HomeAutomobileHonda Motorcycle: তেল লিক হয়ে অগ্নিকান্ড ও পিছলে গিয়ে দুর্ঘটনার আশঙ্কা, এই বাইক ফিরিয়ে নিচ্ছে হন্ডা

Honda Motorcycle: তেল লিক হয়ে অগ্নিকান্ড ও পিছলে গিয়ে দুর্ঘটনার আশঙ্কা, এই বাইক ফিরিয়ে নিচ্ছে হন্ডা

2020 CBR1000RR-R Fireblade সুপারবাইকের সাতটি ইউনিটের উপরে রিকল অর্ডার জারি করল হন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)। এই নিয়ে হন্ডা অফিশিয়াল কোনও বিবৃতি প্রকাশ না করলেও বিগউইং ওয়েবসাইটে ভিআইএন (ভেহিকল আইডেন্টিফিকেশন নম্বর) দিয়ে দিয়ে আপডেট করা হয়েছে।

সংস্থার মতে, সাতটি ফায়ারব্লেডে নতুন হিট শিল্ড এবং পুরনো অয়েল কুলার আউটলেট পাইপ রিপ্লেসমেন্টের প্রয়োজন‌। প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে আমেরিকায় প্রায় একই কারণ দেখিয়ে মেরামতির জন্য ফায়ারব্লেড বাজার থেকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছিল হন্ডা।

HMSI-এর ওয়েবসাইটে দেওয়া বিবৃতি বলছে, “কোনও ত্রুটি দূর করার জন্য যন্ত্রাংশ সরবরাহ করতে সময় লাগে। তাই আমরা ফায়ারব্লেড সুপারবাইক ব্যবহারকারীদের প্রথম গিয়ারে রাইড করার সময় যে সমস্যা হতে পারে, বা কী সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, সে সম্পর্কে অবহিত করব। এবং প্রয়োজনীয় পার্টস পাওয়া মাত্রই সেগুলি দিয়ে রিপ্লেস করার পরামর্শ দেব।”

হন্ডা জানিয়েছে, প্রথম গিয়ারে চালালে অতিরিক্ত গরম হয়ে যাওয়ার কারণে এগজস্ট গ্যাস লিক হতে পারে এবং অয়েল কুলার আউটলেটে ব্যবহৃত রেজিন পাইপ ক্ষতিগ্রস্ত হতে পারে। এর ফলে ছিদ্র দিয়ে তেল চুঁইয়ে এগজস্ট পাইপ ও পিছনের টায়ারে ছড়িয়ে পড়তে পারে, যা দুর্ঘটনা, আঘাত, বা আগুনের ঝুঁকি বাড়ায়।

প্রসঙ্গত, 2020 CBR1000RR-R Fireblade-এর মাত্রটি সাত ইউনিট ভারতে রিকল হলেও, আমেরিকায় একই কারণে ২০২০-এর ২৮ এপ্রিল থেকে ২৪ অক্টোবর, ২০২১ পর্যন্ত উৎপাদিত 2021 CBR1000RR-R Fireblade SP-এর সমস্ত মডেল (৩৩১টি) ফেরত চেয়ে পাঠানো হয়েছিল। গত বছর সমস্যাটি প্রথমে জাপানে দেখা গিয়েছিল। তারপর ইউরোপ, আমেফিকা, এবং এখন ভারত।

উল্লেখ্য, সম্প্রতি Honda CBR1000RR-R এর দাম একধাক্কায় ১০ লক্ষ টাকা কমেছে। গত বছর  এ দেশে লঞ্চ হওয়ার সময় দাম প্রায় ৩৩ লক্ষ টাকা ধার্য করা হয়েছিল৷ বাইকের যা দাম সেই তুলনায় এই মূল্যহ্রাস নগণ্য। বর্তমানে বাইকটির ব্ল্যাক ও রেড ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ২৩.৭৪ লক্ষ এবং ২৪.২৬ লক্ষ টাকা  এক্স-শোরুম, কলকাতা)।

RELATED ARTICLES

আরও পড়ুন