New Ather 450X: Ola, Okinawa-দের ধরাশায়ী করতে নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চের ঘোষণা করল এথার, এক চার্জে প্রায় 150 কিমি

ভারতে স্মার্ট ইলেকট্রিক স্কুটারের অন্যতম পথপ্রদর্শক এথার এনার্জি (Ather Energy)। বর্তমানে সংস্থাটি দুটি ইলেকট্রিক স্কুটার বাজারে বিক্রি করে – Ather 450X ও 450 Plus। মে’তে নিজেদের ই-স্কুটার বিক্রির সমস্ত রেকর্ড ভেঙে সর্বাধিক বিক্রিত স্কুটারের তালিকার চতুর্থ স্থানে জায়গা পেলেও, জুনে বিক্রিতে ছন্দপতন ঘটে। ফলে প্রথম পাঁচটি বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলারের সংস্থার তালিকা থেকে ছিটকে যায় এথার। প্রতিযোগিতায় টিকে থাকতে গেলে বেশি রেঞ্জের স্কুটার নিয়ে আসার প্রয়োজন অনুভব করে সংস্থাটি এবারে তাদের প্রাইমারি মডেল 450X-এর নতুন ফেসলিফ্ট সংস্করণ আনতে চলেছে।

এথারের নতুন স্কুটার বাজারে আসা নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা দানা বেঁধেছে। এর আগে এক প্রতিবেদনে দাবি করা হয়েছিল সেটি ১১ জুলাই বাজারে আনুষ্ঠানিক লঞ্চ হবে। কিন্তু আদতে সেটি গুজব হিসেবে প্রতিপন্ন হয়। এবারে টুইটারে সংস্থাটি স্বয়ং জানিয়েছে, আগামী ১৯ জুলাই অর্থাৎ আগামী মঙ্গলবার দেশীয় বাজারে হাজির হবে তাদের তৃতীয় প্রজন্মের 450X। সংস্থার দাবি, তাদের এই নতুন সংস্করণ আগের তুলনায় উন্নততর।

সম্প্রতি পরিবহণ দপ্তরের থেকে সংস্থার পাওয়া ছাড়পত্র অনলাইনে ছড়িয়ে পড়ে। যেখান থেকে নতুন Ather 450X-এর ব্যাটারি, রেঞ্জ ও অন্যান্য খুঁটিনাটি সম্পর্কে জানা গিয়েছে। যেমন এতে থাকছে আগের তুলনায় একটি বড় ব্যাটারি। যার ক্ষমতা ৩.৬৬ কিলোওয়াট আওয়ার। যেটি স্কুটারটিকে ১৪৬ কিমি রেঞ্জ পেতে সহায়তা করবে। বর্তমানে বাজার চলতি মডেলে উপস্থিত একটি ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি, যা থেকে ১১৬ কিমি রেঞ্জ মেলে।

একটি ৩ ফেজ পার্মানেন্ট ম্যাগনেট সিনক্রোনাস ইলেকট্রিক মোটর সহ আসবে স্কুটারটি। Ola S1 Pro-এর সাথে টেক্কা নিতে এতে থাকছে বিভিন্ন রাইডিং মোড – র‍্যাপ, স্পোর্ট, রাইড, স্মার্ট ইকো এবং ইকো। প্রকাশিত নথি অনুযায়ী, দু’টি ভ্যারিয়েন্টে আসতে পারে এটি। কম ক্ষমতার ব্যাটারি মডেলে র‍্যাপ মোড অনুপস্থিত। যার রেঞ্জ হতে পারে ১০৮ কিমি। এই র‍্যাপ মোডটি কেবলমাত্র Ola S1 Pro-এর টক্কর নিতেই দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

যদিও নথিতে Ather 450X Facelift এর চার্জিং ক্যাপাসিটি সম্পর্কে কোনো উল্লেখ ছিল না। বর্তমান মডেলের ব্যাটারিটি ০-৮০% চার্জ হতে ৩.৩৫ ঘন্টা সময় নেয়। ডিসি ফাস্ট চার্জারে ১০ মিনিটের চার্জ ১৫ কিলোমিটার পথ চলার ক্ষমতা জোগায়। এথারের তরফে তাদের পরবর্তী মডেল নিয়ে এখনও অবশ্য কোনও তথ্য প্রকাশ করা হয়নি।