লক্ষ্মৌ-কানপুর এক্সপ্রেসওয়ের জন্য ১৯৩৫ কোটি বরাদ্দ কেন্দ্রের, দু’ঘন্টার যাত্রা কমে পঞ্চান্ন মিনিট

Published on:

‘রাস্তা হবে আমেরিকার মতো’ – সম্প্রতি উত্তরপ্রদেশের এক সভা থেকে এমনই প্রতিশ্রুতি দিয়েছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। আসলে উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি বিজেপি-র আনুকূল্যে যাতে মানুষ ভোট দেন তাই সে রাজ্যের মানুষকে তিনি এই আশ্বাস দিয়েছিলেন। যেমন কথা, তেমন কাজ! এবার লখনউ-কানপুর এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য ১,৯৩৫ কোটি টাকা অনুমোদনের কথা টুইট বার্তায় জানিয়েছেন গডকড়ী।

৬ লেনের এই এক্সপ্রেসওয়েটি যাত্রার সময় ২ ঘন্টা থেকে ৫৫ মিনিটে কমিয়ে আনবে। এই সড়কটি দিয়ে প্রত্যহ ২৫,০০০ যানবাহন চলাচল করতে পারবে। এছাড়াও এই এক্সপ্রেসওয়েটি সেখানকার ব্যবসা-বাণিজ্যের উন্নতি ঘটাবে বলে গডকড়ী জানিয়েছেন।

লখনউ-কানপুর এক্সপ্রেসওয়ের প্রসঙ্গে লখনউয়ের সাংসদ ও কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর প্রতিনিধি দিবাকর ত্রিপাঠী (Diwakar Tripathi) বলেছেন, “৬৩ কিলোমিটারের এক্সপ্রেসওয়েটি আমাউসি বিমানবন্দর এবং কানপুরের রিং রোডের সাথে যোগাযোগ স্থাপন করবে, উন্নাও-কেও ছুঁয়ে যাবে এটি।”

তিনি আরোও যোগ করেছেন, “লিঙ্কওয়েটি ছয়টি ফ্লাইওভার, একটি রেলওয়ে ওভার ব্রিজ, ৩৮টি আন্ডারপাস এবং তিনটি প্রধান সেতু দ্বারা যুক্ত হবে। এটি লখনউয়ের ১১টি এবং উন্নাওয়ের ৩০টি গ্রামের মধ্য দিয়ে যাবে। এমনকি এক্সপ্রেসওয়েটি লখনউতে নির্মাণাধীন আউটার রিং রোডের সাথেও যুক্ত হবে।”

প্রসঙ্গত, সড়কটির প্রথম ১৩ কিলোমিটারের উন্নত অংশটি ভারতের জাতীয় সড়ক কর্তৃপক্ষ তৈরি করবে। এবং বাকি অংশটি উত্তরপ্রদেশের এক্সপ্রেসওয়ে ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি নির্মাণ করবে। ২০২৩-এর মধ্যেই এর নির্মাণকাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥