যেমন ডিজাইন তেমন পারফরম্যান্স, Asus ROG Flow X13, Zephyrus Duo 15 SE, G15 ও G14 গেমিং ল্যাপটপ ভারতে হাজির

Avatar

Published on:

তাইওয়ানের জনপ্রিয় ব্র্যান্ড Asus, ভারতীয় মার্কেটে লঞ্চ করলো চারটি দুর্দান্ত গেমিং সেন্ট্রিক ল্যাপটপ। সদ্য আগত Asus ROG Flow X13, Asus ROG Zephyrus Duo 15 SE, Asus ROG Zephyrus G15 এবং Asus ROG Zephyrus G14 ল্যাপটপগুলির প্রত্যেকটিতছ এনভিডিয়া জিপিইউ এবং এএমডি রাইজেন ৫০০০ এইচ-সিরিজের মোবাইল প্রসেসর আছে। এর মধ্যে Asus ROG Flow X13 এবং Asus ROG Zephyrus G15 ল্যাপটপ দুটি যথাক্রমে, ৩৬০° ও ১৮০° এরগোলিফ্ট হিঞ্জ (Ergolift hinge) ডিজাইনের সাথে এসেছে। যা ইউজারদের বিভিন্ন অ্যাঙ্গেলে ল্যাপটপটিকে টিল্ট করার সুবিধা দেবে। আবার, Asus ROG Zephyrus Duo 15 SE মডেলটিতে দেখা যাবে, বিল্ড-ইন ROG স্ক্রিনপ্যাড প্লাস সহ ডুয়াল ডিসপ্লে স্ক্রিন। এছাড়া, ব্যাকলিট কীবোর্ড, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ওয়েবক্যাম এবং একাধিক কানেক্টিভিটি অপশনও থাকছে এগুলিতে। তাহলে আসুন Asus -এর এই অত্যাধুনিক ফিচার ও ডিজাইনের নতুন চারটি গেমিং ল্যাপটপের দাম স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক…

Asus ROG Flow X13, Asus ROG Zephyrus Duo 15 SE, Asus Zephyrus G15 (2021) এবং Asus Zephyrus G14 (2021) দাম ও প্রাপ্যতা:

ভারতীয় বাজারে নবাগত Asus ROG Flow X13 ল্যাপটপটির দাম ধার্য করা হয়েছে, ১,১৯,৯৯০ টাকা। এই মডেলটিকে গ্রাহকদের Asus Exclusive Stores, ROG Stores, ফ্লিপকার্ট, রিলায়েন্স ডিজিটাল, ক্রোমা এবং বিজয় সেলস থেকে কিনতে পারবেন। আবার Asus ROG Zephyrus Duo 15 SE ল্যাপটপটির এমআরপি, ২,৯৯,৯৯০ টাকা এবং এটিকে Asus Exclusive Stores, ROG Stores, অ্যামাজন এবং ফ্লিপকার্টে ইতিমধ্যেই উপলভ্য করা হয়েছে। অন্যদিকে, Asus ROG Zephyrus G15 (2021) ল্যাপটপটিকে কেনার জন্য গ্রাহকদের, ১,৩৭,৯৯০ টাকা খরচ করতে হবে। এই মডেলটিকে, Asus Exclusive Stores, ROG Stores, ফ্লিপকার্ট, ক্রোমা এবং বিজয় সেলস থেকে কিনে নেওয়া যাবে। পরিশেষে, Asus Zephyrus G14 (2021) ল্যাপটপটির মূল্য অন্যান্য মডেলগুলির তুলনায় সর্বাধিক কম, অর্থাৎ, ৯৪,৯৯০ টাকা। এই মডেলটিকে, Asus Exclusive Stores, ROG Stores, অ্যামাজন, রিলায়েন্স ডিজিটাল, ক্রোমা এবং বিজয় সেলস -এর থেকে ক্রয় করা যাবে।

Asus ROG Flow X13 ল্যাপটপ স্পেসিফিকেশন:

প্রথমেই আসা যাক, Asus ROG Flow X13 ল্যাপটপটির স্পেসিফিকেশনের প্রসঙ্গে। এই আল্ট্রা পোর্টেবল ২-ইন-১ গেমিং ল্যাপটপটি ম্যাগনেসিয়াম অ্যালয় বডি এবং ‘গ্র্যাভিটি ওয়েভ’ ডিজাইনের সাথে এসেছে, যা ল্যাপটপটিকে দিয়েছে অসাধারণ স্টাইলিশ লুক। মডেলটিতে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, গরিলা গ্লাস প্রোটেকশন এবং ১৬:১০ আসপেক্ট রেশিও সহ একটি ১৩.৪ ইঞ্চির UHD IPS টাচস্ক্রিন ডিসপ্লে আছে। উপরন্তু, এটি ৩৬০° এরগোলিফ্ট হিঞ্জ (Ergolift hinge) ডিজাইনের সাথে এসেছে, ফলে ইউজাররা প্রয়োজন অনুযায়ী ডিভাইস বডি টিল্ট করতে পারবেন।

অন্যদিকে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য এতে পাওয়া যাবে, এনভিডিয়া জিফোর্স GTX 1650 জিপিইউ -এর সাথে এএমডি রাইজেন 9 5900HS এবং এএমডি রাইজেন 7 5800HS প্রসেসর। এছাড়া, ল্যাপটপে ১৬ জিবি পর্যন্ত র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত অনবোর্ড এসএসডি স্টোরেজ বর্তমান। এরই সাথে থাকছে, একটি ৭২০পি এইচডি ওয়েবক্যাম এবং সাদা রঙের ব্যাকলিট কীবোর্ড। তবে উল্লেখ্য, Asus -এর ROG Flow রেঞ্জের এই ল্যাপটপটিকে নতুন ROG XG মোবাইল এক্সটার্নাল জিপিইউ -এর সাথে সংযুক্ত করে ব্যবহার করা সম্ভব বলেও জানা যাচ্ছে।

কানেক্টিভিটির কথা বললে এতে, ROG XG মোবাইল ইন্টারফেস, একটি ইউএসবি টাইপ-এ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি অডিও কম্বো জ্যাক, একটি এইচডিএমআই ২.০ পোর্ট, ওয়াই-ফাই ৬ এবং ব্লুটুথ ভি৫.২ সাপোর্ট পাওয়া যাবে। অডিও ফ্রন্ট হিসাবে, ইউজাররা এতে দুটি স্পিকার পাচ্ছেন। থাকছে ৬২ ডাব্লিউএইচআর (Whr) ক্যাপাসিটির একটি ব্যাটারি। জানিয়ে রাখি, এটি ওজনে মাত্র ১.৩ কেজি।

Asus ROG Zephyrus Duo 15 SE ল্যাপটপ স্পেসিফিকেশন:

নতুন আগত Asus ROG Zephyrus Duo 15 SE ল্যাপটপটির বিশেষত্ব হলো এর ডুয়াল ডিসপ্লে স্ক্রিন। অর্থাৎ, এই মডেলে সর্বাধিক ৩০০ হার্টজ রিফ্রেশ রেট সহ একটি ১৫.৬ ইঞ্চির মূল ডিসপ্লে আছে। আর মূল স্ক্রিনের ঠিক নিচেই একটি ১৪.০৯ ইঞ্চির UHD সেকেন্ডারি টাচস্ক্রিন ডিসপ্লে থাকছে, যার রিফ্রেশ রেট ৬০ হার্টজ। এই গেমিং ল্যাপটপটি এএমডি রাইজেন 9 5900HX প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স RTX 3080 জিপিইউ দ্বারা চালিত। আবার ইউজাররা এতে পেয়ে যাচ্ছেন, ৩২ জিবি র‌্যাম এবং রেইড ০ (Raid 0) টেকনোলজি সাপোর্টের সঙ্গে ১ টেরাবাইট এসএসডি স্টোরেজ।

এছাড়া, কানেক্টিভিটির জন্য এতে, তিনটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি এইচডিএমআই ২.০ পোর্ট, একটি মাইক্রোএসডি কার্ড স্লট, একটি অডিও কম্বো জ্যাক এবং একটি RJ45 ইথারনেট পোর্ট অন্তর্ভুক্ত করা হয়েছে। তদ্ব্যতীত, ডিভাইটিকে দীর্ঘক্ষণ সক্রিয় রাখতে এতে থাকছে, ৯০ ডাব্লিউএইচআর (Whr) ক্যাপাসিটির একটি ব্যাটারি।

Asus ROG Zephyrus G15 (2021) ল্যাপটপ স্পেসিফিকেশন:

Asus ROG Zephyrus G15 গেমিং ল্যাপটপে ইউজাররা পেয়ে যাচ্ছেন, ২,৫৬০x১,৪৪০ পিক্সেল রেজোলিউশন যুক্ত একটি ১৫ ইঞ্চির QHD IPS ডিসপ্লে। এছাড়া, ১৬৫ হার্টজ রিফ্রেশ রেট, ৩০০ নিট স্ক্রিন ব্রাইটনেস এবং ১০০% DCI-P3 কালার গ্যামেট -এর মতো অতিরিক্ত ডিসপ্লে ফিচারও থাকছে। অন্যদিকে, এটি ১৮০° এরগোলিফ্ট হিঞ্জ (Ergolift hinge) ডিজাইনের সাথে আসার ফলে ইউজাররা প্রয়োজন অনুযায়ী ল্যাপটপের অবস্থান পরিবর্তন করতে পারবেন। এই মডেলটি, এনভিডিয়া জিফোর্স RTX 3070 জিপিইউ সহ এএমডি রাইজেন 9 5900HS এবং এএমডি রাইজেন 7 5800 HS প্রসেসরের সাথে কনফিগার হয়ে এসেছে। স্টোরেজ ফ্রন্টের কথা বললে, এতে ৪৮ জিবি পর্যন্ত র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত এসএসডি স্টোরেজ বর্তমান।

ROG Zephyrus সিরিজের এই নতুন মডেলে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ একটি ব্যাকলিট কীবোর্ড আছে। সিনেমেটিক কোয়ালিটির অডিও সরবরাহ করার জন্য এতে, Hi-Res সার্টিফিকেশন, ডলবি অ্যাটমস এবং টু-ওয়ে এআই নয়েজ ক্যান্সেলেশন সাপোর্ট পাওয়া যাবে। কানেক্টিভিটি অপশনের মধ্যে, ওয়াই-ফাই ৬, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট, একটি মাইক্রোএসডি কার্ড স্লট, একটি এইচডিএমআই ২.০ পোর্ট, একটি ৩.৫ মিমি অডিও কম্বো জ্যাক, একটি কেনসিংটন লক (Kensington lock) এবং একটি RJ45 ইথারনেট পোর্ট রয়েছে। এছাড়া, ১.৯ কেজি ওজনের এই গেমিং ল্যাপটপটিতে ৯০ ডাব্লিউএইচআর (Whr) ক্যাপাসিটির একটি ব্যাটারিও থাকবে।

Asus ROG Zephyrus G14 (2021) ল্যাপটপ স্পেসিফিকেশন:

সবশেষে আমরা জেনে নেবো Asus ROG Zephyrus G14 ল্যাপটপটির স্পেসিফিকেশনের ব্যাপারে। এই মডেলটিতে, অ্যাডাপ্টিভ সিঙ্ক (Adaptive Sync) টেকনোলজি সহ একটি ১৪ ইঞ্চির WQHD IPS ডিসপ্লে দেখা যাবে। এর রেজোলিউশন, ২,৫৬০x১,৪৪০ পিক্সেল। এটি এনভিডিয়া RTX 3060 জিপিইউ -এর সাথে এএমডি রাইজেন 9 5900HS এবং এএমডি রাইজেন 7 5800 HS প্রসেসর দ্বারা চালিত হবে। আবার এরই সাথে, ১৬ জিবি পর্যন্ত র‌্যাম এবং ২ টেরাবাইট পর্যন্ত এসএসডি স্টোরেজও পাওয়া যাবে এই মডেলে। ব্যাকলিট কীবোর্ডের সাথে আসা এই গেমিং ল্যাপটপে সিকিউরিটির জন্য রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, যা পাওয়ার বোতামের মধ্যেই থাকবে।

ডিভাইস কানেক্টিভিটির মধ্যে, দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি এইচডিএমআই ২.০ পোর্ট, একটি অডিও কম্বো জ্যাক এবং একটি কেনসিংটন লক (Kensington Lock) অন্তর্ভুক্ত করা হয়েছে। পরিশেষে, ১.৭ কেজির এই ল্যাপটপটিতে পাওয়া যাবে ৭৬ ডাব্লিউএইচআর (Whr) ক্যাপাসিটির একটি ব্যাটারি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥