HomeTech NewsApple এর ওয়েবসাইট হ্যাক করে লক্ষ লক্ষ টাকা পুরষ্কার জিতলেন ভারতীয় যুবক

Apple এর ওয়েবসাইট হ্যাক করে লক্ষ লক্ষ টাকা পুরষ্কার জিতলেন ভারতীয় যুবক

ফের কামাল ভারতীয়র! একটি ত্রুটি খুঁজে দেওয়ায় Apple-এর থেকে মিলেছে ৭,০০০ ডলার পুরষ্কার।

টেক দুনিয়ার বেশিরভাগ খবর সম্পর্কে যারা ওয়াকিবহাল, তারা সকলেই কমবেশি ‘বাগ বাউন্টি’ (Bug Bounty) প্রোগ্রামের কথা শুনেছেন। এই বিশেষ প্রোগ্রামের দরুন প্রযুক্তির পোকাদের কোনো সংস্থার সিস্টেম স্ক্যানের মাধ্যমে তাতে মজুত থাকা খুঁত অনুসন্ধান করে সংশ্লিষ্ট সংস্থাটিকে সতর্ক করতে হয়। আর এই কাজ সফলভাবে করতে পারলেই কোম্পানির তরফে মেলে নগদ পুরষ্কার। চলতি সময়ে একাধিক নামজাদা সংস্থাই এই ধরনের প্রোগ্রামের আয়োজন করে এবং ইউজাররাও সিস্টেমে মজুত থাকা ভুলত্রুটি সম্পর্কে কোম্পানিকে অবগত করে মোটা টাকা পুরস্কার জিতে নেন। সেক্ষেত্রে সম্প্রতি ঠিক এভাবেই প্রিমিয়াম ডিভাইস নির্মাতা Apple (অ্যাপল)-এর পক্ষ থেকে ৭,০০০ ডলার (প্রায় ৫,৫৮,৮৯০ টাকা) নিজের পকেটস্থ করলেন ভারতের আশিস ধোন (Ashish Dhone) নামে এক ব্যক্তি। ‘ব্লাইন্ড এক্সএসএস’ (Blind XSS) নামক একটি ত্রুটির সন্ধান পাওয়ায় আশিসকে Apple কর্তৃপক্ষ এই পুরস্কারমূল্যটি প্রদান করেছে।

নামী প্রযুক্তি সংস্থার থেকে ফের পুরষ্কার জিতলেন ভারতীয়

বিশ্বখ্যাত টেক জায়েন্টটির কাছ থেকে এই মোটা টাকা পুরস্কার জেতার পর আশিস জানিয়েছেন যে, এর আগে তিনি অ্যাপল টিচার লার্নিং সেন্টার (Apple Teacher Learning Center)-এর পোর্টালটি হ্যাক করেছিলেন। সেক্ষেত্রে আগামী দিনে যাতে এই পোর্টাল আর কেউ হ্যাক না করতে পারে, তার জন্য অ্যাপল পোর্টালটিতে বেশ কিছু পরিবর্তন করে। কিন্তু তারপরেও আশিস আবার ওই পোর্টালটি হ্যাক করতে সক্ষম হন এবং এই ত্রুটিটির কথাই অ্যাপল কর্তৃপক্ষকে জানান আশিস, যার সুবাদেই সংস্থা তাঁকে পুরস্কৃত করেছে।

যেমন-তেমন মানুষ নন, বিশ্বের অন্যতম সেরা হ্যাকার আশিস

আশিসের লিঙ্কডইন (LinkedIn) প্রোফাইল অনুযায়ী, বিশ্বের সেরা ১২০ জন গুগল হ্যাকারদের (ওয়ার্ল্ড গুগল হ্যাকারস) তালিকায় তাঁর নাম রয়েছে। তদুপরি, ২০২১ সালে সেরা বাগ হান্টারের শিরোপাও পেয়েছেন তিনি। এখন, লিঙ্কডইনে করা পোস্টে আশিস অ্যাপলের তরফ থেকে পাঠানো মেইলটির একটি স্ক্রিনশটও অ্যাড করেছেন, যেখানে উল্লেখ করা রয়েছে যে সিস্টেমে মজুত থাকা বাগ সম্পর্কে সংস্থাকে যথাযথভাবে অবগত করায় অ্যাপল তাকে বাগ বাউন্টি প্রোগ্রামের অধীনে ৭,০০০ ডলার পুরস্কার দিচ্ছে।

WhatsApp-এ কোনো ত্রুটি খুঁজে বের করলেও পাওয়া যায় পুরস্কার

শুধু Apple-ই নয়, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এও কোনো ত্রুটির সন্ধান পেলে ব্যবহারকারীদের সংস্থাটি পুরস্কৃত করে। যেমন, কিছুদিন আগে Meta (মেটা) জয়পুরের মনিকা আগরওয়াল (Monika Agarwal)-কে WhatsApp-এ একটি বাগ খুঁজে দেওয়ার জন্য পুরস্কৃত করেছিল। আসলে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটিতে একটি গলদ ছিল, যার জেরে ব্যবহারকারীরা যাদের লাস্ট সিন (Last Seen) দেখাতে চান না, প্রাইভেসি সেটিং অন থাকা সত্ত্বেও সেইসব ব্যক্তিরা লাস্ট সিন দেখতে পাচ্ছিলেন। মনিকা Meta কর্তৃপক্ষকে এই বিষয়টি সম্পর্কে অবগত করেন এবং সংস্থাটিও খুঁটিনাটি বিশ্লেষণ করে দেখে যে, তথ্যটি প্রকৃতপক্ষেই সঠিক। এরপরেই মনিকাকে ১,৫০০ ডলার (প্রায় ১.২ লক্ষ টাকা) পুরস্কার দেয় WhatsApp।

RELATED ARTICLES

Most Popular