‘৫-১০ টাকার জন্য সংঘর্ষ করেছি, এখন‌ তো….’, আইপিএলে কম বেতন পাওয়া নিয়ে রিঙ্কুর মন ছুঁয়ে নেওয়া জবাব

রিঙ্কু সিং (Rinku Singh) ভারত তথা বিশ্বের অন্যতম সফল একজন ফিনিশার হিসাবে নিজেকে প্রস্তুত করছেন। আইপিএলে (IPL 2024) কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) ছাত্রছায়ায় তিনি প্রতিভার প্রদর্শন করে ইতিমধ্যেই নিজের জায়গা তৈরি করে নিয়েছেন। এর সঙ্গেই সম্প্রতি রিঙ্কু এই দলের হয়ে আইপিএলে চ্যাম্পিয়ন হয়ে নতুন করে আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) আগে তিনি এক সাক্ষাৎকারে একাধিক বিষয়ে নিজের অনুভূতি প্রকাশ করলেন।

গত বছর কলকাতা নাইট রাইডার্সের হয়ে রিঙ্কু সিং গুরুত্বপূর্ণ ম্যাচে গুজরাট টাইটান্সের বিপক্ষে শেষ ওভারের শেষ ৫ বলে ৫ টি ছয় মেরে সকলের নজরে এসেছিলেন। তারপর ধারাবাহিকভাবে অসাধারণ পারফরম্যান্স করে তিনি জাতীয় দলেও নিজের জায়গা করে নেন। টি-টোয়েন্টি ফরম্যাটে এখনও পর্যন্ত দেশের হয়ে রিঙ্কু ১৫ ম্যাচে মোট ৩৫৬ রান সংগ্রহ করেছেন। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাছাইকরা ভারতীয় ১৫ সদস্যের দলে তিনি হতাশাজনকভাবে জায়গা করে নিতে পারেননি।

তবে রিজার্ভ ক্রিকেটার হিসাবে রিঙ্কু এই টুর্নামেন্টের জন্য আজই মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে বাকি দলের সঙ্গে রওনা হচ্ছেন। তার আগেই দৈনিক জাগরণকে দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় এই তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান একাধিক প্রশ্নের উত্তর দিলেন। এই বছর আইপিএলে গৌতম গম্ভীরের (Gautam Gambhir) সাথে একসঙ্গে কাজ করার বিষয়ে রিঙ্কু বলেন, “এইবারের আইপিএল মরসুমটা আমাদের খুব ভালো কেটেছে। গৌতম গম্ভীর স্যারের সঙ্গে কাজ করে অনেক মজা পেয়েছি। তার কাছ থেকে অনেক কিছু শিখেছি। এই বছর দলের পরিবেশ খুবই ভালো ছিল। আমরা চ্যাম্পিয়ন হয়েছি এর থেকে ভালো আর কী হতে পারে। এরপর যদি আমি এবার বিশ্বকাপ জিততে পারি তাহলে খুবই আনন্দ হবে।”

কলকাতা মিচেল স্টার্ককে এই বছর আইপিএলে ২৪.৭৫ কোটি টাকায় কিনেছে কিন্তু রিঙ্কু সিং ৫৫ লাখ টাকার বিনিময়ে এই দলের সঙ্গে যুক্ত আছেন। ফলে তিনি যদি নিলামে যেতেন তাহলে তিনি কোটি কোটি টাকায় অন্য দলে জায়গা পেতে পারতেন। এই বিষয়ে রিঙ্কু বলেন, “স্যার ৫০-৫৫ লাখ টাকাও আমার জন্য অনেক। আমি যখন শুরু করি তখন ভাবিনি যে এতো টাকা উপার্জন করতে পারবো। আমায় প্রথম জীবনে ৫-১০ টাকার জন্যেও লড়াই করতে হয়েছে। এখন ৫৫ লক্ষ টাকা পাওয়া অনেক বড়ো বিষয়। ঈশ্বর যা দেন তাতেই খুশি হওয়া উচিত।”

টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলের জায়গা না পাওয়ার বিষয়ে এই নাইট তারকা বলেন, “ভালো পারফরম্যান্স থাকা সত্ত্বেও কেউ যদি নির্বাচিত না হয় তাহলে অবশ্যই সে দুঃখ পায়। দলে ভারসাম্য ঠিক রাখার জন্য এবার বাছাই হতে পারেনি। তবে এটা কোন ব্যাপার না, যেটা আমার হাতে নেই সেটা নিয়ে বেশি ভাবা উচিত নয়। হ্যাঁ, শুরুতে একটু চিন্তায় ছিলাম। যা হয় ভালোর জন্যই হয়। রোহিত ভাই (Rohit Sharma) এই বিশেষ কিছু বলেননি। তিনি শুধু আমায় কঠোর পরিশ্রম করতে বলেছেন। তিনি এটাও বলেছেন ২ বছর পর আবার বিশ্বকাপ হবে, এর বেশি চিন্তা করার দরকার নেই।”

ভারতীয় জাতীয় দলের জন্য ৬ বা ৭ নম্বরে এখন অলরাউন্ডার কাউকে খোঁজা হচ্ছে এই বিষয়ে তিনি নিজেকে কীভাবে প্রস্তুত করছেন সে বিষয়ে রিঙ্কু বলেন, “আমি অনেক দিন ধরে এইরকম জায়গায় ব্যাট করছি। ক্রিকেটে দুটো জিনিস আছে ব্যাটিং এবং বোলিং। এবারও এক বা দুই ওভার বোলিং করে কে আমাদের ম্যাচ জেতাতে পারে সেই বিষয়ে মাথায় রেখে দল গঠন করা হয়েছে। ক্রিকেটে দুটো জিনিসই থাকাটা খুবই জরুরি। আমি বোলিং অনুশীলনও চালিয়ে যাচ্ছি। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় যখন সুযোগ পেয়েছি বোলিং করেছি। আমার নামে একটি আন্তর্জাতিক উইকেটও আছে। যখনই সুযোগ পাই বল করি এবং বল করতে থাকব।”