ICC Player Of The Month: আইসিসির মাসের সেরা ক্রিকেটারের মনোনয়নে দুই বিশ্বকাপজয়ী ভারতীয়, রয়েছেন গুরবাজও

গত জুন মাস জুড়ে ক্রিকেটপ্রেমীরা টি-টোয়েন্টি বিশ্বকাপে‌ মেতে উঠেছিলেন। এই টুর্নামেন্টে মোট ২০ টি দেশের অংশগ্রহণকারী একাধিক ক্রিকেটারদের দুরন্ত পারফরমেন্স ভক্তদের মুগ্ধ করেন। তবে সবকিছু ছাপিয়ে ভারতীয়রা শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়ে ট্রফি ছিনিয়ে নেয়। এবার আইসিসি জুন মাসের সেরা খেলোয়াড়ের জন্য বাছাইপর্বে মনোনীত ৩ জন ক্রিকেটারের নাম প্রকাশ করলো। এই তালিকায় ভারতীয় দলের দুই তারকা ক্রিকেটার জায়গা পেয়েছেন।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে প্রাথমিক গ্ৰুপ পর্বে একের পর এক ম্যাচে জয় তুলে নিয়ে যাত্রা শুরু করে। এরপর সুপার ৮-এ আফগানিস্তান এবং অস্ট্রেলিয়ার মতো কঠিন কর্তৃপক্ষকে হারিয়ে ব্লু ব্রিগেডরা সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামে। তারপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানটান উত্তেজনাপূর্ণ ফাইনালে বিরাট কোহলি, অক্ষর প্যাটেলের সঙ্গে জসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়া অসাধারণ পারফরম্যান্স করে ভারতীয় দলকে ট্রফি এনে দেন।

এবার আইসিসির জুন মাসের জন্য সেরা খেলোয়াড়ের নমিনেশনে জায়গা পেলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এবং তারকা পেসার জসপ্রীত বুমরাহ। সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্লু ব্রিগেডদের হয়ে গুরুত্বপূর্ণ সময় ভারতীয় অধিনায়ক ব্যাট হাতে জ্বলে উঠেছিলেন। তিনি টুর্নামেন্টে আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৫২, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯২ এবং ইংল্যান্ডের বিপক্ষে ৫৭ রান করেন। এছাড়াও তিনি ৮ ম্যাচে মোট ২৫৭ রান সংগ্রহ করে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন। অন্যদিকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে বল হাতে জসপ্রীত বুমরাহ ভয়ঙ্কর হয়ে ওঠেন। উল্লেখযোগ্যভাবে ৮ ম্যাচে তার বোলিং গড় ছিল মাত্র ৮.২৭।

এর সঙ্গেই তিনি ৮ ম্যাচে মোট ১৫ টি উইকেট সংগ্রহ করে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে টুর্নামেন্ট শেষ করেছেন। যার ফলে বুমরাহকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ক্রিকেটার নির্বাচিত করা হয়। এই দুই ভারতীয় ছাড়াও আইসিসির প্রকাশিত এই তালিকায় তৃতীয় ক্রিকেটার হলেন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ। উল্লেখ্য এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো আফগানিস্তান সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল। আফগানদের হয়ে ব্যাট হাতে গুরবাজ অসাধারণ ফর্মে ছিলেন। তিনি টুর্নামেন্টে ৮ ম্যাচে ২৮১ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন।