IND vs ENG: ঘরের মাটিতে ৪০০তম জয়, বাজবলকে খারিজ করে একতরফা সিরিজ জয় ভারতের

Avatar

Published on:

India beat England

ঘরের মাটিতে ভারতীয় দল টেস্ট সিরিজে জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখল। রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে ব্লু ব্রিগেড ইংল্যান্ডের (India vs England Series) বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে প্রথমে পিছিয়ে থেকে দুরন্ত ফর্মে ফিরে এসে পরপর ৪ ম্যাচেই জয় নিশ্চিত করল। ধর্মশালায় অনুষ্ঠিত সিরিজের শেষ ম্যাচেও ভারতীয় দলের বিধ্বংসী পারফরমেন্স দেখা গেল‌।

৭ মার্চ থেকে শুরু হওয়া ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচে ইংল্যান্ড প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। তবে প্রথম ইনিংসেই ভারতের হয়ে বল হাতে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) এবং কুলদীপ যাদবের (Kuldeep Yadav) দাপট লক্ষ্য করা যায়। ফলে একমাত্র ওপেনার জ্যাক ক্রাওলির (Zak Crawley) ১০৮ বলে ৭৯ রানে ভর করে ইংল্যান্ড প্রথম ইনিংস ২১৮ রানে পৌঁছায়। কুলদীপ যাদব এই ইনিংসে একাই ১৫ ওভারে ১ টি মেডেনের সঙ্গে ৭২ রান দিয়ে ৫ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন।‌

এছাড়াও রবিচন্দ্রন অশ্বিন ৪ টি উইকেট শিকার করেন। এরপর এই রান তাড়া করতে নেমে ভারতীয় ব্যাটসম্যানরা দুরন্ত শুরু করেন। যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) ৫৮ বলে ৫৭ রান করে আউট হয়ে গেলেও অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং শুভমান গিল (Shubham Gill) দ্রুত স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। এর সঙ্গেই দুজনের ব্যাট থেকেই দুরন্ত শতরান আসে। ভারতীয় অধিনায়ক ১৬২ বলে ১৩ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে ১০৩ রানে ভক্তদের মুগ্ধ করেন। শুভমানের ব্যাট থেকে ১৫০ বলে ১২ টি চার এবং ৫ টি ছয়ের মাধ্যমে ১১০ রান আসে।

এর সঙ্গেই দেবদত্ত পাডিক্কলের (Devdutt Padikkal) ১০৩ বলে ৬৫ রান এবং সরফরাজ খানের ৬০ বলে ৫৬ রানে ভর ভারতীয় দল প্রথম ইনিংসে ৪৭৭ রান সংগ্রহ করে অনেকটাই এগিয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারও ইংল্যান্ড ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে। রবিচন্দ্রন অশ্বিন বল হাতে রীতিমতো জ্বলে ওঠেন। ফলে দুই ওপেনার জ্যাক ক্রাওলি এবং বেন ডাকেট (Ben Duckett) যথাক্রমে শূন্য এবং ২ রানে মাঠ ছাড়েন। তবে একের পর এক উইকেট পড়তে থাকলেও দলের হয়ে জো রুট (Joe Root) একাই স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। তিনি ১২৮ বলে ৮৪ রানের ইনিংস খেলেন।

তবে ভারতীয় বোলারদের দাপটে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৪৮.১ ওভারে ১৯৫ রানে অল আউট হয়ে যায়। ফলে ভারতীয় দল এক ইনিংস এবং ৬৪ রানে দুরন্ত জয় তুলে নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে অসাধারণ একটি টেস্ট সিরিজ শেষ করলো। রবিচন্দ্রন অশ্বিন নিজের ১০০ তম টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৪ ওভারে ৭৭ রান দিয়ে ৫ টি উইকেট সংগ্রহ করেন।

ভারত বনাম ইংল্যান্ডের পঞ্চম টেস্ট ম্যাচের স্কোরবোর্ড (India vs England 5th Test Match Scoreboard)

প্রথম ইনিংস

ইংল্যান্ড: ২১৮/১০ (৫৭.৪ ওভার)

জ্যাক ক্রাওলি- ৭৯ (১০৮)

ভারত- ৪৭৩/৮ (১২০ ওভার)

শুভমান গিল- ১১০ (১৫০)

দ্বিতীয় ইনিংস

ইংল্যান্ড- ১৯৫/১০ (৪৮.১)

জো রুট- ১২৮ (৮৪)

সঙ্গে থাকুন ➥