সাবধান! ইতিমধ্যেই হ্যাক ৬০ হাজার Android ডিভাইস, আপনার ফোনে নেই তো এই অ্যাপ?

Avatar

Published on:

Android Spyware App Spyhide Stealing Data

বর্তমানে বেশিরভাগ মানুষই Android স্মার্টফোন ব্যবহার করে। তবে গত কয়েক বছরে নিরাপত্তা নিয়ে গুগলের এই অপারেটিং সিস্টেম প্রশ্নের মুখে পড়েছে। গুগল প্লে স্টোরে একাধিক অ্যাপের সন্ধান পাওয়া গেছে, যারা ব্যক্তিগত তথ্য চুরি করছে। সম্প্রতি একটি রিপোর্টে আবার Spyhide নামের একটি অ্যাপের সম্পর্কে জানানো হয়েছে, যেটি ব্যবহারকারীর ফোন থেকে তাদের ব্যক্তিগত তথ্য চুরি করে হ্যাকারদের পাঠাচ্ছে।

Spyhide কী কী চুরি করছে

কোনোভাবে Spyhide অ্যাপ একবার ডাউনলোড করলে এটি স্ক্রিনে লুকিয়ে থাকে, ফলে আনইন্সটল করা কঠিন হয়ে পড়ে। একবার ফোনে এই প্রোগ্রামটি ইন্সটল হয়ে যাবার পর এটি ব্যবহারকারীর কনট্যাক্ট, মেসেজ, ছবি , কল রেকর্ড, রেকর্ডিং এবং লোকেশনের মতন যাবতীয় তথ্য চুরি করে।

Spyhide এর ডেটাবেসে আছে ৬০ হাজারটিরও বেশি অ্যান্ড্রয়েড ডিভাইসের রেকর্ড

রিপোর্ট অনুযায়ী, জুলাই মাসের মাঝামাঝি পর্যন্ত স্পাইহাইডের ডেটাবেসে সারা বিশ্বের প্রতিটি প্রান্ত থেকে হ্যাক হওয়া ৬০ হাজার অ্যান্ড্রয়েড ডিভাইসের সম্পূর্ণ রেকর্ড রয়েছে।

এই ডেটা ২০১৬ সাল থেকে সংগ্রহ করা হচ্ছে এবং এই রেকর্ডগুলির মধ্যে কল লগ, মেসেজ, বছরের পর বছর ব্যবহারকারীর লোকেশন, প্রতিটি ফাইলের যাবতীয় তথ্যও (যেমন, কোন ফটো, কোন ভিডিও কবে ক্যাপচার করা হয়েছিল এবং কবে আপলোড করা হয়েছিল) আছে। এর সাথে স্পাইহাইড ব্যবহারকারীদের কল রেকর্ডও তাদের ডেটাবেসে সংগ্রহ করে রেখেছে।

Tech Crunch-এর মতে Spyhide-এর ডেটাবেসে ইউরোপ এবং ব্রাজিলের হাজার হাজার ব্যবহারকারীর তথ্য রয়েছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে হ্যাক হওয়া ডিভাইসের সংখ্যা অত্যন্ত কম, মাত্র ৩১০০ জন।

সঙ্গে থাকুন ➥