HomeSportBAN vs NEP: সাকিবের দুরন্ত বোলিংয়ে অল্প স্কোরেও নেপালকে আটকালো বাংলাদেশ, শেষ...

BAN vs NEP: সাকিবের দুরন্ত বোলিংয়ে অল্প স্কোরেও নেপালকে আটকালো বাংলাদেশ, শেষ দল হিসেবে সুপার এইটে প্রবেশ টাইগারদের

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে নেপালের বোলিং আক্রমণ প্রথম থেকেই বাংলাদেশকে চাপের মুখে রেখেছিল। ফলে ওপেনার লিটন দাস ১০ রান করলেও তানজিদ হাসান শূন্য রানে আউট হয়ে যান।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) সুপার ৮-এর গ্ৰুপ ১-এ ইতিমধ্যেই ভারত, অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান জায়গা করে নিয়েছে। এবার এই গ্ৰুপে চতুর্থ দল হিসাবে জায়গা করে নেওয়ার জন্য প্রাথমিক পর্যায়ের গ্ৰুপ ডি-থেকে বাংলাদেশ আজ নেপালের (Bangladesh vs Nepal match) বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচে জয় তুলে নিয়ে টাইগার বাহিনী নিশ্চিতভাবে সুপার ৮-এ পৌঁছানোর জন্য প্রথম থেকেই লড়াই চলায়। অন্যদিকে নেপালও টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ ম্যাচে নিজেদের প্রভাব বজায় রেখে চাপ বাড়াতে থাকে।

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের এই গুরুত্বপূর্ণ ম্যাচে সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যালে স্টেডিয়ামে নেপাল টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে প্রথমে বাংলাদেশের হয়ে তানজিদ হাসান এবং লিটল দাস ওপেনিং করতে আসেন। কিন্তু নেপালের বোলিং আক্রমণ প্রথম থেকেই টাইগার বাহিনীদের চাপের মুখে রেখেছিল। ফলে লিটন দাস ১০ রান করলেও তানজিদ হাসান শূন্য রানে আউট হয়ে যান। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত করেন মাত্র ৪ রান। তবে এরপর অভিজ্ঞ সাকিব আল হাসান (Shakib Al Hasan) এসে দলের হাল ধরার চেষ্টা করেন।

তার ব্যাট থেকেই দলের হয়ে সর্বোচ্চ ২২ বলে ২ টি চারের মাধ্যমে ১৭ রান আসে। এরপর আর কেউ সেইভাবে নজর কাড়তে পারেননি। অভিজ্ঞ মাহমুদউল্লাহ ১৩ বলে মাত্র ১৩ রান করে হতাশ করেন। ফলে বাংলাদেশ প্রথম ইনিংস ১৯.৩ ওভরে ১০৬ রান করে অল আউট হয়ে যায়। নেপালের হয়ে অধিনায়ক রোহিত পাউডেল (Rohit Paudel), সন্দীপ লামিছনে (Sandeep Lamichhane) সহ মোট ৪ জন ক্রিকেটার ২ টি করে উইকেট তুলে নিয়েছিলেন। অন্যদিকে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে ব্যর্থ হলেও বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে বল হাতে ভয়ঙ্কর হয়ে ওঠে‌।

তাদের হয়ে তানজিম হাসান সাকিব (Tanzim Hasan Sakib) সবচেয়ে বেশি প্রভাব সৃষ্টি করেন। তিনি একাই নেপালের টপ অর্ডারকে ধ্বংস করে দেন। ফলে ওপেনার আসিফ শেখের ১৭ রান ছাড়া প্রথম দিকে আর কেউ ব্যাট হাতে দলকে ভরসা দিতে পারেননি। অধিনায়ক রোহিত পাউডেলের ব্যাট থেকে আসে মাত্র ১ রান। ফলে এক সময় নেপালের মাত্র ২৬ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল। তবে এইরকম সময় নিচের দিকে ব্যাট করতে নেমে কুশল মাল্লা (Kushal Malla) এবং দীপেন্দ্র সিং আইরি (Dipendra Singh Airee) দলে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান।

কুশলের ব্যাট থেকে ৪০ বলে ২৭ এবং আইরির ব্যাট থেকে ৩১ বলে ২৫ রান আসে। ফলে ম্যাচটি শেষ ওভার পর্যন্ত গড়ায়। শেষ ওভারে নেপালকে ২২ রান করতে হবে। তবে বাংলাদেশের দুরন্ত বোলিংয়ে ১৯.২ ওভারেই তারা ৮৫ রানে অল আউট হয়ে যায়। উল্লেখ্য তানজিম হাসান সাকিব ৪ ওভারে ২ মেডেনের সঙ্গে ৭ রান খরচ করে মোট ৪ টি উইকেট সংগ্রহ করে নেন এবং মুস্তাফিজুর রহমান (Mustafizur Rahman) মোট ৩ টি উইকেট সংগ্রহ করেন। এর ফলে বাংলাদেশ ২১ রানে জয় তুলে নিয়ে সুপার ৮-এর জায়গা নিশ্চিত করে নিল।

বাংলাদেশ বনাম নেপাল ম্যাচের স্কোরবোর্ড (Bangladesh vs Nepal match Scoreboard):

বাংলাদেশ- ১০৬/১০ (১৯.৩ ওভার)

সাকিব আল হাসান- ১৭ (২২)

নেপাল- ৮৫/১০ (১৯.২ ওভার)

কুশল মাল্লা- ২৭ (৪০)

তানজিম হাসান সাকিব- ৪-২-৭-৪

RELATED ARTICLES

Most Popular