HomeTech NewsGoogle এর নয়া চমক, Android 15 এর সাথে আসছে NFC ওয়্যারলেস চার্জিংয়ের...

Google এর নয়া চমক, Android 15 এর সাথে আসছে NFC ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা

Google সম্প্রতি Android 15 অপারেটিং সিস্টেমের প্রথম বিটা সংস্করণ রিলিজ করেছে। যার দরুন আসন্ন এই অ্যান্ড্রয়েড সংস্করণে কোন কোন নতুন ফিচার থাকবে তার ধারণা আমরা পেয়েছি। জানা গেছে Android 15 ওএস -এ ‘নিয়ার ফিল্ড কমিউনিকেশন’ (NFC) ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির সুবিধা পাওয়া যাবে। এর সাহায্যে ট্র্যাকার, স্টাইলাস এবং ওয়্যারলেস ইয়ারবাডের মতো ছোট গ্যাজেটগুলি তাড়বিহীন পদ্ধতিতে চার্জ করা সম্ভব হবে।

Android 15 আপডেটের সাথে NFC ওয়্যারলেস চার্জিং ফিচার অফার করবে Google

ওয়্যারলেস চার্জিংয়ের ক্ষেত্রে ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্টারফারেন্স প্রক্রিয়া ব্যবহারকারী Qi স্ট্যান্ডার্ড সর্বাধিক সেরা তথা একমাত্র বিকল্প হিসাবে গণ্য হয়। কিন্তু অ্যান্ড্রয়েড 15 আপডেটের অধীনে নয়া NFC ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা প্রদান করার মাধ্যমে গুগল আরেকটি ওয়্যারলেস চার্জিং স্ট্যান্ডার্ড অফার করতে চলেছে। এক্ষেত্রে যেসকল ডিভাইসে স্পেস কম থাকায় বড় ব্যাটারি ব্যবহার করা সম্ভব হয়না, বা বড় চার্জিং কয়েল সাপোর্ট করে না সেগুলি চার্জ করার ক্ষেত্রে এই প্রযুক্তি বিশেষ কাজে আসবে বলে দাবি করা হচ্ছে।

জানিয়ে রাখি, 2020 সালে NFC ফোরাম প্রথমবার NFC ওয়্যারলেস চার্জিং (WLC) প্রবর্তন করে। এই প্রযুক্তি কমপ্যাক্ট অ্যান্টেনার মাধ্যমে পাওয়ার ট্রান্সমিশন অফার করে।

গুগল দ্বারা রিলিজ করা অ্যান্ড্রয়েড 15 বিটা 1 সংস্করণের চেঞ্জলগে, “NfcCharging” লেখা একটি কোড নজরে পড়েছিল। যা আসন্ন অ্যান্ড্রয়েড আপডেটে NFC ওয়্যারলেস চার্জিংয়ের অস্তিত্ব নিশ্চিত করে। যদিও এই ফিচারকে এখনো ‘অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রজেক্ট’ (AOSP) -এ সম্পূর্ণরূপে ইন্টিগ্রেড করা হয়নি। তবে চেঞ্জলগে যেহেতু এর উল্লেখ পাওয়া গেছে, সেহেতু ধরেই নেওয়া যায় গুগল তাদের ইকোসিস্টেমে NFC ওয়্যারলেস চার্জিং অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে৷

NFC ওয়্যারলেস চার্জিংয়ের সীমাবদ্ধতাগুলি কী কী?

এই চার্জিং কনসেপ্টটি যথেষ্ট কার্যকরী মনে হলেও, NFC ওয়্যারলেস চার্জিংয়ে বেশ কয়েকটি সীমাবদ্ধতা উপস্থিত। যেমন, এই প্রযুক্তি সর্বাধিক 1 ওয়াট পাওয়ার ট্রান্সমিট করতে পারে, যা কিনা বিদ্যমান সবচেয়ে ধীরগতির Qi চার্জারের পাওয়ার ট্রান্সমিট ক্যাপাসিটির তুলনায় বহুগুন কম। এই সীমাবদ্ধতার কারণে, NFC ওয়্যারলেস চার্জিং ব্যবহার করে বড় ডিভাইস চার্জ করা যাবে না বলেই মনে করা হচ্ছে। কেননা মোবাইল, ট্যাব ইত্যাদি ডিভাইস চার্জ করার জন্য অনেক বেশি পাওয়ারের প্রয়োজন।

কমপ্যাক্ট অ্যাক্সেসরিজ চার্জের জন্য আদর্শ হবে NFC ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি

আমরা আগেই বলেছি যে, NFC ওয়্যারলেস চার্জিংয়ের মাধ্যমে কমপ্যাক্ট ডিভাইসগুলি চার্জ করা যাবে। এই তালিকায় সামিল রয়েছে – স্মার্টওয়াচ, ফিটনেস ট্র্যাকার, ওয়্যারলেস ইয়ারবাড এবং ডিজিটাল পেন বা স্টাইলাস। এইধরণের প্রোডাক্টে বড় চার্জিং কয়েল ব্যবহার করা হয় না। যেকারণে কম পাওয়ার শোষণ করে। অ্যান্ড্রয়েড 15 -এর সাথে অফার করা এই নয়া ফিচারের দৌলতে এইধরণের নিত্য প্রয়োজনীয় অ্যাক্সেসরিজগুলি সহজেই ওয়্যারলেস পদ্ধতিতে চার্জ করা যাবে।

RELATED ARTICLES

Most Popular