গ্রামীণ ব্রডব্যান্ডের জন্য ভারতে 5G ট্রায়াল শুরু করল Vodafone Idea এবং Nokia

Avatar

Published on:

মোবাইল নেটওয়ার্কের ক্ষেত্রে ভারতে 5G প্রযুক্তির পরীক্ষা-নিরীক্ষার কাজ প্রায় শেষ ধাপে এসে পৌঁছেছে। তবে এবার ব্রডব্যান্ডের জন্যও শুরু হল 5G (৫জি) ট্রায়াল। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার, গুজরাটের আজল গ্রামে গ্রামীণ ব্রডব্যান্ডের জন্য 5G ট্রায়াল শুরু হয়েছে। এর জন্য গান্ধীনগরের উনাভা শহর থেকে ১৭ কিলোমিটার দূরে একটি বেস ট্রান্সসিভার স্টেশন (BTS) ইনস্টল করা হয়েছিল বলে জানা গেছে। ইকোনমিক টাইমসের (ET) এর রিপোর্ট অনুযায়ী, উক্ত ট্রায়ালের জন্য দুটি বেসরকারী মোবাইল সার্ভিস প্রোভাইডার সংস্থা সম্মিলিত একটি দল, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) আধিকারিকদের সাথে আজল গ্রামে পৌঁছেছে। রিপোর্টে বলা হয়েছে, ট্রায়ালে সর্বোচ্চ ১০৫.৪৭ এমবিপিএস ডাউনলোড স্পিড এবং ৫৮.৭৭ এমবিপিএস আপলোড স্পিড পাওয়া গেছে।

VR প্রযুক্তি সংযুক্ত ক্লাসরুমসহ একাধিক ক্ষেত্রের জন্য পরিচালিত হচ্ছে এই 5G ট্রায়াল

রিপোর্ট থেকে জানা গেছে যে, আজলে পরিচালিত ৫জি ট্রায়ালে একাধিক ব্যবহারিক ক্ষেত্রের পরীক্ষা করা হচ্ছে। এই ব্যবহারিক ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে ভার্চুয়াল রিয়েলিটি (VR) কানেক্টেড ক্লাসরুম, ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল রিয়েলিটি কন্টেন্ট প্লেব্যাক ইত্যাদি। VR সংযুক্ত ক্লাসরুমে শিক্ষার্থী দুই হাজার কিলোমিটার দূরে বসে থাকলেও তাদের শিক্ষকের সাথে সরাসরি প্রতিক্রিয়া জানাতে পারবে। এছাড়া ইউজারদের জন্য একটি ৩৬০ ডিগ্রি ডিজিটাল অভিজ্ঞতা সম্পন্ন ৫জি ইমারসিভ গেমিং বিষয়ক পরীক্ষাও করা হচ্ছে বলে জানা গিয়েছে।

যোগাযোগ মন্ত্রকের একটি টুইট অনুযায়ী, নোকিয়া (Nokia) এবং ভোডাফোন আইডিয়া লিমিটেড (VIL)-এর প্রযুক্তিগত দল, গুজরাট সার্কেলের ডিওটি (DoT) কর্মকর্তাদের একটি দল গান্ধীনগরের গ্রামীণ এলাকায় ৫জি পরীক্ষার সাইটগুলি পরিদর্শন করেছে। এক্ষেত্রে সংস্থাগুলির পরীক্ষা নিরীক্ষা সফল হবে বলেই আশা করাই যায়।

উল্লেখ্য, গত নভেম্বরে ভোডাফোন আইডিয়া লিমিটেড এবং নোকিয়া মিলে টেলিযোগাযোগ বিভাগের বরাদ্দকৃত ৩.৫ গিগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম ব্যবহার করে গ্রামীণ ভারতে ৫জি পরীক্ষা চালিয়েছিল। এক্ষেত্রে ১৭.১ কিলোমিটার জুড়ে পরিচালিত ট্রায়ালে সংস্থাদুটি ১০০ এমবিপিএস স্পিড অর্জন করেছিল।

সঙ্গে থাকুন ➥