IND vs ENG: ধর্মশালায় ইতিহাস রচলেন কুলদীপ, বুমরাহকে পিছনে ফেলে দ্রুততম ভারতীয় হিসেবে গড়লেন এই রেকর্ড

Published on:

Kuldeep Yadav became fastest Indian to take 50 test wicket beating jasprit bumrah IND vs ENG 5th Test

ধর্মশালা টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes)। হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে প্রথম দিনেই তার সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়। এর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ভারতের তারকা বোলার কুলদীপ যাদব (Kuldeep Yadav)। ইংলিশ ব্যাটসম্যানদের নাকের ডগায় ঘোরান তিনি। কুলদীপের সামনে প্রতিনিয়ত লড়াই চালিয়ে যাচ্ছিলেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। কুলদীপ যাদবের ঘাতক বোলিং ম্যাচের মধ্যমণি হয়ে থাকে।

প্রথম টসে জিতে প্রথম ইনিংসে মাত্র ২১৮ রান করে অলআউট হয়ে যায় ইংল্যান্ড ক্রিকেট দল। কুলদীপ একটি নয়, দুটি নয়, পুরো ৫ উইকেট নেন। কুলদীপ ইংলিশ টপ অর্ডারকে ধ্বংস করে দেয়। ২৯ বছর বয়সী এই বোলার শিকার করেছেন ওপেনার জ্যাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ, জনি বেয়ারস্টো ও বেন স্টোকসকে। ১৫ ওভারের স্পেলে ৪.৮০ ইকোনমিতে ৭২ রানে ৫ উইকেট নেন কুলদীপ। বিস্ফোরক পারফরম্যান্সের সুবাদে যাদবজি তার নামে একটি বিশেষ রেকর্ডও গড়েছেন।

ভারতের প্রথম বোলার হিসেবে দ্রুততম ৫০ উইকেট নেওয়ার নজির গড়েছেন কুলদীপ যাদব। এই রেকর্ডে জসপ্রীত বুমরাহর মতো সুরমাকেও ছাড়িয়ে যান তিনি। কুলদীপ ১৮৭১ বল, অক্ষর প্যাটেল ২২০৫ ও জসপ্রীত বুমরাহ ২৪৬৫ বল করেছেন এই কীর্তিমান করেছেন।

ভারতের হয়ে দ্রুততম ৫০ টেস্ট উইকেট

কুলদীপ যাদব- ১৮৭১ বল
অক্ষর প্যাটেল- ২২০৫ বল
জাসপ্রিত বুমরাহ- ২৪৬৫ বল

ম্যাচের কথা বললে, ইংল্যান্ড ২১৮ রান করার পরে, তার জবাবে ভারত প্রথম দিন স্টাম্প পর্যন্ত ১ উইকেটে ১৩৫ রান বোর্ডে রেখেছে। ইংল্যান্ডের লিড এখন ৮৩ রানের।

সঙ্গে থাকুন ➥