HomeSportবিরুদ্ধে রোহিত-বিরাটরা, কিন্তু এবার ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে ইতিবাচক মন্তব্য অশ্বিনের

বিরুদ্ধে রোহিত-বিরাটরা, কিন্তু এবার ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম নিয়ে ইতিবাচক মন্তব্য অশ্বিনের

রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) আইপিএল-এর (IPL 2024) চলতি মরসুমে বড় স্কোরের কারণ হিসেবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মকে একা বিবেচনা করেন না। ভারতের শীর্ষ স্পিনার এটিকে ব্যাটসম্যানদের উন্নতির জন্য দায়ী করেছেন। খেলার চাহিদা মেটাতে বোলারদের ব্যাটিং দক্ষতা নিয়ে কাজ করারও আবেদন জানিয়েছেন অশ্বিন। চলতি মরসুমে দারুণ কিছু ব্যাটিং রেকর্ড হয়েছে। লীগ পর্বে, দলগুলি ৪১ বার ২০০ রানের সীমা অতিক্রম করেছে এবং আটবার ২৫০ এর বেশি রান করেছে।

আইপিএলে ২৮৭ রানের রেকর্ড টিম স্কোর শুধুমাত্র চলতি মরসুমেই তৈরি হয়েছিল। বুধবার এলিমিনেটরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে রাজস্থান রয়্যালসের চার উইকেটের জয়ের পর অশ্বিন বলেন, ”কোনও প্রভাবশালী খেলোয়াড়ের নিয়ম না থাকলেও স্কোর একই রকম হতো। এখন ব্যাটসম্যানদের আরও আত্মবিশ্বাস আছে এবং পিচগুলি সর্বত্র মানসম্মত হয়েছে।”

অশ্বিন আরো বলেন, ”ভবিষ্যতে সব বোলারকে হিটার হতে হবে কারণ আমরা জানি যে আমরা যত ভালো বোলিং করি না কেন, আমাদের ব্যাটিংও করতে হবে। খেলা একই দিকে এগোচ্ছে।” ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এই নিয়মের সমালোচনা করে বলেছিলেন, এটি দেশের অলরাউন্ড খেলোয়াড়দের বিকাশে প্রভাব ফেলবে। তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিও (Virat Kohli) মনে করেন এই নিয়ম খেলার ভারসাম্য নষ্ট করছে।

সৈয়দ মুশতাক আলী ট্রফি ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ট্রায়ালের পরে, এই নিয়মটি আনুষ্ঠানিকভাবে আইপিএলের ২০২৩ মরসুমে প্রয়োগ করা হয়েছিল। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ সম্প্রতি বলেছিলেন যে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মটি ‘ট্রায়াল’ ভিত্তিতে প্রয়োগ করা হয়েছে এবং এটি স্থায়ী নয়। শাহ বলেছেন যে এই নিয়মের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বোর্ড সমস্ত স্টেকহোল্ডারদের সাথে কথা বলবে।

RELATED ARTICLES

আরও পড়ুন