Labour Card: ভবিষ্যত সুরক্ষিত রাখুন, কীভাবে লেবার কার্ডের জন্য আবেদন করবেন, কি কি ডকুমেন্ট লাগবে

Avatar

Published on:

How to apply for labour Card required documents list

ভারতবর্ষের অসংখ্য মানুষ সরকারি এবং বেসরকারি ক্ষেত্র মিলিয়ে বিভিন্ন সংগঠিত ক্ষেত্রে কর্মী (Organised Employees) হিসেবে কাজ করেন। তবে, এছাড়াও ভারতবর্ষের অগণিত মানুষ শ্রমিক (Unorganised Employees) হিসেবে বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে কাজ করে থাকেন। কিন্তু, এই বিপুল সংখ্যক মানুষের আর্থিক নিরাপত্তা বা ভবিষ্যৎ সঞ্চয় বলে কিছুই থাকে না। তাই, এই সকল মানুষের শিক্ষা, বিকাশ এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের তরফ থেকে লেবার কার্ড (Labour Card) জারি করা হয়ে থাকে।

তবে, অনেকই আছেন যারা বুঝতে পারেন না যে, কিভাবে বা কোথা থেকে তারা এই কার্ড তৈরি করবেন। তাই সেই সকল মানুষের সুবিধার্থে এই প্রতিবেদনে জানানো হবে যে, কি ভাবে বাড়িতে বসেই নিজের মোবাইল থেকে লেবার কার্ডের জন্য আবেদন করা যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

কীভাবে Labour Card তৈরি করবেন ?

লেবার কার্ড তৈরি করার জন্য প্রথমে labourcard.gov.in ওয়েবসাইট খুলুন, সেখানে ‘State Government Labour Departments’-এ ক্লিক করুন।

তারপর ওয়েবসাইটে রাজ্যগুলির তালিকা প্রদর্শিত হবে। এর মধ্যে থেকে নিজের রাজ্য নির্বাচন করুন।

এবার নির্বাচন করা রাজ্যের ‘Labour Department’-এর পেজ খুলে যাবে। সেখানে ১২ সংখ্যার আধার নম্বর এবং আবেদনকারীর নাম লিখুন। তারপর সবুজ বাটনে ক্লিক করে অথেন্টিকেশন করুন।

এখন আপনার সামনে একটি নতুন ফর্ম খুলে যাবে। যেটিকে গুরুত্বপূর্ণ বিবরণ দ্বারা পূরণ করতে হবে। মনে রাখবেন যে, এখানে আপনাকে আপনার কাজের তথ্যও দিতে হবে।

ফর্ম পূরণ করার পরে, এটি সাবমিট করুন।

এরপর আপনি একটি রেজিস্ট্রেশন নম্বর পাবেন। যাতে আপনি আবেদনের স্ট্যাটাস চেক করতে পারেন।

মনে রাখবেন, লেবার কার্ড তৈরির সময়সীমা রাজ্য অনুযায়ী পরিবর্তিত হতে পারে। তবে আবেদনের প্রক্রিয়া সব ক্ষেত্রে একই থাকবে।

লেবার কার্ড তৈরি করতে কোন কোন নথি দরকার

যদিও রাজ্য ভেদে প্রয়োজনীয় নথিগুলির তালিকা আলাদা হয়ে থাকে। তবে লেবার কার্ড তৈরি করতে প্রতিটি রাজ্যেই কিছু সাধারণ নথির প্রয়োজন হয়। যেমন, রঙিন ছবি, ভোটার আইডি কার্ড, মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, আধার কার্ড এবং মার্কশিট প্রভৃতি।

সঙ্গে থাকুন ➥