ধর্মশালায় ইতিহাস গড়লেন জিমি, ৭০০তম উইকেট নিয়ে প্রথম পেসার হিসেবে বিশ্বক্রিকেটে নাম লেখালেন অ্যান্ডারসন

Avatar

Published on:

James Anderson Becomes First Pacer Bowler

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের (India vs England series) ৫ ম্যাচের টেস্ট সিরিজে একের পর এক উল্লেখযোগ্য রেকর্ড বিশ্ব ক্রিকেটে আলোচনায় উঠে এসেছে। এই চলমান সিরিজেই অভিষেক করে একাধিক ক্রিকেটার নিজেদের দক্ষতার পরিচয় দিয়েছেন। এর সঙ্গেই অভিজ্ঞ ক্রিকেটারদের ভরসা দলগুলিকে উদ্বুদ্ধ করছে। এবার ইংল্যান্ডের অন্যতম তারকা পেসার জেমস অ্যান্ডারসন (James Anderson) সিরিজের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নেমে বল হাতে দৃষ্টান্ত তৈরি করলেন।

ভারতীয় দল চলমান টেস্ট সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ইতিমধ্যেই ৩-১ ম্যাচে জয় তুলে নিয়ে এগিয়ে গেছে। এমনকি ৭ মার্চ থেকে শুরু হওয়া সিরিজের শেষ ম্যাচেও ব্লু ব্রিগেডদের দাপট লক্ষ্য করা যাচ্ছে। এই ম্যাচে ভারতীয় দল প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২১৮ রান তাড়া করতে নেমে দুরন্ত ব্যাটিং শুরু করে। অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং শুভমান গিলের (Shubman Gill) ব্যাট থেকে ২ টি দুরন্ত শতরান আসে।‌ তবে ইংল্যান্ডের হয়ে বল হাতে শোয়েব বশির (Shoaib Bashir) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

এর সঙ্গেই প্রথম ইনিংসে জেমস অ্যান্ডারসন ২ উইকেট শিকার করেছেন।‌ ৪১ বছর বয়সী এই পেসার আজ কুলদীপ যাদবের (Kuldeep Yadav) উইকেট তুলে নিয়ে অনন্য রেকর্ড তৈরি করেন। জেমস অ্যান্ডারসন বিশ্বের একমাত্র পেসার যিনি টেস্ট ক্রিকেটে ৭০০ তম উইকেট সংগ্রহ করলেন। ২০০৩ সালে দেশের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক করে ২১ বছর ধরে অসাধারণ প্রতিভার পরিচয় দিয়ে এই তারকা পেসার আজ ১৮৭ টেস্ট ম্যাচে নিজের ৭০০ তম টেস্ট উইকেট সংগ্রহ করতে সক্ষম হলেন। এছাড়াও বিশ্বের তৃতীয় বোলার হিসাবে তিনি এই নজির স্থাপন করেছেন।

মুত্তিয়া মুরালিধরনের (Muttiah Muralitharan) টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হিসাবে ৮০০ টি উইকেট সংগ্রহে আছে।‌ এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা শেন ওয়ার্ন (Shane Warne) ৭০৮ টি উইকেট সংগ্রহ করেছেন। অ্যান্ডারসনের পর চতুর্থ স্থানে ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে (Anil Kumble) জায়গা করে নিয়েছেন। তিনি টেস্ট ক্রিকেটে মোট ৬১৯ টি উইকেট সংগ্রহ করেছিলেন। অন্যদিকে এই চলমান সিরিজেই ভারতের রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) টেস্ট ক্রিকেটে ৫০০ টি উইকেট সংগ্রহ করে দৃষ্টান্ত তৈরি করেছেন।

সঙ্গে থাকুন ➥