HomeSportদক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান স্মৃতি-শেফালির, ৯০ বছরের মহিলা টেস্ট ক্রিকেটের ইতিহাসে নতুন...

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান স্মৃতি-শেফালির, ৯০ বছরের মহিলা টেস্ট ক্রিকেটের ইতিহাসে নতুন রেকর্ড এই জুটির

এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একদিনের সিরিজের প্রথম দুই ম্যাচে স্মৃতি মন্ধনার ব্যাট থেকে শতরান এসেছিল।

আগামীকাল পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে। তার আগেই আজ ঘরের মাঠে মহিলা ব্লু বিগ্রেডরা একমাত্র টেস্ট ম্যাচে প্রোটিয়াদের (India w vs South Africa w match) বিপক্ষে মাঠে নেমেছে। প্রথম দিনেই ভারতীয় মহিলা ব্যাটারদের দুরন্ত ফর্মে দেখা যাচ্ছে। এর মধ্যেই দুই ওপেনার শেফালি বর্মা (Shafali Verma) এবং স্মৃতি মন্ধনার (Smriti Mandhana) ব্যাট থেকেই এল অসাধারণ দুটি শতরান।

আজ চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ভারতীয় দল প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। এরপর ওপেনিং করতে এসে শেফালি বর্মা এবং স্মৃতি মন্ধনা প্রথম থেকেই দক্ষিণ আফ্রিকার ওপর চাপ সৃষ্টি করতে থাকেন। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ ম্যাচের একদিনের সিরিজে ভারতের হয়ে স্মৃতি মন্ধনা বিধ্বংসী ফর্মে ছিলেন। একদিনের সিরিজের প্রথম দুই ম্যাচেই তার ব্যাট থেকে শতরান এসেছিল এবং শেষ ম্যাচে এই তারকা মহিলা ব্যাটার ৯০ রান করেন।

এবার টেস্ট ম্যাচেও মন্ধনা তার পারফরম্যান্সের ধারাবাহিকতা বজায় রাখলেন। তার সঙ্গে শেফালি বর্মাও বিশেষ নজর কেড়েছেন। আজ ভারতীয় এই দুই ওপেনারের ব্যাট থেকেই দুটি দুরন্ত শতরান আসে। তবে তারা এখানেই থেমে থাকেননি। স্মৃতি মন্ধনা ১৬১ বলে ২৭ টি চার এবং একটি ছয়ের মাধ্যমে মোট ১৪৯ রান করেন। এছাড়াও শেফালি বর্মার ব্যাট থেকে ১৫৮ বলে ১৯ টি চার এবং ৫ টি ছয়ের মাধ্যমে মোট অপরাজিত ১৫০ রান এসেছে।

ফলে প্রথম ইনিংসে ভারতীয় দল ইতিমধ্যেই ১ উইকেট হারিয়ে ৩০৭ রানে পোঁছে গেছে। এর সঙ্গেই শেফালি বর্মা এবং স্মৃতি মন্ধনা আজ মহিলাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৯০ বছরের রেকর্ড ভেঙে দিয়েছেন। ৯০ বছর পর মহিলা টেস্ট ক্রিকেটে এই দুই ক্রিকেটার মিলে প্রথম উইকেটে ২৫০ রান করে এই রেকর্ড গড়েছেন। ফলে এই মুহূর্তে ক্রিকেট মহলে শেফালি বর্মা এবং স্মৃতি মন্ধনা রীতিমতো আলোচনায় উঠে এসেছেন।

RELATED ARTICLES

Most Popular