ষড়যন্ত্র করে দাম বাড়িয়ে আইফোন-আইপ্যাড বিক্রি, Apple ও Amazon এর বিরুদ্ধে কোর্টে মামলা দায়ের

Avatar

Published on:

Amazon & Apple Sued in US

জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজনের (Amazon.com) ওয়েবসাইট থেকে নতুন অ্যাপল পণ্যগুলির প্রায় সমস্ত রিসেলারকে সরিয়ে iPhone এবং iPad-এর দাম বাড়ানোর ষড়যন্ত্র করার জন্য মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple Inc) এবং অ্যামাজনকে একটি অনাস্থা মামলায় অভিযুক্ত করা হয়েছে। চলুন এসম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Apple ও Amazon-এর বিরুদ্ধে নেওয়া হল পদক্ষেপ

আইফোন এবং আইপ্যাডের দাম বাড়ানোর জন্য একত্রে ষড়যন্ত্র করার অভিযোগে অ্যাপল এবং অ্যামাজন- উভয় প্রযুক্তি জায়ান্ট মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ক্লাস অ্যাকশন অ্যান্টিট্রাস্ট মামলার মুখোমুখি হচ্ছে। দুই কোম্পানিই অ্যামাজন অনলাইন স্টোর ওয়েবসাইট থেকে নতুন অ্যাপল প্রোডাক্টের প্রায় প্রত্যেকটি রিসেলার যেমন লেটেস্ট আইফোন এবং আইপ্যাডগুলিকে সরিয়ে দিয়ে এটি করেছে। উল্লেখযোগ্যভাবে, সিয়াটেল ফেডারেল আদালতে প্রস্তাবিত ক্লাস পদক্ষেপ ২০১৯ সালের জানুয়ারি থেকে কার্যকর করা একটি চুক্তিতে আপত্তি জানায়।

প্রসঙ্গত এই মামলায় দাবি করা হয়েছে যে, অ্যাপল তার ৬০০টি রিসেলারের মধ্যে মাত্র ৭টিকে ই-রিটেলারের প্ল্যাটফর্মে থাকতে দেওয়ার বিনিময়ে অ্যামাজনকে তার সমস্ত পণ্যের ওপর ১০ শতাংশ ছাড় দিয়েছে। এক কথায়, সংস্থাটি মূলত অ্যামাজনকেই তাদের ওয়েবসাইটে নতুন আইফোন এবং আইপ্যাডের বৃহত্তম রিসেলার করেছে। অভিযোগটিতে দাবি করা হয়েছে যে, দুটি সংস্থা এই পদক্ষেপ নেওয়ার পরে কৃত্রিম ভাবে কিছু অ্যাপল ডিভাইসের দাম ১০ শতাংশের মতো বেড়ে যায়, যেখানে আইফোন নির্মাতা তাদের রিটেইল স্টোরগুলির দাম স্থিতিশীল করার দিকে মনোনিবেশ করেছে বলে মনে করা হচ্ছিল।

এছাড়াও অভিযোগে যোগ করা হয়েছে যে, প্রতিযোগীদের বাইরে রাখার জন্য প্রবেশে বাধা তৈরি করা এবং তাদের নির্মূলের পরিপ্রেক্ষিতে পণ্যের দাম বাড়ানো ঠিক সেই ধরনের আচরণ যা প্রতিরোধ করার জন্য কংগ্রেস “অ্যান্টিট্রাস্ট” আইন প্রণয়ন করেছিল৷ এটি একটি “ওপেন এবং সাট” মামলা। উভয় সংস্থাই এই বিষয়ে এখনও কোনও বিবৃতি দেয়নি। কিন্তু শুধুমাত্র চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে দুটি কোম্পানির সম্মিলিত পণ্যের আয় ১২৫ বিলিয়ন মার্কিন ডলারের ওপরেই রয়েছে বলে আশা করা হচ্ছে। তাই এটা পরিষ্কার যে, এই যোগসাজশ যদি সত্য হয়, তাহলে উভয় ব্র্যান্ডই এইভাবে বিলিয়ন ডলার আয় করেছে।

সঙ্গে থাকুন ➥