জঙ্গলে গিয়ে পথ হারিয়ে ফেলে অসুস্থ হয়ে পড়েছিলেন, জীবন ফিরিয়ে দিল Apple iPhone এর এই বৈশিষ্ট্য

Avatar

Published on:

apple-iphone-emergency-sos-satellite-save-life-a-family-rescue after 24 hours

iPhone-এর এমার্জেন্সি এসওএস স্যাটেলাইট ফিচারের দৌলতে জীবন ফিরে পেল এক পরিবারের ছয় সদস্য। তারা চলতি সপ্তাহে হাইকিং করতে বেরিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের মাউন্ট হুড ন্যাশনাল ফরেস্টে। তবে রাস্তা খুঁইয়ে একটি পার্বত্য অঞ্চলে তারা পৌঁছে যায়। যদিও ইমার্জেন্সি এসওএস স্যাটেলাইট ফিচারের মাধ্যমে পাঠানো মেসেজের সৌজন্যে বড়সড় দুর্ঘটনা ঘটার আগেই উদ্ধারকারী দল সেখানে পৌঁছে যায় তাদের কাছে। তবে আবহাওয়া অনুকূল না থাকায় দীর্ঘ 24 ঘন্টা প্রচেষ্টার পর পরিবারটিকে উদ্ধার করা সম্ভব হয়।

প্রসঙ্গত জানিয়ে রাখি, সেলুলার নেটওয়ার্ক বা ওয়াই-ফাই কভারেজ নেই এমন এলাকা থেকে আপৎকালীন মেসেজ পাঠানো এবং লোকেশন ডেটা শেয়ার করার অনুমতি দেয় অ্যাপল এর এমার্জেন্সি এসওএস স্যাটেলাইট ফিচার।

জানা গেছে, ঘটনাটি ঘটেছে গত 19শে মার্চ, মঙ্গলবার। দুই কিশোর ও চার প্রাপ্তবয়স্ক সহ একটি পরিবার ওই তারিখে মাউন্ট হুড ন্যাশনাল ফরেস্টে হাইকিং করতে যায়। তারা অনেকটা পথ অতিক্রম করে ফেলে এবং একই সাথে পাহাড়ি অঞ্চলের অনেকটা উচ্চতায় পৌঁছে যায়। একটা সময় পর তারা রাস্তা হারিয়ে ফেলে। অনেকক্ষন ধরে একটানা হাঁটার ফলে ক্লান্ত হয়ে পড়ে সকলেই। যার দরুন ফিরে আসার কোনো উপায় ছিল না। যারপর পরিবারের এক সদস্য তার আইফোন ব্যবহার করে স্যাটেলাইট ফিচারের মাধ্যমে একটি এসওএস মেসেজ পাঠিয়ে নিকটবর্তী উদ্ধারকারী দলের কাছে সাহায্য চায়।

এই একই দিন সন্ধ্যা 7:30টার দিকে এমার্জেন্সি ডিস্প্যাচ টিমের কাছে বার্তাটি এসে পৌঁছায়। যারপর সঙ্গে সঙ্গে উদ্ধার অভিযানে নেমে পড়ে টিমটি। তবে আবহাওয়া খারাপের কারণে পরিবারটির কাছে পৌঁছানো অসম্ভব
হয়ে পড়ে এবং একটা সময়ে উদ্ধারকারী দল ফিরে যেতে বাধ্য হয়।

পরের দিন অর্থাৎ 20ই মার্চ গ্রাউন্ড ক্রু আবারো উদ্ধারকার্যে নামে। দীর্ঘ প্রচেষ্টার পর তারা পরিবারটির কাছে পৌঁছাতে সক্ষম হয়। গিয়ে দেখা যায়, সকলে ঝড়বৃষ্টি হওয়ায় ভিজে গিয়েছেন এবং বহুক্ষণ জল না খেতে পাওয়ায় তারা অসুস্থ হয়ে পড়েছেন। এরপর উদ্ধারকারী দল তাদেরকে উদ্ধার করে নিয়ে আসে।

এদিকে পরিবারের সদস্যরা জানিয়েছেন যে, তারা প্রচন্ড ভয় পেয়ে গিয়েছিলেন এবং ভেবেছিলেন আর হয়তো বেঁচে ফেরা হবে না। কারণ আবহাওয়া হঠাৎ খারাপ হয়ে যাওয়ায় কারো আসার কোনো সম্ভাবনা ছিল না এবং তারা ভুল পথে অনেকটাই চলে এসেছিলেন। যাইহোক, Apple এর অত্যন্ত জরুরি ফিচারের কারণে জীবন ফিরে পেয়ে সংস্থাকে ধন্যবাদ দিতে ভোলেনি পরিবারটি।

সঙ্গে থাকুন ➥