IND vs ENG: শুরুতে গিল রোহিতের জোড়া শতরান, তো দিনশেষে কুলদীপ-বুমরাহ-র ধৈর্য্যশীল ব্যাটিং, দ্বিতীয় দিনেই বড় লিড ভারতে

Avatar

Published on:

India lead by 255 runs against England

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় (India vs England Series) দল ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হারের সম্মুখীন হলেও পরবর্তী সময়ে তারা দুরন্ত লড়াই করে ফিরে এসেছে। এর সঙ্গেই রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে ব্লু ব্রিগেডরা ৩ ম্যাচে জয় তুলে নিয়ে ঘরের মাটিতে সিরিজ জয়ের ধারাবাহিকতা বজায় রেখেছে। এবার সিরিজের শেষ ম্যাচেও ভারতীয় দল নিজেদের দাপটের সঙ্গে এগিয়ে যাচ্ছে। দ্বিতীয় দিনের শেষে তারা ম্যাচে অনেকটাই এগিয়ে থাকলো।

গতকাল থেকে ধর্মশালায় শুরু হওয়া ভারতের বিপক্ষে পঞ্চম টেস্ট ম্যাচে ইংল্যান্ড প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। তবে ম্যাচের শুরু থেকেই রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) এবং কুলদীপ যাদব (Kuldeep Yadav) বল হাতে বিধ্বংসী হয়ে ওঠেন। ফলে একমাত্র ওপেনার জ্যাক ক্রাওলির (Zak Crawley) ১০৮ বলে ৭৯ রানে ভর করে ইংল্যান্ড প্রথম ইনিংস ২১৮ সংগ্রহ করে। অন্যদিকে আজ দ্বিতীয় দিনের শুরুতে ভারতের হয়ে রোহিত শর্মা এবং শুভমান গিল (Shubman Gill) ব্যাট হাতে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান।

এর ফলে দুজনের ব্যাট থেকেই ২ টি ভরসাযোগ্য শতরান আসে। রোহিত শর্মা নিজের আন্তর্জাতিক টেস্ট জীবনে ১২ তম শতরান পূর্ণ করে ১৬২ বলে ১৩ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে ১০৩ রানে মাঠ ছাড়েন। শুভমানের ব্যাট থেকে ১৫০ বলে ১২ টি চার এবং ৫ টি ছয়ের মাধ্যমে ১১০ রান আসে। এরপর ভারতের হয়ে দেবদত্ত পাডিক্কল (Devdutt Padikkal) এবং এবং সরফরাজ খান (Sarfaraz Khan) এসে দলের হাল ধরেন। অভিষেক ম্যাচেই আজ দেবদত্ত ভক্তদের দুরন্ত অর্ধশতরান উপহার দিয়েছেন। তিনি ১০৩ বলে ১০ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে মোট ৬৫ রান করেন।

এছাড়াও সরফরাজের ব্যাট থেকেও ৬০ বলে ৫৬ রান আসে। তবে এরপরেই ইংল্যান্ডের হয়ে শোয়েব বশির (Shoaib Bashir) বল হাতে চাপ সৃষ্টি করেন। তিনি এখনও পর্যন্ত ৪৪ ওভারে ৫ টি মেডেনের সঙ্গে ১৭০ রান দিয়ে ৪ টি উইকেট তুলে নিয়েছেন। এখন তৃতীয় দিনের শেষে ভারতীয় দল ৮ উইকেট হারিয়ে ৪৭৩ রান সংগ্রহ করেছে। দলের হয়ে কুলদীপ যাদব ৫৫ বলে ২৭ রানে এবং জসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) ৫৫ বলে ১৯ রানে অপরাজিত আছেন। এর সঙ্গেই এখন ব্লু ব্রিগেডরা ইংল্যান্ডের থেকে ২৫৫ রানে এগিয়ে আছে।

ভারত বনাম ইংল্যান্ডের পঞ্চম টেস্ট ম্যাচের স্কোরবোর্ড (India vs England 5th Test Match Scoreboard)

প্রথম ইনিংস

ইংল্যান্ড: ২১৮/১০ (৫৭.৪ ওভার)

জ্যাক ক্রাওলি- ৭৯ (১০৮)

ভারত- ৪৭৩/৮ (১২০ ওভার)

শুভমান গিল- ১১০ (১৫০)

সঙ্গে থাকুন ➥