22 December Petrol, Diesel Price: আজ শহরে পেট্রোল-ডিজেলের দাম কোথায় দাঁড়িয়ে, দেখুন

Avatar

Published on:

দেশে পেট্রোল ও ডিজেলের দাম যে ভাবে টানা বেড়ে চলেছিল তাতে সাধারণ মানুষের নাজেহাল অবস্থার জোগাড় হবার উপক্রম হয়েছিল, তা বলাই বাহুল্য। পরিস্থিতি সামাল দিতে পেট্রোল-ডিজেলের উপর আবগারী শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। সাথে দেশের রাজ্য সরকারগুলির দ্বারা আদায়কৃত ভ্যাট ছাড় দেওয়ার আহ্বান জানায় কেন্দ্র। কেন্দ্রের ডাকে সাড়া দিয়ে একাধিক রাজ্য সরকার ভ্যাট আদায়ের পরিমাণে ছাড় ঘোষণা করে। যদিও এর ফলে জ্বালানির দাম খুব বেশি না কমলেও তা সন্তোষজনক জায়গাতে এসে দাঁড়িয়েছে। এরপর কেটে গেছে প্রায় দেড় মাস। কিন্তু খুশির খবর, এই দেড় মাসে পেট্রোল-ডিজেলের দাম অনেকটাই স্থিতিশীল।

পেট্রোপণ্যের উপর কেন্দ্রের শুল্ক ছাড়ের ঘোষণার পর পেট্রোলের দাম ৫ টাকা/লিটার এবং ডিজেলের দাম লিটার প্রতি ১০ টাকা কমে যায়। এমনকি দেশের তিনটি বিরোধী রাজনৈতিক দল শাসিত রাজ্যও কেন্দ্রের দেখানো পথেই হাঁটে। সম্প্রতি দিল্লি সরকার পেট্রোল-ডিজেলের উপর ভ্যাট ছাড়ের ঘোষণা করেছে। তার জেরে রাজ্যের সাধারণ মানুষের কিছুটা হলেও স্বস্তি মিলেছে।

কেন্দ্রের পর রাজ্য সরকারের শুল্ক ছাড়ের ঘোষণার ফলে দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৯৫.৪১ টাকায়। মুম্বইতে প্রতি লিটার পেট্রোলের দাম বর্তমানে ১০৯.৯৮ টাকা, যা দেশের মেট্রো শহরগুলির মধ্যে সর্বাধিক। অন্যদিকে কলকাতাতে গত শনিবার থেকে পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা/লিটার। চেন্নাইতে এক লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং পুনেতে এর মূল্য লিটার প্রতি ১০৯.৫২ টাকা।

অন্যদিকে দেশের রাজধানীতে এক লিটার ডিজেলের বর্তমান দাম ৮৬.৬৭ টাকা। শুল্কের ছাড় ঘোষণার আগে এর দাম ছিল ৯৪.১৪ টাকা। কলকাতাতে এক লিটার ডিজেলের দাম গত দেড় মাস ধরে একই রয়েছে, যা ৮৯.৭৯ টাকা। এছাড়া চেন্নাই এবং মধ্যপ্রদেশের ভোপালে লিটার প্রতি ডিজেলের বর্তমান মূল্য যথাক্রমে ৯১.৪৩ টাকা ও ৯০.৮৭ টাকা

উল্লেখ্য, রাজ্য ভেদে পেট্রোপণ্যের দাম ভিন্ন হওয়ার জন্য দায়ী ভ্যাট, পরিবহণ শুল্ক, আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের মূল্যের ওঠানামা। প্রতিদিন সকাল ৬ টায় দেশের তেল বিপণন কোম্পানিগুলি পেট্রোল ও ডিজেলের দামের আপডেট জানায়।

সঙ্গে থাকুন ➥