বিশ্বকাপের দলে হতে পারে‌ ফেরবদল, রোহিত-কোহলি ওপেনিং জুটির সাথে এন্ট্রি‌ হতে পারে এই তরুনের

Avatar

Published on:

Shubman Gill T20 World Cup 2024

আইপিএলের (IPL 2024) উন্মাদনার মধ্যেই ধীরে ধীরে টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) সময় এগিয়ে আসছে। ফলে বিসিসিআই সমস্ত রকমভাবে তাদের প্রস্তুতি সেরে নিতে চাইছে। সবচেয়ে বড়ো বিষয় হলো এই বিশ্বকাপের জন্য একটি শক্তিশালী দল তৈরি করা। চলমান আইপিএলে একাধিক ভারতীয় ক্রিকেটার অবিশ্বাস্য ইনিংস খেলে নির্বাচকদের নজরে আসতে চাইছেন। তবে এর মধ্যেই এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে বিসিসিআইয়ের কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সামনে এল।

শেষ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার (Rohit Sharma) নেতৃত্বে ভারতীয় দল দুরন্ত পারফরমেন্স করে সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল। কিন্তু সেমিফাইনালে ইংল্যান্ড ১০ উইকেটে জয় তুলে নেয়। গত বছর একদিনের বিশ্বকাপের ফাইনালের হারও এখনও ভারতীয় সমর্থকরা ভুলতে পারেননি। ব্লু ব্রিগেডরা মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১৩ সালে শেষ বার আইসিসি ট্রফি জয়লাভ করেছিল। তাই এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল যাতে চ্যাম্পিয়ন হতে পারে বিসিসিআই সেই বিষয়ে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে।

গত সপ্তাহে মুম্বাইতে বিসিসিআই সদর দফতরে জাতীয় দলের কর্মকর্তারা আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে মাথায় রেখে একটি বৈঠকে সামিল হয়েছিলেন। এই বৈঠকে ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়, নির্বাচক কমিটির চেয়ারম্যান অজিত আগারকার এবং অধিনায়ক রোহিত শর্মা বিশ্বকাপের দল বাছাইয়ের বিষয়ে একাধিক সিধান্ত নিয়েছেন। দৈনিক জাগরণের সূত্র অনুযায়ী এই বৈঠকে বিশ্বকাপের ওপেনার হিসাবে রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে (Virat Kohli) বেছে নেওয়া হয়েছে।

উল্লেখ্য এই বছর আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ওপেনার হিসাবে বিরাট একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলছেন। তিনি এখনও পর্যন্ত এই টুর্নামেন্টে ৭ ম্যাচে ৩৬১ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে আছেন। এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের পাশাপাশি শুভমান গিলকে (Shubman Gill) ব্যাকআপ ওপেনার হিসাবে রাখা হবে। ফলে যশস্বী জয়সওয়ালের বিশ্বকাপের দলে জায়গা পাওয়া প্রায় অনিশ্চিত হয়ে পড়লো। অন্যদিকে বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ভারতীয় টি-টোয়েন্টি দলে ফিরে আসতে গেলে হার্দিক পান্ডিয়াকে (Hardik Pandya) চলমান আইপিএলে প্রায় প্রতিটি ম্যাচেই বল করতে হবে।

এই টুর্নামেন্টে তিনি ব্যাট এবং বল দুই বিভাগেই এখনও সেইভাবে নজর কাড়তে পারেননি। বিশ্বকাপের দলে অলরাউন্ডার হিসাবে হার্দিককে জায়গা করে নিতে হলে তাকে নিয়মিত বল করে বিসিসিআইকে বার্তা দিতে হবে। এছাড়াও তরুণ ব্যাটসম্যান রিয়ান পরাগের (Riyan Parag) পারফরমেন্স বিসিসিআই কর্মকর্তাদের আলোচনায় আছে। তিনি এখনও পর্যন্ত রাজস্থান রয়্যালসের হয়ে ৭ ম্যাচে ৩১৮ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকায় দ্বিতীয় স্থানে আছেন। সূত্র অনুযায়ী রিয়ান পরাগ যদি চলমান আইপিএলের তার ধারাবাহিকতা বজায় রাখতে পারেন তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপে জন্য নিজের জায়গা করে নেবেন।

সঙ্গে থাকুন ➥