চোখের পলক ফেলার আগেই ডাউনলোড হবে সিনেমা! 5G এর ট্রায়ালে ৪.৫ জিবিপিএস স্পিড দিল Nokia

Avatar

Published on:

বর্তমান সময়ে বিশ্বের প্রায় প্রতিটি দেশ নেক্সট জেনারেশন 5G নেটওর্য়াকের ওপর কাজ করছে। ভারতও এই বিষয়ে পিছিয়ে নেই। আগামী বছরের মধ্যে ভারতে 5G পরিষেবা চালু হবে বলে অনুমান করা হচ্ছে। যদিও 4G নেটওর্য়াকের যা অবস্থা তাতে 5G কতটা সুদিন ফেরাতে পারবে সে নিয়ে চিন্তিত অনেকেই। যদিও এইসমস্ত সমালোচকদের মুখের ওপর জবাব দিয়ে Nokia (নোকিয়া) সম্প্রতি ঘোষণা করেছে যে, Turk Telecom (তুর্ক টেলিকম) নামক একটি তুর্কিস অপারেটরের সাথে তুরস্কের রাজধানী আঙ্কারা’য় ট্রায়াল চলাকালীন রেকর্ড ব্রেকিং 5G গতি অর্জন করতে সক্ষম হয়েছে তারা। বিশ্বে এই প্রথমবার কোনও 5G New Radio (5GNR), ৪.৫ জিবিপিএস -এরও বেশি গতি সরবরাহ করে পুরনো সব রেকর্ড ভেঙে দিতে পেরেছে।

Turk Telecom, ৮০০ মেগাহার্টজ ব্যান্ডউইথের সাথে ২৬ গিগাহার্টজ মিলিমিটার ওয়েভ এর ওপর Nokia-র AirScale 5G RAN সলিউশানটি ব্যবহার করে ও সাথে 5G সিগন্যাল নিতে সক্ষম এমন একটি ডিভাইসের সাহায্যে ৪.৫ জিবিপিএস-এর সর্বাধিক গতিতে সম্পূর্ণ ট্রায়ালটিকে চালনা করেছে।

5G নেটওয়ার্কের সাহায্যে সেকেন্ডের মধ্যেই ডাউনলোড করা যাবে 4K ভিডিও

Turk Telecom, 5G এর সম্পূর্ণ পরিসীমা পরীক্ষা করার ক্ষেত্রে কানেক্টিভিটি, ক্যাপাসিটি ও আলট্রা লো ল্যাটেন্সি-র জন্য Nokia এর সাথে হাত মিলিয়েছিল। জানিয়ে রাখি ভারতেও বেশ কয়েকটি টেলিকম কোম্পানিকে 5G এর জন্য সাহায্য করবে Nokia। এদিকে Turk Telecom ও Nokia-র এই যৌথ পরীক্ষার ফলাফলগুলির দিকে তাকালে, এই সিদ্ধান্তে আসা যায় যে ৪.৫ জিবিপিএস গতি যুক্ত 5G নেটওয়ার্কটি ল্যাটেন্সি সেন্সেটিভ এবং হাই ব্যান্ডউইথ এন্টারপপ্রাইস –এর মতো পরিষেবাগুলিকে সক্ষম করবে, যা গ্রাহকদের কয়েক সেকেন্ডের মধ্যে 4K ভিডিও বা গেমস -এর মতো বড় ফাইল ডাউনলোড করতে সহায়তা করবে।

এই সফল পরীক্ষার মাধ্যমে বলা যায় যে, উন্নত মানের পরিষেবা এবং ডাউনলোডের গতি বৃদ্ধি করে গ্রাহকদের পাশাপাশি শিল্প এবং ব্যবসায়িক ব্যবহারের ক্ষেত্রেও 5G রোলআউট ভবিষ্যতে বিশেষ কার্যকর প্রমানিত হবে। নোকিয়া মোবাইল নেটওয়ার্কের সভাপতি টম্মি ইউটো (Tommi Uitto) -এর মতে, Nokia-র 5G নেটওয়ার্কিং আরও দ্রুত এবং উন্নত হয়ে ওঠার ক্ষেত্রে বিশ্বব্যাপী প্রায় ২০০টির কাছাকাছি 5G ট্রায়ালে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যা প্রমান করে Nokia প্রতিনিয়ত কিভাবে 5G নেটওয়ার্কিং-কে উন্নত করার প্রচেষ্টা করে চলেছে।

এক্ষেত্রে ‘Turk Telecom’-এর চিফ টেকনোলজি অফিসার ইউসুফ কিরাকের মন্তব্য, বিশ্বকে উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট সরবরাহ করতে এই প্রযুক্তিগুলিই সাহায্য করেবে ‘terahertz’ সিস্টেমগুলির বিকাশ ও উন্নয়নে। যেটিকে 5G-এর পরবর্তী 6G নেটওয়ার্কিংয়ের ক্ষেত্রেও ব্যবহার করার পরিকল্পনা চলছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥