ম্যাটের ওপর রাখলেই ডিভাইস হবে চার্জ, আসছে বহু প্রতীক্ষিত Apple AirPower

Avatar

Published on:

দেখতে দেখতে কেটে গেছে ছ-টা মাস! আমরা পা রেখেছি ২০২১-এর দ্বিতীয়ার্ধে। আর এর অর্থ, টেক জায়ান্ট Apple, বাজারে নতুন iPhone 13 সিরিজ, নতুন iPad mini বাজারে আসছে। তবে সাম্প্রতিক রিপোর্ট বলছে, শুধু নতুন আইফোন বা ট্যাবলেট নয় – কার্পোটিনো ভিত্তিক সংস্থাটি এই বছর এমন একটি প্রোডাক্ট লঞ্চ করতে পারে, যা বছর কয়েক আগে আসার কথা থাকলেও শেষ অবধি পরিকল্পনা ভেস্তে যায়। এই প্রোডাক্টটি আর কিছুই না, Apple (অ্যাপল)-এর ওয়্যারলেস চার্জিং ম্যাট AirPower (এয়ার পাওয়ার), যার ঘোষণা হয়েছিল সংস্থার ২০১৭ সালের লঞ্চ ইভেন্টে। প্রায় দু বছর আগে ২০১৯-এ, হঠাৎই অ্যাপল এই চার্জিং আনুষঙ্গিকটির লঞ্চ না করার সিদ্ধান্ত নেয়। তবে এখন সংস্থাটি এটিকে নিয়ে নতুন করে কিছু পরিকল্পনা করছে বলে মনে হচ্ছে।

Apple AirPower সেপ্টেম্বরেই লঞ্চ হতে পারে

দুই বছর আগে একটি বিবৃতিতে অ্যাপল জানিয়েছিল যে, তারা এয়ার পাওয়ার প্রোডাক্টটির সাফল্য সম্পর্কে তেমন আত্মবিশ্বাসী নয়; তাই এই প্রোডাক্টির লঞ্চ বাতিল করে দেওয়ার জন্য সংস্থা ক্ষমাপ্রার্থী। কিন্তু এখন অনেকে মনে করছেন, ওয়্যারলেস চার্জিংয়ের সাম্প্রতিক রমরমায় এই চার্জিং ম্যাটটিও বিশেষ ভূমিকা রাখতে পারে এবং এটি আসন্ন আইফোন সিরিজের সাথে সেপ্টেম্বরেই চালু হতে পারে।

ব্লুমবার্গের (Bloomberg) একটি প্রতিবেদন অনুযায়ী, অ্যাপল, বর্তমানে এয়ারপাওয়ারের অনুরূপ একটি ডিভাইস নিয়ে কাজ করছে, যা আইফোন, অ্যাপল ওয়াচ এবং এয়ারপডগুলিতে পাওয়ার দেবে। এই চার্জিং ম্যাটে, ডিভাইস স্থাপন করলেই তা চার্জ হবে। এই প্রোডাক্টটি এয়ারপাওয়ার হিসেবে আসবে কিনা তা স্পষ্ট নয়; তবে মনে করা হচ্ছে, iPhone X, iPhone 8, 8 Plus, iPhone XS, XS Max, XR, iPhone 11 সিরিজ, iPhone SE (2020) এবং iPhone 12 সিরিজের ফোনগুলি এই নতুন চার্জিং ম্যাটের সাথে সংগত হবে। এছাড়া ইউজাররা প্রোডাক্টটি থেকে একই সময়ে এবং একই সাথে দুটি ডিভাইস চার্জ করতে পারবেন।

উল্লেখ্য, ২০১৭ সালে ঘোষিত এয়ারপাওয়ারটির চার্জিং কয়েল নিয়ে বেশ কয়েকটি অভিযোগ ওঠার পরেই ডিভাইসটি বাতিল করা হয়। ওই সময় অ্যাপল ব্লগার জন গ্রুবারকে জানানো হয়েছিল, এটির মাল্টি-কয়েল ডিজাইন খুব গরম হচ্ছে এবং অ্যাপল উত্তাপের বিষয়ে কাজ করছে। যদিও টিপস্টাররা দাবি করে আসছিলেন যে সংস্থাটি চার্জিং ম্যাটের ধারণা পরিত্যাগ করেনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥