গান চলতে চলতে iPhone 6-এ বিস্ফোরণ, ক্ষতিপূরণ চেয়ে Apple-এর বিরুদ্ধে মামলা

Published on:

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিস্ফোরণ হওয়া বা পুড়ে যাওয়ার খবর আমরা আকছার শুনে থাকি। কিন্তু প্রিমিয়াম হ্যান্ডসেট বা স্ট্যাটাস সিম্বল আইফোনের ক্ষেত্রে যদি এমনতর দুর্ঘটনা ঘটে, তাহলে অনেকের কপালে ভাঁজ পড়তে পারে! তবে শুনতে অবাক লাগলেও আইফোন ব্লাস্ট হওয়ার বিষয়টি মোটেও অসম্ভব নয়। এমনকি এই আইফোন বিস্ফোরণের দরুনই হালফিল সময়ে মামলায় জড়িয়ে পড়েছে টেক জায়ান্ট অ্যাপল (Apple)। অ্যাপল-ইনসাইডারের রিপোর্ট অনুযায়ী, রবার্ট ফ্র্যাঙ্কলিন নামে যুক্তরাষ্ট্রের টেক্সাসের এক আইফোন ইউজার, অ্যাপলের বিরুদ্ধে ক্লাস-অ্যাকশন মামলা দায়ের করেছে। অভিযোগ, সংস্থার ত্রুটিপূর্ণ ব্যাটারি বিক্রি এবং ওয়ারেন্টি জনিত ভুয়ো দাবির কারণে বছর দুয়েক আগে ওই ব্যক্তির আইফোন বিস্ফোরিত হয়েছে।

ফ্র্যাঙ্কলিনের মতে, ২০১৯ সালের আগস্ট মাসে তাঁর iPhone 6 ডিভাইসটিতে বিস্ফোরণ হয়। ওই ঘটনার সময় আইফোনটি চার্জে ছিল না, বরঞ্চ তিনি হ্যান্ডসেটটিতে গান শুনছিলেন। পরে তিনি খেয়াল করেন যে, মিউজিক প্লেব্যাক স্বয়ংক্রিয়ভাবে স্কিপ হচ্ছে। ঠিক কী কারণে এরকম হচ্ছে দেখার জন্য যখনই ফ্র্যাঙ্কলিন আইফোনটি মুখের সামনে তোলেন তখনই এটি হঠাৎ করে ফেটে যায় এবং তাঁর মুখে আগুন ধরে যায়। গোটা দুর্ঘটনায় তাঁর চোখ ও কব্জি জখম হয়েছিল বলে মামলায় উল্লেখ করা হয়েছে। তাছাড়া ফ্র্যাঙ্কলিন তাঁর অর্থনৈতিক ক্ষতির পাশাপাশি চিকিৎসা জনিত ব্যয়, Apple-এর থেকে দাবি করেছেন।

জানিয়ে রাখি, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার টেক্সাসের ইস্টার্ন ডিস্ট্রিক্টের আদালতে এই মামলা দায়ের করা হয়েছে, এবং ফ্র্যাঙ্কলিন তাঁর iPhone 6 ফোন জনিত দুর্ঘটনার কথা জানিয়ে ক্লাস-অ্যাকশন স্ট্যাটাস এবং জুরি ট্রায়াল চেয়েছেন। এক্ষেত্রে মামলায় হেরে গেলে Apple-কে উক্ত আইফোন ও তার ব্যাটারির ক্ষয়ক্ষতি, ডিভাইস রিপ্লেসমেন্ট, অ্যাটর্নি এবং আদালত ফি বাবদ সমস্ত ক্ষতিপূরণ দিতে হবে।

উল্লেখ্য, অ্যাপল ২০১৫ সালে iPhone 6-এর বিক্রি শুরু করে এবং অভিযোগকারী ব্যক্তি অর্থাৎ ফ্র্যাঙ্কলিন, দুর্ঘটনার এক বছর আগে ২০১৮ সালে সেটি কেনেন। তবে ঠিক কী কারণে আইফোনটি বিস্ফোরিত হয়েছিল বা বিস্ফোরণের আগে ফোনটি কী অবস্থায় ছিল তা এখনও পর্যন্ত জানা যায়নি। অথচ অ্যাপল এই সিরিজের ওয়্যারেন্টি কন্ডিশনে দাবি করেছিল যে ফোনটি যাবতীয় ত্রুটি থেকে মুক্ত থাকবে।

অবগতির জন্য বলে রাখি, আইফোন বিস্ফোরণ বা পুড়ে যাওয়ার ঘটনা কোন নতুন বিষয় নয়। ২০১৬ সালে iPhone 5s পুড়ে যাওয়ার খবর সামনে এসেছিল। এরপর ২০১৯ সালে iPhone X-এও আচমকা আগুন লাগার কথা শোনা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥