HomeAutomobile2022 TVS iQube: টিভিএসের পুরনো ও নতুন বৈদ্যুতিক স্কুটারের মধ্যে পার্থক্য কোথায়?...

2022 TVS iQube: টিভিএসের পুরনো ও নতুন বৈদ্যুতিক স্কুটারের মধ্যে পার্থক্য কোথায়? তুলনা রইল

গত সপ্তাহেই ভারতে দুর্ধর্ষ ফিচার ও আকর্ষণীয় কালার অপশনে লঞ্চ হয়েছে 2022 TVS iQube Electric স্কুটার। নয়া মডেলটি তিনটি ভ্যারিয়েন্টে হাজির হয়েছে – iQube, iQube S, iQube ST। দেওয়া হয়েছে আরও বড় ব্যাটারি প্যাক। যে কারণে রেঞ্জ প্রতি গ্রাহকদের যে অসন্তোষ ছিল তা কিছুটা লাঘব করা গিয়েছে। এছাড়াও পুরনো মডেলটির সাথে নতুন 2022 TVS iQube Electric-এর রয়েছে বেশ কিছু পার্থক্য। এই প্রতিবেদনে সেই সম্পর্কে বিশদে আলোচনা রইল।

2022 iQube-এর স্ট্যান্ডার্ড এবং ‘S’ ভ্যারিয়েন্টে দেওয়া হয়েছে ৩.০৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি (১০০ কিমি ), এবং ST ভ্যারিয়েন্ট পেয়েছে ৪.৫৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি (১৪০ কিমি রেঞ্জ)। পুরনো মডেলে উপলব্ধ ছিল ২.২৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি (রেঞ্জ ৭৫ কিমি)। তবে নতুন অবতারটি আগের মতই ৩ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন মোটরে ছুটবে, যা থেকে ৪.৪ কিলোওয়াট শক্তি এবং ১৪০ এনএম টর্ক উৎপন্ন হবে। আবার ছোট জায়গায় পার্কিংয়ের ঝঞ্ঝাট মেটাতে দেওয়া হয়েছে রিভার্স মোড।

ফিচারগুলির মধ্যে নতুন বলতে, ৭ ইঞ্চি ইন্সট্রুমেন্ট কনসোল সহ এসেছে ‘S’ ভ্যারিয়েন্ট। আবার ‘ST’-তে দেওয়া হয়েছে জয়স্টিক কন্ট্রোল সহ ৭ ইঞ্চি টাচস্ক্রিন। তবে স্ট্যান্ডার্ড মডেলটিতে আগের মতই আছে ৫ ইঞ্চি ইন্সট্রুমেন্ট কনসোল। অন্য দিকে TVS SmartXonnect সিস্টেমটি যাতে আরো বেশি কার্যকারিতা দেখাতে পারে, সে কারণে এতে আপডেট দেওয়া হয়েছে। চমকদার বিষয় হল ‘ST’ ভ্যারিয়েন্টে অ্যালেক্সা ভয়েস কমান্ড সাপোর্ট যুক্ত করা হয়েছে।

2022 TVS iQube-এর স্ট্যান্ডার্ড এবং ‘S’ ভ্যারিয়েন্টের আন্ডার সিট ষ্টোরেজ আগের মতই ১৭ লিটার, তবে ‘ST’ ট্রিম পেয়েছে ৩২ লিটার বুটস্পেস। ব্রেকিং সিস্টেমে কোনো পরিবর্তন ঘটানো হয়নি। সামনে ২২০ মিমি ও পেছনে ১৩০ মিমি ডিস্ক সহ কেনা যাবে স্কুটারটি। আবার স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের সাসপেনশনে আগের মতই টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং টুইন হাইড্রোলিক রিয়ার শক আছে। তবে বাকি ভ্যারিয়েন্ট দু’টিতে যুক্ত হয়েছে অ্যাডজাস্টেবল রিয়ার সাসপেনশন।

নতুন ২০২২ টিভিএস আইকিউব-এর স্ট্যান্ডার্ড এবং ‘S’ ভ্যারিয়েন্টে যথাক্রমে ৬৫০ ওয়াট এবং ৯৫০ ওয়াট চার্জার দেওয়া হয়েছে।  টপ মডেলে উপলব্ধ ১,৫০০ কিলোওয়াট চার্জার। তুলনাস্বরুপ, পুরাতন আইকিউব  ৫০০ ওয়াট চার্জার দিয়ে চার্জ করতে হত। পরিবর্তন থাকার ফলে বেড়েছে দাম‌। দিল্লিতে ২০২২ টিভিএস আইকিউব-এর বেস ভ্যারিয়েন্টের অন-রোড দাম ৯৮,৫৬৪ টাকা। মিড ভ্যারিয়েন্ট আইকিউব এস-এর অন-রোড মূল্য ১,০৮,৬৯০ টাকা। পুরনো মডেলটির দাম ছিল ১,০০,৭৭ টাকা। তবে প্রিমিয়াম আইকিউব এসটি মডেলের মূল্য এখনও পর্যন্ত ঘোষণা করা হয়নি। খুব শীঘ্রই তা জানানো হবে বলে অনুমান।

RELATED ARTICLES

Most Popular