Ola, Okinawa-দের উপর চাপ বাড়িয়ে Ather এর নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ হচ্ছে আজ, ফুল চার্জে প্রায় 150 কিমি, ফিচার কেমন

Published on:

দুর্দান্ত গুণমান ও ওয়ার্ল্ড ক্লাস টেকনোলজির জন্য বিগত কয়েক বছরে দেশের দু’চাকার বৈদ্যুতিক গাড়ির বাজারে সুনাম অর্জন করেছে Ather Energy। বস্তুত, তাদের হাত ধরেই দেশে এসেছিল প্রথম স্মার্ট ইলেকট্রিক স্কুটার। স্টাইলিশ ডিজাইন, দুর্দান্ত ফিচার, ইতিবাচক সাড়া – বলতে গেলে অভাব নেই কিছুই। তবে বাজারে আসা নতুন প্রতিযোগীদের সঙ্গে পেরে উঠতে পারছে না Ather। অপেক্ষাকৃত নবীন সংস্থা বিক্রিতে টেক্কা দিয়ে যাচ্ছে তাদেরকে। কারণ অনুসন্ধানে প্রথম যে বিষয়টি নজরে আসে তা হল এথারের “ব্যাটারির রেঞ্জ”।

গ্রাহকদের অনুরোধ মাথায় রেখে অবশেষে Ather তাদের 450X-এর তৃতীয় প্রজন্মের উন্নত সংস্করণ লঞ্চ করতে চলেছে আজ। নতুন Ather 450X Gen3 মডেলটি শুধুমাত্র দ্রুতগতি সম্পন্ন নয়, পুরনো সংস্করণের থেকে অধিক শক্তিশালী ব্যাটারি তথা বেশি রেঞ্জ নিয়ে আত্মপ্রকাশ করতে চলেছে। যার অর্থ এবার থেকে এক চার্জে আরও বেশি পথ পাড়ি দিতে পারবে নয়া Ather 450X। যদিও এথার এই নিয়ে এখনো মুখ খোলেনি।

প্রসঙ্গত, লঞ্চের অনুমতি লাভের জন্য পরিবহণ দপ্তরে জমা দেওয়া নথি থেকে ফাঁস হয়েছে Ather 450X Gen3 এর নানা স্পেসিফিকেশন। দুই ভ্যারিয়েন্টে আসতে পারে এটি। একটি লং রেঞ্জ ভার্সন। আর অন্যটি তার তুলনায় কম রেঞ্জের‌‌। বর্তমান মডেলে ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি থাকলেও, নতুন সংস্করণে ৩.৬৬ কিলোওয়াট আওয়ার ক্ষমতা সম্পন্ন ব্যাটারি প্যাক ব্যবহার করা হবে। যা এক চার্জে ১৪৬ কিমি দৌড়াতে পারবে। তবে একই ব্যাটারি প্যাক ও মোটর থাকা সত্ত্বেও কমদামী নিচু ভ্যারিয়েন্টের রেঞ্জ হবে ১০০ কিমির আশেপাশে। এতে ইকো, স্মার্ট ইকো, রাইড ও স্পোর্ট এই চারটি মোড থাকবে। আর লং রেঞ্জ ভার্সন পাঁচটি রাইডিং মোড-সহ আসবে  – ইকো মোড, স্মার্ট ইকো মোড, রাইড মোড, স্পোর্ট মোড এবং র‍্যাপ মোড।

নতুন Ather 450X লম্বায় ১,৮৩৭ মিমি, চওড়ায় ৭৩৯ মিমি ও উচ্চতায় ১,১১৪ মিমি হবে। হুইলবেসের দৈর্ঘ্য ১,২৯৬ মিমি। স্কুটারটির সমগ্র ওজনের মধ্যে ১৯ কেজি শুধুমাত্র নিকেল-কোবাল্ট দ্বারা প্রস্তুত লিথিয়াম আয়ন ব্যাটারি থেকেই এসেছে। এর সাথে সংযুক্ত ৬.৪ কিলোওয়াটের পার্মানেন্ট ম্যাগনেট সিনক্রোনাস মোটর৷ অতিরিক্ত রেঞ্জ-সহ এই সমস্ত বৈশিষ্ট্যগুলি যদি প্রকৃত অর্থেই Ather 450X Gen3-এ থাকে, তবে এদেশের প্রথম সারির ইলেকট্রিক স্কুটার নির্মাতাদের কাছে তা যথেষ্ট মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াবে, এটুকু হলফ করে বলা যায়।

সঙ্গে থাকুন ➥