Indian Highway: 2022-এ দেশে প্রতি দিন 50 কিমি রাস্তা তৈরির লক্ষ্য কেন্দ্রীয় সরকারের

Published on:

“কোনো রাজ্যের সার্বিক উন্নয়নের চাবিকাঠি হল সেখানকার সড়কের উন্নতিসাধন” – গত বছর ডিসেম্বরে উত্তরপ্রদেশের এক নির্বাচনী সভা থেকে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) একথা বলেছিলেন। এর কিছুদিন পরই তিনি লখনউ-কানপুর এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য ১,৯৩৫ কোটি টাকা অনুমোদনের কথা টুইট বার্তায় জানান। অর্থাৎ এ থেকে যেটি পরিষ্কার বোঝা যাচ্ছে তা হল, কেন্দ্রীয় সরকার দেশের রাস্তা নির্মাণকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। দেশের সড়ক তৈরি নিয়ে অতীতে একাধিকবার নিতিন গডকড়ীর গলায় তৎপরতার সুর শোনা গেছে। এমনকি ২০১৪-র পর থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত ভারতে জাতীয় সড়কের দৈর্ঘ্য বেড়ে ১,৪০,৯৩৭ কিমি হয়েছে বলে সম্প্রতি রাজ্যসভায় জানিয়েছেন তিনি। তবে এবার প্রত্যহ ৫০ কিলোমিটার হাইওয়ে তৈরীর লক্ষ্যমাত্রার কথা ঘোষণা করল কেন্দ্র।

২০২২-এ প্রত্যেক দিন দেশে ৫০ কিমি পথের নির্মাণ করার লক্ষ্যে কেন্দ্রের আসন্ন বাজেটে ৩০% অর্থ বরাদ্দ বৃদ্ধির পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। এর ফলে দেশের সড়ক ও পরিবহণ ক্ষেত্রে বাজেটের পরিমাণ বেড়ে ১.৫ লক্ষ কোটি টাকা ছাপিয়ে যেতে পারে। ২০২১-২২-এর থেকেও এই সংখ্যাটি অধিক হতে পারে। গত আর্থিকবর্ষে এই ক্ষেত্রটিতে বাজেট বরাদ্দের পরিমাণ ছিল ১.১৮ লক্ষ কোটি টাকা।

দেশের সড়ক এবং হাইওয়ে পরিকাঠামো বৃদ্ধির দিকে স্থির লক্ষ্যমাত্রা নিয়ে কেন্দ্র একের পর এক প্রকল্পের ঘোষণা করে চলেছে। যেগুলির মধ্যে অনেকগুলির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। যার মধ্যে নাম করা যায় দিল্লী-মুম্বাই এক্সপ্রেসওয়ের, অতি গুরুত্বপূর্ণ এবং বহু প্রতীক্ষিত প্রকল্পগুলির মধ্যে এটি একটি। দেশের দুটি ব্যস্ততম শহরের মধ্যে যাত্রার সময় এবং দূরত্ব কমিয়ে আনবে এটি।

সম্প্রতি এক রিপোর্ট অনুযায়ী নিতিন গড়কড়ীর অধীনে ২০১৪-র পর থেকে দেশে জাতীয় সড়কের দৈর্ঘ্য ৯১,২৮৭ কিমি থেকে বেড়ে বর্তমানে হয়েছে ১,৪১,০০০ কিমি। পাশাপাশি রাস্তা তৈরির গতিও বৃদ্ধি পেয়েছে। ২০১৪-১৫-তে প্রত্যহ সড়ক নির্মাণের দৈর্ঘ্য ১৪ কিমি থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে ৩৭ কিমি করা হয়েছে।

এই সংখ্যাটি ২০২২- এ আরো বাড়তে পারে বলেই অনুমান করা হচ্ছে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় পরিবহণ সচিব গিরিধর আরামানে (Giridhar Aramane) সংবাদ সংস্থা পিটিআইকে গত মাসে বলেছিলেন, “জাতীয় সড়ক নির্মাণের ক্ষেত্রে পরবর্তী বছরটি এ বছরের তুলনায় আরো ভালো হতে চলেছে। এমন অনেক প্রকল্প রয়েছে যে গুলির কাজ কিছুটা হয়েছে, পরের বছর সেগুলিকে সম্পূর্ণ করা হবে।”

সঙ্গে থাকুন ➥