ভারতে এবার Audi-র টোটো! উঠে স্বপ্নপূরণ করবেন নাকি

Avatar

Published on:

বিলাসবহুল দামি গাড়ি তৈরিতে জার্মান বহুজাতিক সংস্থা অডি (Audi)-র জগৎজোড়া সুখ্যাতি। যার গাড়ি কিনতে একজন ভারতীয়কে যথেষ্ট বেগ পেতে হয়। কয়েকটি মডেল তো ধরা ছোঁয়ার বাইরে। তবে এবার আমজনতা অডির গাড়িতে চড়তে পারবেন। ভাবছেন কীভাবে সম্ভব? আসলে এদেশের রাস্তায় খুব শীঘ্রই চলতে শুরু করবে অডির বৈদ্যুতিক রিকশা, সহজ কথায় টোটো। শুনতে আজব লাগলেও এটাই সত্যি। ইতিমধ্যে সেই কাজ শুরুও হয়ে গিয়েছে। Nunam নামক এক ইন্দো-জার্মান স্টার্টআপ।সামনের বছর সেই ই-রিকশা নিয়ে আসছে। যার বিশেষত্ব হল, এতে Audi e-tron বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি রিসাইকেল করে ব্যবহার করা হয়েছে।

এই প্রসঙ্গে অডি জানিয়েছে, হাই-ভোল্টেজ ইলেকট্রিক গাড়ির ব্যাটারির পুনর্ব্যবহারের জন্য এই প্রকল্প চালু করেছে সংস্থাটি। এমনকি এর ফলে বিশেষত ভারতীয় মহিলাদের কর্মসংস্থানের পথ উন্মুক্ত হবে বলে জানিয়েছে সংস্থাটি। একটি নন-প্রফিট সংস্থা হিসেবে Audi Environment Foundation এই ইলেকট্রিক তিন চাকার গাড়ি তৈরির অর্থ জুগিয়েছে। প্রকল্পের প্রথম ধাপে তিনটি বৈদ্যুতিক রিকশার নমুনা মডেল তৈরি করা হয়েছে।

একটি প্রেস বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, যেহেতু ভারতীয় রিকশা চালকরা দূরে যান না এবং দ্রুত গতিতে চালান না, তাই এতে এতে শক্তিশালী ইলেকট্রিক মোটরের প্রয়োজন পরছে না। যদিও এতে থাকছে উচ্চ ক্ষমতার ব্যাটারি। যা রিকশার ওজন কমিয়ে আনবে। উল্লেখ্য, ভারতের বেশিরভাগ বৈদ্যুতিক রিকশায় লেড অ্যাসিড ব্যাটারি ব্যবহার করা হয়। এদের জীবনকাল যেমন কম, আবার নষ্ট হয়ে যাওয়ার পর পরিবেশবান্ধব উপায়ে ঠিকঠাকভাবে বিনষ্ট করা হয় না। আবার এই ব্যাটারিগুলি পাবলিক গ্রিড থেকে চার্জ করা হয়। সেখানে বেশিরভাগ বিদ্যুৎ কয়লা থেকে উৎপাদিত বিদ্যুৎ কেন্দ্র থেকে আসে।

এদিকে Nunam-এর সাফাই তাদের ব্যাটারিতে সারাদিন চার্জ থাকবে। এবং বাফার স্টোরেজ ইউনিট হিসেবে কাজ করবে। অর্থাৎ বাড়তি বিদ্যুৎ রিকশায় পৌঁছে যাবে সন্ধ্যার পর। ফলে রিকশাগুলি অধিক কার্বন মুক্ত হবে। সংস্থাটি এ-ও জানিয়েছে, রিকশায় ব্যবহারের পরও সেই ব্যাটারিগুলি একেবারে অকেজো হয়ে যাবে না। সেগুলি এলইডি আলো জ্বালাতে পুনরায় ব্যবহার করা যাবে।  Nunam-এর সহ-প্রতিষ্ঠাতা প্রদীপ চ্যাটার্জী বলেন, “ব্যাটারিগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে গাড়ির আয়ু বৃদ্ধি পায়। কিন্তু গাড়িতে ব্যবহারের পরও তাতে প্রচুর শক্তি বেঁচে যায়। তাই যেসব গাড়িতে কম শক্তি ও রেঞ্জ প্রয়োজন সে ক্ষেত্রে এগুলি আদর্শ হয়ে উঠতে পারে।”

সঙ্গে থাকুন ➥