Aadhaar Card: বাড়ি বসে অনলাইনে আধার কার্ডের জন্ম তারিখ পরিবর্তন করুন, দেখে নিন পদ্ধতি

Avatar

Published on:

বর্তমানে সমস্ত ভারতীয় নাগরিকদের কাছে আধার (Aadhaar) কার্ড থাকা অবশ্যম্ভাবী ব্যাপার, কারণ এটি নাগরিকত্বের প্রাথমিক পরিচয়। সরকারি ও বেসরকারি ক্ষেত্র নির্বিশেষে দেশের বিভিন্ন প্রয়োজনীয় পরিষেবা বা কাজের (যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি) জন্য আধার কার্ড এবং নম্বর প্রয়োজন৷ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা ইস্যু করা আধার কার্ডে কোনো ব্যক্তির নাম, লিঙ্গ, জন্ম তারিখ, ঠিকানা ছাড়াও আরও অনেক প্রয়োজনীয় তথ্য থাকে।

তাই আধার কার্ডের গুরুত্ব এত অপরিসীম। কিন্তু কখনও কখনও এই তথ্যগুলি আমাদের আধার কার্ডে ভুল থাকে। সেক্ষেত্রে সঠিক তথ্য আপডেট করা অত্যন্ত জরুরি। সাধারণভাবে আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে আধার কার্ডের যাবতীয় সমস্যার সমাধান করা যায়। কিন্তু UIDAI এখন অনলাইনে আধার কার্ডধারককে তাদের জন্ম তারিখ, ঠিকানা, ছবি এবং ফোন নম্বরসহ আধার কার্ডের বিশদ পরিবর্তন করার সুবিধা দেয়। এর জন্য সহজ কয়েকটি পদক্ষেপ অনুসরণ করলেই চলে। আসুন বিশদে দেখে নিই কীভাবে আধার কার্ডে জন্ম তারিখ পরিবর্তন করা যায়।

কীভাবে অনলাইনে আধার কার্ডে জন্ম তারিখ আপডেট করবেন

১. আধার কার্ডে জন্ম তারিখ আপডেট করার জন্য UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট ssup.uidai.gov.in-এ যান।

২. হোমপেজে, ‘প্রোসিড টু আপডেট আধার’ অপশনটি নির্বাচন করুন এবং প্রদত্ত পেজে আপনার ১২ সংখ্যার আধার নম্বর লিখুন।

৩. ক্যাপচা ঠিকঠাকভাবে যাচাই করুন।

৪. এরপর আপনার রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে ওটিপি মেসেজ গেলে সেই কোড পেজের নির্দিষ্ট জায়গায় এন্টার করুন।

৫. জন্ম তারিখ পরিবর্তন করতে, ‘ডেমোগ্রাফিক্স ডেটা আপডেট’ অপশনে যান।

৬. ফোন নম্বরে আসা ওটিপি ব্যবহার করে পুনরায় ডকুমেন্ট যাচাই করুন। এরপর প্রাসঙ্গিক ডকুমেন্ট প্রদান করে আপডেট প্রক্রিয়া সম্পন্ন করুন।

মনে রাখবেন, আধার কার্ডের কোনো ডেটা পরিবর্তন করতে হলে, আপনাকে প্রথমে নিজের মোবাইল নম্বর আধার কার্ডের সাথে লিঙ্ক করতে হবে। ফোন নম্বর ভেরিফাই না হলে বাড়িতে বসে আধারের সেল্ফ সার্ভিসের সুবিধা পাওয়া যাবে না। এক্ষেত্রে আধার কার্ডের সাথে ফোন নম্বর লিঙ্ক করার জন্য আগ্রহীদের নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে যেতে হবে।

সঙ্গে থাকুন ➥