iPhone-র কাছে পরাজিত Samsung এর সেরা ফোন, শক্তিশালী প্রসেসরও কাজে এল না

Updated on:

iPhone 14 Pro outperforms Samsung Galaxy S23 Ultra performance

স্যামসাং (Samsung)-এর লেটেস্ট ফ্ল্যাগশিপ Galaxy S23 সিরিজ সম্প্রতি গ্যালাক্সি আনপ্যাকড ২০২৩ (Galaxy Unpacked 2023) ইভেন্টে লঞ্চ হয়েছে। এই লাইনআপের অধীনে Galaxy S23, Galaxy S23+ এবং Galaxy S23 Ultra- এই তিনটি মডেল বাজারে পা রেখেছে। তবে নিঃসন্দেহে, এগুলির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় মডেল হল টপ-অফ-দ্য-লাইন Galaxy S23 Ultra। এই ফোনটি তার পারফরম্যান্স এবং অন্যান্য ক্ষমতার জন্য অ্যান্ড্রয়েডের ফ্ল্যাগশিপ হওয়ার অধিকারও অর্জন করেছে। তবে, সম্ভাব্য সেরা অ্যান্ড্রয়েড ফোন হওয়া সত্ত্বেও S23 Ultra কি গত সেপ্টেম্বরে লঞ্চ হওয়া iPhone 14 Pro-এর প্রতিদ্বন্দ্বী হতে পারে? আসুন এবিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করা যাক।

Apple iPhone 14 Pro কি Samsung Galaxy S23 Ultra-এর থেকে এগিয়ে রয়েছে?

স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা একটি কাস্টম ওভারক্লকড স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর ব্যবহার করে, যা কোয়ালকম এবং স্যামসাংয়ের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। এছাড়াও, ফোনের আকারের কারণে, এটিতে আরও দৃঢ় কুলিং সিস্টেম রয়েছে। তবে, এই বৈশিষ্ট্যগুলি থাকা সত্ত্বেও, এস২৩ আল্ট্রা গত বছরের আইফোন ১৪ প্রো-কে হারাতে সক্ষম হয়নি। কম্প্যায়ারডায়াল-এর গিকবেঞ্চ পরীক্ষা (সম্ভবত Geekbench 5) অনুসারে, আইফোন ১৪ প্রো মডেলটি পারফরম্যান্সের নিরিখে গ্যালাক্সি এস২৩ আল্ট্রা এর থেকে ২১.০২% বেশি স্কোর করেছে।

গিকবেঞ্চের সিঙ্গেল-কোর পারফরম্যান্স পরীক্ষায়, আইফোন ১৪ প্রো ১,৮৭৪ স্কোর পেয়েছে, যেখানে গ্যালাক্সি এস২৩ আল্ট্রা শুধুমাত্র ১,৪৮০ স্কোর করতে পেয়েছে। এক্ষেত্রে আইফোন ১৪ প্রো, গ্যালাক্সি এস২৩ আল্ট্রা-কে ২১.০২% পিছনে ফেলেছে। তবে, মাল্টি-কোর পরীক্ষার ক্ষেত্রে এই ব্যবধান ১৪,৮৬%-এ নেমে এসেছে। আইফোন ১৪ প্রো ৫,৩৮৪ স্কোর নিয়ে তার নেতৃত্ব বজায় রেখেছে, যেখানে গ্যালাক্সি এস২৩ আল্ট্রা ৪,৫৮৪ স্কোর পেয়েছে।

আবার দেখার বিষয়টি হল, সিঙ্গেল-কোর পারফরম্যান্সের ক্ষেত্রে, এ১৫ বায়োনিক এবং ৫-কোর জিপিইউ সহ পুরানো আইফোন ১৪ সিরিজ কোয়ালকমের লেটেস্ট প্রসেসরের ওভারক্লকড সংস্করণ যুক্ত নতুন স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা-কে ছাড়িয়ে গেছে।

যদিও, এ-সিরিজ প্রসেসরের সাথে অ্যাপলের সাফল্য কোনও নতুন বিষয় নয়। আইফোন মডেলগুলি গত বছর পরিচালিত একটি পরীক্ষাতেও অনুরূপ ফলাফল অর্জন করেছিল। এ১৫ বায়োনিক চিপ দ্বারা চালিত iPhone 13 ফোনটি Galaxy S22-এর চেয়ে বেশি স্কোর পেয়েছিল। প্রকৃতপক্ষে, সিঙ্গেল-কোর স্কোর অনুযায়ী, iPhone 13 মডেলটি S23 সিরিজের থেকে ভালো পারফর্ম করে। তবে, এই পরীক্ষাগুলির মানে এই নয় যে একটি ডিভাইস অপরিহার্যভাবে অন্যটির চেয়ে খারাপ।

মনে রাখা দরকার, বাস্তব জীবনের ব্যবহারের দিকটি কৃত্রিম পরীক্ষার চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। যদিও, এগুলি দেখায় যে মোবাইল প্রযুক্তিগুলি কতদূর এসেছে, তবে এর সাথে এও মনে রাখা দরকার যে, এই পরীক্ষাগুলি বাস্তব জীবনকে প্রতিফলিত করে না। তাই নির্দ্বিধায় iPhone 14 Pro বা Samsung Galaxy S23 Ultra-এর মধ্যে থেকে একটিকে বেছে নেওয়া যায়। কারণ উভয় ফোনই দুর্দান্ত বিকল্প।

সঙ্গে থাকুন ➥