এবার শ্রীলঙ্কা নয়, পাকিস্তান আয়োজিত ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচগুলি এই দেশে খেলবে ভারত

আগামী বছরের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির বাকি ম্যাচগুলি পাকিস্তানে হলেও, ভারতের ম্যাচগুলি অন্যত্র কোথাও অনুষ্ঠিত হবে। দুবাইয়ে এই নিয়ে সোমবার এক বৈঠকও ছিল। সেই বিষয় নিয়ে উঠে এল বিরাট আপডেট।

এই বছর টি-২০ বিশ্বকাপের পর আগামী বছরে রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি (ICC Champions Trophy 2025)। যা আয়োজন করার কথা রয়েছে পাকিস্তানের। কিন্তু ওই টুর্নামেন্ট কি পুরোপুরিভাবে ওই দেশেই হবে, এই নিয়ে সংশয় ছিল অনেকের মধ্যে৷ কারণ, ভারত পাকিস্তানে গিয়ে খেলতে অনিচ্ছুক। তারা কোনোমতেই ওই দেশে নিজেদের দলের ক্রিকেটারদের পাঠাতে চায় না।

২০২৩ এশিয়া কাপের আগেও সেকথা জানিয়ে দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) সচিব জয় শাহ (Jay Shah)। হাইব্রিড মডেলের নিয়মে খেলা হয়েছিল গতবারের এশিয়া কাপটি। তাই এবারেও সকলেই নিশ্চিত ছিলেন যে, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির বাকি ম্যাচগুলি পাকিস্তানে হলেও, ভারতের ম্যাচগুলি অন্যত্র কোথাও অনুষ্ঠিত হবে। দুবাইয়ে এই নিয়ে শুক্রবার এক বৈঠকও ছিল। যেখানে সেই বিষয় নিয়ে উঠে এল বিরাট আপডেট।

এক বছর সময় বাকি থাকলেও, জানা গেল আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স টফ্রিতে ভারতের ম্যাচগুলি কোথায় হবে। পিটিআই সূত্রের খবর অনুসারে বাকি দলগুলির ম্যাচ পাকিস্তানে হবে। কিন্তু ভারত খেলতে না গেলে ভারতের ম্যাচগুলি হবে গতবারের এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলে। তবে এবার শ্রীলঙ্কা নয়, সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত হবে ভারতের ম্যাচগুলি।

এই খবরটি শোনার পর আর নিরাপত্তা নিয়ে চিন্তিত নয়, ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে সম্পূর্ণ বিষয়টি দুই দেশের কূটনৈতিক আলাপচারিতার জন্য ঘটছে। কিন্তু এই খবর যদি সত্যি হয়, তাহলে সংযুক্ত আরব আমিরাতে ভারতীয়রা নির্দ্ধিদায় গিয়ে ম্যাচগুলি উপভোগ করে আসতে পারবেন। এই ঘটনার কথা শুনে পাকিস্তানি বিশেষজ্ঞরা নিজেদের অভিমত দিচ্ছেন। তাদের কথায়, তারা ভারতে এসে বিশ্বকাপ খেলে গেছে, তাহলে ভারতের সমস্যাটা কোথায়!