনের ব্যাট থেকে শতরান এসেছে।

৫) স্টিভ স্মিথ (Steve Smith)

অস্ট্রেলিয়ার অন্যতম সফল ক্রিকেটার স্টিভ স্মিথ সকলের কাছে ব্যাটসম্যান হিসাবেই পরিচিত। তিনি ৬৭ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মোট ১০৯৪ রান করেছেন। তবে স্মিথ প্রথম জীবনে লেগ-স্পিনার হিসাবে যাত্রা শুরু করেছিলেন। টি-টোয়েন্টি ফরম্যাটে তারা একাধিক শতরান আছে।

সঙ্গে থাকুন ➥