Bajaj Pulsar হারানো স্থান পুনরুদ্ধার করল, ডিসেম্বরে বিক্রি হল সবচেয়ে বেশি, টপ-সেলিং 150cc বাইকের তালিকা দেখে নিন

Avatar

Published on:

২০২১-এ দেশে সার্বিক ভাবে দু’চাকার বিক্রি কমেছে। তবে গাড়ি শিল্পকে কিছুটা স্বস্তি দিয়ে ডিসেম্বরে ১৫০ সিসি সেগমেন্টে মোটরসাইকেলের বিক্রিতে উন্নতি লক্ষ্য করা গিয়েছে। সংস্থাগুলির পেশ করা পরিসংখ্যান জানাচ্ছে, গত মাসে ১৫০ সিসির সর্বাধিক বিক্রিত বাইকের তালিকায় প্রথম স্থানে বাজাজ পালসার ১৫০ (Bajaj Pulsar 150)। বিক্রির নিরিখে নভেম্বরের চেয়ে দু’ধাপ উপরে উঠে এখন শীর্ষস্থানে৷ গত মাসে এই বাইকের ২৭,১৬৯ ইউনিট বিক্রি হয়েছে। ২০২০-এর একই সময়ে সেই সংখ্যাটা ১৯,৯৫৮টি। অর্থাৎ বিক্রি বেড়েছে (ইয়ার অন ইয়ার গ্রোথ) ৩৬%।

দ্বিতীয় স্থানে টিভিএস অ্যাপাচি (TVS Apache) সিরিজ। আরটিআর ১৬০ (RTR 160) এবং আরটিআর ১৬০ ৪ভি (RTR 160 4V) মিলিয়ে গত মাসে বিক্রি হয়েছে ২৩,৫৩৩টা। তৃতীয় স্থানে থাকা ইয়ামাহা এফজি (Yamaha FZ ) রেঞ্জ নতুন ১৯,৭৯০ জন ক্রেতাকে খুঁজে পেয়েছে। ২০২০-এর ডিসেম্বরে সংখ্যাটা ছিল ১৪,১৬১।

সাদামাটা ডিজাইন এবং পুরনো হয়ে গেলেও হন্ডা ইউনিকর্ন (Honda Unicorn)-এর ম্যাজিক অব্যাহত। চতুর্থ স্থানে থাকা এই মোটরবাইকের ১৯,৩২১ ইউনিট বিক্রি হয়েছে ডিসেম্বরে। ২০২০-এর ডিসেম্বরের চেয়ে ৭,৩২৪টি বেশি। পঞ্চম স্থানে ইয়ামাহা আরওয়ানফাইভ (Yamaha R15)। সময়ের সাথে পাল্লা দিয়ে এই স্পোর্টস বাইকের বিক্রি বাড়ছে। ২০২০-এর ডিসেম্বরের চেয়ে বিক্রি বেড়েছে ৬৪ শতাংশ৷ গত মাসে বিক্রির সংখ্যা ৮,৯৫২ ইউনিট। ষষ্ঠ স্থানে বাজাজ অ্যাভেঞ্জার স্ট্রিট ১৬০৷ এই ক্রুজার বাইকের ১,৯৬৩ ইউনিট বিক্রি হয়েছে। ২০২০-এর ডিসেম্বরের তুলনায় বিক্রি বেড়েছে ৪৭ শতাংশ।

২০২১-এর ডিসেম্বরে ১৫০ সিসি সেগমেন্টের প্রথম ছ’টি বেস্ট সেলিং বাইকের মধ্যে শুধু টিভিএস অ্যাপাচি-র ক্ষেত্রে ঋণাত্মক বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। তবে এই তালিকার শেষ তিনটি স্থানে প্রতিটি বাইকের বিক্রি কমেছে (২০২০-এর তুলনায়)। গত মাসে হিরো এক্সট্রিম (Hero Extreme), ইয়ামাহা এমটি-১৫ (Yamaha MT-15), এবং সুজুকি জিক্সার (Suzuki Gixer)-এর যথাক্রমে ১,৮৬২, ১,৭৫৬, এবং ১,২১৩ ইউনিট বিক্রি হয়েছে। বিক্রি কমার হার যথাক্রমে ৪৩%, ৬০%, ও ২৭%।

সঙ্গে থাকুন ➥