চারটি এমন টেস্ট ম্যাচ, যেখানে ভারতীয় দলের টপ অর্ডারের প্রথম ৫ জন ব্যাটসম্যান প্রত্যেকেই ৫০ এর অধিক রান বানিয়েছেন

Avatar

Updated on:

Four instances where top 5 batters of Team India scored 50 plus runs in the same test innings India vs England

চলতি ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজে (India vs England Test Series) ইংল্যান্ডের বিরুদ্ধে বেশ আধিপত্য দেখিয়েছে ভারতীয় দল। প্রথম ইনিংসে ইংল্যান্ড ২১৮ রানে বান্ডিল হয়ে গেলেও, তার উত্তরে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের শেষে ৮ উইকেটের বিনিময়ে ৪৭৩ রানে পৌঁছেছে ভারত। ইংল্যান্ডের থেকে বর্তমানে ২৫৫ রানে এগিয়ে রয়েছে তারা। যাই হোক, এই ম্যাচে ভারতীয় ব্যাটারদের একটি বিশেষ নজির গড়তে দেখা গেছে। নজিরটি হল ভারতীয় দলের টপ অর্ডারের ৫ জন ব্যাটার এই ইনিংসে ৫০ এর অধিক রান করেছেন। এই প্রতিবেদনে আমরা দেখে নেব, ভারতের এমন ৪ টি ইনিংস। যেখানে টপ অর্ডারের ৫ জন ব্যাটার ৫০ এর অধিক রান বানিয়েছেন।

১. ভারত বনাম ইংল্যান্ড ২০২৪ (India vs England 2024):

সাম্প্রতিক ভারত বনাম ইংল্যান্ড পঞ্চম টেস্টে ভারতীয় ব্যাটারদের নজির এই তালিকায় প্রথম স্থানে রয়েছে। যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal), দেবদূত পাডিক্কল (Devdutt Padikkal) এবং সরফরাজ খান (Sarfaraz Khan) ৫০ এর অধিক রান করেছেন। এছাড়া ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) ও শুভমান গিল (Shubman Gill) সেঞ্চুরি করেছেন।

২. ভারত বনাম শ্রীলঙ্কা ২০০৯ (India vs Sri Lanka 2009):

চলতি ভারত বনাম ইংল্যান্ড পঞ্চম টেস্ট ছাড়া ভারতীয় ব্যাটাররা শেষবার এই নজির গড়েছিল ২০০৯ সালে। তখন ভারতীয় দলের টপ অর্ডার ব্যাটাররা ছিল মুরালি বিজয় (Murali Vijay), বীরেন্দ্র সেহবাগ (Virender Sehwag), রাহুল দ্রাবিড় (Rahul Dravid), শচীন তেন্ডুলকার (Sachin Tendulkar) এবং ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। এটি ছিল বিশ্বের অন্যতম শক্তিশালী ব্যাটিং লাইনআপ।

৩. ভারত বনাম নিউজিল্যান্ড ১৯৯৯ (India vs New Zealand 1999):

১৯৯৯ সালে, যখন ভারত মোহালিতে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল তখন ভারত ৩ উইকেটের বিনিময়ে ৫০৫ করেছিল। ভারতীয় টপ অর্ডার ব্যাটারদের মধ্যে সেঞ্চুরি করেছিলেন রাহুল দ্রাবিড় এবং শচীন তেন্ডুলকর। এছাড়া ৫০ এর অধিক স্কোর করেছিলেন দেবাং গান্ধী (Debang Gandhi), সদাগোপ্পন রমেশ (Sadagoppan Ramesh) এবং সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)।

৪. ভারত বনাম অস্ট্রেলিয়া ১৯৯৮ (India vs Australia 1998):

ভারতীয় দলের ব্যাটাররা সর্বপ্রথম এই রেকর্ডটি গড়েছিল ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কলকাতা মাটিতে ওই সিরিজের দ্বিতীয় টেস্টে ভিভিএস লক্ষ্মণ, নভজোত সিং সিধু (Navjot Singh Sindhu), রাহুল দ্রাবিড় এবং শচীন তেন্ডুলকার। এছাড়া সেঞ্চুরি করেছিলেন মোহাম্মদ আজহারউদ্দীন (Mohammed Azharuddin)। ভারতের স্কোর ছিল ৫ উইকেটের বিনিময়ে ৬৩৩।

সঙ্গে থাকুন ➥