150cc বাইকের বাজারে সেরা TVS Apache, Bajaj Pulsar 150-এর দ্বিগুণের বেশি বিক্রি হল

Avatar

Published on:

বিশ্ব জুড়ে সেমিকনডাক্টর চিপের অপ্রতুলতার কারণে অটোমোবাইল সংস্থাগুলিকে যথেষ্ট বেগ পেতে হচ্ছে। তারপরও এবছর ভারতে একাধিক সংস্থার টু-হুইলার লঞ্চ হয়েছে। অন্যদিকে ভারতের বাজারে বেচাকেনার সংখ্যাও ছিল নিরাশা জনক। নভেম্বরের চিত্রটিও প্রায় একই। গত বছরের নভেম্বরের তুলনায় বিক্রিবাটা প্রচুর কমেছে৷ আজকের প্রতিবেদনে গত মাসে দেশে সর্বাধিক বিক্রিত ১৫০সিসি সেগমেন্টের ১০টি বাইক প্রসঙ্গে আলোচনা করা হল।

নভেম্বরে দেশে সর্বাধিক বিক্রিত ১৫০সিসি বাইকের তালিকার প্রথমেই রয়েছে TVS Apache সিরিজ। বিক্রি হয়েছে ২৮,৬০৮ ইউনিট, যা Apache RTR 160 ও RTR 160 4V মিলিয়ে৷ দ্বিতীয় স্থানে রয়েছে Honda Unicorn, যেটি গত মাসে ১৫,৫৫৫ ইউনিট বিক্রি হয়েছে। তালিকার পরের স্থানেই রয়েছে Bajaj Pulsar 150। তবে গত বছরের তুলনায় এ বছর নভেম্বরে এর বিক্রি যথেষ্টই কমেছে, যার কারণ হিসেবে মূল্যবৃদ্ধিই দায়ী বলে মনে করা হচ্ছে। নভেম্বরে এর বিক্রির সংখ্যা ছিল ১৩,০৮৪ ইউনিট।

ফুল-ফেয়ার্ড স্পোর্টস বাইক Yamaha R15 গত মাসে ৮,৩৯২ ইউনিট বিক্রি হয়েছে। Yamaha-র আরও একটি মোটরসাইকেল FZ সিরিজ তালিকার পঞ্চম স্থান দখল করেছে। নভেম্বরে এর বিক্রির সংখ্যা ৭,৬২৪ ইউনিট। অন্যদিকে গত মাসে ৩,২৫১টি Hero Xtreme বিক্রি হয়েছে এদেশে।

এদিকে ২,৭০০ ইউনিট Yamaha MT-15 ডিলারশিপে পাঠানো হয়েছে। পিছিয়ে নেই Bajaj Avenger Street 160, গত মাসে সেটির ২,০৫৫ ইউনিট বিক্রি হয়েছে। তালিকার শেষ দুই স্থান দখল করে রেখেছে Suzuki Gixxer এবং Honda CB200X, যেগুলি গত মাসে যথাক্রমে ১,৭০৫ ইউনিট ও ১,২৪৭ ইউনিট বিক্রি হয়েছে। অন্যদিকে Suzuki Intruder ও Honda Hornet 2.0 বিক্রিতে ভীষণই হতাশ করেছে। এই দুটি বাইক যথাক্রমে মাত্র ১৬টি ও ১টি করে বিক্রি হয়েছে।

সঙ্গে থাকুন ➥